কেবল শরীর ফিট বা’ ওজন কমাতে’ নয়, শরীর ঠান্ডা রাখতে’ও ইয়োগা চর্চা সমান ভাবে উপকারী। পৃথিবীব্যাপি জলবায়ুর পরিবর্তনে ক্রমশ বাড়েই যাচ্ছে তাপমাত্রার প্রবাহ বাড়ছে উষ্ণতা। আমাদের দেশে বৈশাখ মাস আসতে এখনও বাকি আছে। আবহাওয়া অধিদপ্তর বলছেন রোদের তাপ আর’ও খানিক’টা বাড়বে।

তাই বিশেষভাবে কাজের প্রয়োজন ছাড়া এ’ সময়ে বাড়ির বাইরে না’ যাওয়াই ভাল। অসহ্য গুমোট গরমে শরীরের অস্বস্তি আর’ও বাড়ে যায় সাথে সাথে মন’ও অস্থির হয়ে পরে। প্রচণ্ড গরমে সুস্থ থাকতে বেশি বেশি পানি, প্রাকৃতিক ফলের জুস বা’ সিজনাল ফল খাওয়া প্রয়োজন। এবং পাশাপাশি প্রাকৃতিক ভাবে শরীর ঠান্ডা রাখতে ভরসা রাখতে পারেন ইয়োগা বা’ যোগাসনে।
রোজ নিয়ম করে ইয়োগা করলে শরীর ভিতর থেকে ঠান্ডা রাখা যায়, প্রানায়ান/ ব্রিদিং প্রাক্টিসে শরীরে অক্সিজেন লেবেল বৃদ্ধি পায় শরীরের অর্গাণ গুলো এনার্জি পায় এবং আরাম বোধ করে।

তাড়াসন:

এ’ আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দু’পায়ের পাতার মধ্যে খানিকটা দূরত্ব রাখুন। হাত ২’টো উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। হাতের তালু রাখুন উপরের দিকে। এবার শ্বাস নিতে নিতে মাথার উপর হাত ২’টো নিয়ে যান। একটি হাতের তালুর উপর অন্য হাতটি রাখুন। পায়ের পাতার উপর শরীরের ভারসাম্য রেখে পায়ের গোড়ালি মাটি থেকে উপরের দিকে তুলুন। এ’ অবস্থায় ০৩’ থেকে ১০’ বার শ্বাস নিন। এবার গোড়ালি মাটি স্পর্শ করান। শ্বাস ছেড়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। রোজ নিয়ম করে এই আসনটি করবার চেষ্টা করুন ইনশাআল্লাহ শরীর ঠান্ডা থাকবে।

শবাসন:

সবচেয়ে সহজ আসন মনে হলে’ও শবাসন করতে দরকার মানসিক স্থিরতার এবং শান্ত ভাব। চিৎ হয়ে শুয়ে পা’ ২’টো লম্বা করে ছড়িয়ে দিন। হাত ২’টো’ শরীরের দু’পাশে রাখুন, চোখ বন্ধ করুন এবং শরীরের সমস্ত ভার ছেড়ে দিন হালকা অনুভব করুন। এভাবে বেশ কিছুক্ষণ থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। দেখবেন মন, মাথা, শরীর শান্ত থাকবে এবং ঠান্ডা শীতল অনুভূত হবে।

বালাসন/ চাইল্ড পোজ:

এ’ আসনটি করতে আরামদায়ক স্থানে (বেশি নরম নয়) উপর হাঁটু মুড়ে বসুন। এবার শ্বাস নিয়ে হাত ২’টো মাথার উপর রাখুন। শ্বাস ছেড়ে শরীরের উপরের অংশ সামনের দিকে বাঁকান, মাটিতে কপাল ঠেকান বা’ লাগানোর চেষ্টা করুন। নিতম্ব রাখুন গোড়ালির উপরে। এ’ ভঙ্গিতে কিছুক্ষণ থাকুন। তবে খেয়াল রাখুন পিঠ যাতে না’ বেঁকে যায়।


 

শরীর ঠান্ডা রাখার সহজ সাধারণ উপায়
গ্রীষ্মের এই গরমে এসি ছাড়া ঘর-অফিস এবং শরীর ঠান্ডা রাখার সহজ সাধারণ উপায়

গ্রীষ্মের এই গরমে এসি ছাড়া ঘর-অফিস এবং শরীর ঠান্ডা রাখার সহজ সাধারণ উপায়


ইয়োগা চর্চা করুন সুস্থ এবং আরাম বোধ করুন এই প্রত্যাশা রইলো।

Leave a Comment