রমজানে ইফতারের ঐতিহ্য মানেই পুরান ঢাকা। চকবাজারের ইফতার সামগ্রীর খ্যাতি আর ঐতিহ্যের কথা কারোরই অজানা নয়। আর রমজান উপলক্ষে প্রতিবারই জমে ওঠে এই ইফতারের বাজার। রোজার শুরুতেই বাহারি ইফতারের পসরা সাজিয়ে বসার ধারাবাহিকতায়এবারের রমজানেও সেজে উঠেছে পুরান ঢাকার চকবাজার।

 

বিশেষ করে গত দুই বছর করোনার কারণে ইফতারের বাজার সেভাবে না বসায় এবার রমজান মাসজুড়ে এখানে বসবে রকমারি ইফতারের পসরা। ঢাকার বাইরের অনেক এলাকা থেকে শুরু করে রাজধানীর বিভিন্ন মানুষও আসে এখান থেকে ইফতার নিতে। বিশেষ করে ‘বড় বাপের পোলায় খায়’ এবং কাবাবের কথা এলেই চকবাজারের নামটি আসে সবার আগে।

 

প্রতিদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পুরান ঢাকার চকবাজার, জনসন রোড, ইংলিশ রোড়, কলতাবাজার, সুত্রাপুর বাজার, গেন্ডারিয়া ও ওয়ারী কাঁচাবাজারের আশেপাশের সড়ক ঘুরে দেখা যায়, নানা পদের খাবারের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা।

 

বাজার ঘুরে দেখা যায়, রকমারি ইফতারির সাজে চকবাজার ইফতারিপাড়া অনেকটাই মোঘল ঐতিহ্যের ধারক। এখানকার ইফতারির মধ্যে উল্লেখযোগ্য—মোরগ মুসাল্লম, বটিকাবাব, টিকাকাবাব, কোফতা, চিকেন কাঠি, শাহী জিলাপি, নিমকপারা, শামিকাবাব, শিকের ভারী কাবাব, সুতিকাবাব, কোয়েল পাখির রোস্ট, কবুতরের রোস্ট, জিলাপি,আস্ত মুরগির কাবাব, সমুচা, আলাউদ্দিনের হালুয়া, হালিম, দইবড়া, সৌদি পানীয় লাবাং, কাশ্মীরি সরবত, ইসবগুলের ভুসি, পুরি এবং ৩৬ উপকরণের মজাদার খাবার ‘বড়বাপের পোলায় খায়’সহ নানান পদ।

Leave a Comment