খেজুর
ভালো না’ মন্দ কি করে বুঝবেন ?

খেজুর যেমন সুস্বাদু ঠিক তেমনি স্বাদে’ও অনন্য আর এর স্বাস্থ্য উপকারিতা’ও অনেক। সে জন্য এটা সুপার ফুড নামে’ও বিবেচিত।
সারা বিশ্বে প্রায় ৩০০০ প্রজাতির খেজুর রয়েছে।

পৃথিবীর বিভিন্ন অঞ্চলে খেজুরের উৎপাদিত হয়। তবে সব খেজুরের মান এক নয়। খেজুর উৎপাদনের দিক থেকে মিশর বিশ্বে প্রথম। ইরান দ্বিতীয়, সৌদি আরব তৃতীয় এবং চতুর্থ স্থান হচ্ছে সংযুক্ত আরব আমীরাত।
এরপর উৎপাদনে শীর্ষে পাকিস্তান, আলজেরিয়ায় ও আফগানিস্তান। আর তাই খেজুর ক্রয়ের আগে কোন দেশের’টা কিনছেন তা’ জেনে নেয়া ভালো।

বিভিন্ন প্রজাতির খেজুরের মধ্যে আজুয়া, আনবারা, সাগি বা’ সুগায়ি, সাফাওয়ি, মুসকানি, মরিয়ম খেজুর অন্যতম। এ ছাড়া’ও খালাস, ওয়াসালি, বেরহি, শালাবি, ডেইরি, মাবরুম, ওয়ান্নাহ, সেফরি, সুক্কারি, খুদরি ইত্যাদি।
তবে আজওয়া এবং মরিয়ম খেজুরের একটা আলাদা মাহত্ব রয়েছে। যারা প্রক্রিয়াজাত চিনি বা মিষ্টি গ্রহণে আনিচ্ছুক বা পছন্দ করেন না’ তাদের জন্য খেজুর একটি সেরা বিকল্প।

ভালো মানের খেজুর চেনার বেশ কিছু উপায় রয়েছে।

  • সতেজ বা তাজা খেজুরের চামড়া সাধারণত খানিক কুঁচকানো হবে কিন্তু শক্ত হবে না।
  • খেজুরের উপরের চামড়া বেশি নরম হবে না’ চামড়া হবে চকচকে ও উজ্জ্বল।
  • খেজুরের গায়ে স্ফটিকযুক্ত চিনি বা’ দানাদার জাতিয় কিছু থাকবে না।

খেজুরে যদি তেল বা পাউডার জাতীয় কোন কিছুর উপস্থিতি থাকে তাহলে সেটি ভেজাল, মানহীন কিংবা নিম্নমানের।
খেজুরের গুনাগুন বা’ ভালো মন্দ যাচাই করার আর’ও একটা উপায় হলো খেজুরে মিষ্টির মাত্রা পরখ করে দেখা। ভালো মানের খেজুরের মিষ্টি হবে প্রাকৃতিক ভাবে স্বাভাবিক পর্যায়ের।
খেজুর খাবার সময় যদি অতিরিক্ত মিষ্টি মনে হয় তাবে বুঝতে হবে সেখানে কৃত্রিম কিছু মিশ্রিত আছে।

ন্যাচারালী যে পরিমাণ মিষ্টি খেজুরে থাকে সেটা কোনো ক্রমেই পিঁপড়াদের আকৃষ্ট করবে না’ আর তাই উন্নত মানের খেজুরে পিঁপড়া ধরে না’।
কৃত্রিম মিষ্টি দেয়া হলে সেই খেজুর অবশ্য’ই পিঁপড়া ধরবে।
আবার অনেক সময় খেজুর খাওয়ার সময়ের মিষ্টি’র কম-বেশ হলে বুঝতে হবে সেখানে’ও কৃত্রিম কিছু মিশ্রিত আছে।

প্যাকিং করা প্যাকেটজাত খেজুর কেনাই উত্তম। কারণ প্যাকেটে সাধারণত মেয়াদ উল্লেখ থাকে। অন্য দিকে খোলা বাজার থেকে খেজুর ক্রয়ের সময় খেয়াল রাখা দরকার যেন সেখান থেকে কোন বাজে বা পঁচা গন্ধ আসছে কিনা বা’ পোকা আছে কিনা।

খেজুর মানব শরীরের জন্য অত্যন্ত উপকারী একটা ফল; এর’ই জন্য ইসলামের দৃষ্টিতে খেজুর খাওয়াকে সুন্নত বলা হয়েছে এবং খেজুর খেতে উৎসাহীত করা হয়েছে।

Leave a Comment