বিচ্ছেদ পুরুষদের আয়ু সংকুচিত করার অন্যতম কারণ।

সম্পর্কের ভাঙা-গড়ার মধ্যে দিয়ে’ই বয়ে চলে জীবনের স্রোত প্রবাহ; কিন্তু আমরা জানি কি?

সম্পর্কের এই ভাঙ্গা পোড়নে মানসিক স্বাস্থ্যের পাশাপাশি নেতিবাচক প্রভাব ফেলে শারীরিক স্বাস্থ্যের উপরেও’ আর এ’ দিক দিয়ে মহিলাদের তুলনায় সঙ্গীর বিচ্ছেদ কুপ্রভাব পুরুষদের উপর একটু বেশি’ই পরে। হার্ভার্ডের একটি গবেষণায় ১,২৭,৫৪৫ জন পুরুষের উপর করা একটি বিশ্লেষণে জানিয়েছে যে’ বিবাহিত পুরুষদের স্বাস্থ্য,অবিবাহিত এবং বিপত্নীক বা’ বিবাহবিচ্ছিন্ন পুরুষদের থেকে বেশি ভাল।

যে সকল পুরুষ কোনও সঙ্গী ছাড়াই জীবন অতিবাহিত করেন তাঁদের হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কা প্রায় ৮২ শতাংশ বেশি। অবিবাহিত, বিবাহবিচ্ছিন্ন ও বিপত্নীক পুরুষদের মধ্যে সঠিক খাদ্যাভ্যাস ও শরীরচর্চার অভাব, ধূমপান ও মদ্যপানের মতো সমস্যা বেশি দেখা যায়।

পুরুষেরা বাস্তববিক অর্থে কঠিন মানুষিকতার মনে হলে প্রকৃতি অর্থে বেশির ভাগ পুরুষেরাই মহিলা নির্ভর এবং ইমোশনালী সফ্ট হার্টেড এন্ড সফ্ট মাইন্ডেট লাইক দা’ নাট্ সেল্ ; অনেক খেত্রেই মহিলারা পুরুষের লাইফ লাইন হিসেবে কাজ করে। একটা কথা সমাজে বেশ প্রচলিত যে’ একজন সফল পুরুষের পেছনে একজন নারীর ভূমিকা অপরিসীম। কথাটা আসলেই যথার্থ এবং বাস্তবতার অলোকেও গ্রহণ যোগ্য। সে যাই হোক না কেন দিনশেষে

পুরুষ এবং মহিলা একে অপরের পরিপূরক, কেউ’ই কারো থেকে ছোট বা’ বড় নয়, উভয়ের সম্মিলিত প্রচেষ্টাতেই জীবনকে সহজ এবং সুন্দর করা সম্ভব।

Leave a Comment