মেদ ভুঁড়ির কমানোর জন্য ৩ থেকে ৪ সপ্তাহ নিয়মিত এই ইয়োগা আসন গুলো করলেই পেটের মেদ কাটিয়ে ওটা সম্ভব। 

পেশাগত জীবনে বেশিরভাগ সময়টাই আমাদের অনেককেই ডেস্কে বসে কাজ করতে হয়, ফলে আমরা না চাইতেও আমাদের নিত্য সঙ্গী হয়ে ওঠে একটা মেদবহুল ভুঁড়ি! আর এই ভুঁড়ি বাড়ার দিকে সচেতন না’ হলে এর পরিণতি দিনকে দিন ভয়াবহ হয়ে উঠে। এছাড়াও যদি কারো গাড়ি বা মটর সাইকেল থাকে তবে তার ভুঁড়ি তো’ বাড়বে বাধ্যতামূলক। আসুন জেনে নেওয়া যাক কতোটা সহজে এই ভুঁড়ির মেদ কমাতে কী কী ইয়োগা আসন বেশি কার্যকরী।

নৌকাসন:

নৌকাসন:

ইয়োগা ম্যাট- মাদুর বা চাঁদর বিছিয়ে উপুর হয়ে শুয়ে পরুন। হাত দুটো থাকবে পাশে সোজা অবস্থায়। লম্বা করে শ্বাস নিন। এরপর পা এবং হাত ধীরে ধীরে তুলে দিয়ে ৪৫ ডিগ্রি পর্যন্ত তুলে দিন এবং বাকি শরীরকে টানটান সোজা রাখুন এবং হাতকেও সোজা অবস্থায় রাখুন। একেই নৌকাসন বলা হয়। এরপর শ্বাস ছাড়তে ছাড়তে নেমে আসুন। প্রতিবার ১০ সেকেন্ড বিশ্রাম নিয়ে আসনটি কয়েক বার করুন।

 

ভুজঙ্গাসন

ভুজঙ্গাসন:

এ আসনের জন্যও ইয়োগা ম্যাট- মাদুর বা চাঁদর বিছিয়ে উপুর হয়ে শুয়ে পরুন। এরপর হাতের ওপর ভর দিয়ে শরীরের উপরের অংশকে তুলে ধরুন, পা থাকবে সোজা মাটতে পায়ের আঙুল ইয়োগা ম্যাটে স্পর্শ করে থাকবে। শরীরের উপরের অংশ তোলার সময় লম্বা করে শ্বাস নিন। এরপর স্বাভাবিক শ্বাস প্রশ্বাস চালিয়ে যান।
এভাবে কমপক্ষে ১০-১৫ বার আসনটি রিপিট করুন।

ভুজঙ্গাসন

 

প্ল্যাঙ্ক পোজ বা ফলকাসন:

ইয়োগা ম্যাটে মুখ উল্টো করে শুয়ে পড়ুন। পায়ের পাতা ও হাতের তালুর এবং কুনুইর উপর (মোটকথা পুরো বাহুর উপর) ভর দিয়ে পুরো শরীরকে উপরের দিকে তুলে ধরুন। স্বাভাবিক ভাবে শ্বাস নিতে থাকুন। যতক্ষণ সম্ভব ততক্ষণই এই অবস্থায় থাকতে পারেন এবং কয়েকবার রিপিট করুন।

উষ্ট্রাসন:

হাঁটুর উপর বসুন। উল্টো দিকে হয়ে নিজের পায়ের গোড়ালি ধরবার চেষ্টা করুন। ধীরে ধীরে নিজের মাথা নিচের দিকে করার চেষ্টা করুন। পেট যেন স্ট্রেচ বা টান-টান ফিল হয় সেটা লক্ষ্য রাখুন। যতক্ষণ পারেন এভাবে শরীর ধরে রাখুন এবং কয়েকবার প্রাক্টিস চালিয়ে যান।

ধনুরাসন:

ইয়োগা ম্যাটে উপুর হয়ে শুয়ে পড়ুন। পিছন থেকে পা ভাজ করে উপরের দিকে তোলার চেষ্টা করুন, এরপর মাথা ও শরীরের সামনের অংশ তুলে ধরার চেষ্টা করুন এবং পেটে ওপর ভর দিয়ে পায়ের গোড়ালি ধরতে চেষ্টা করুন, পায়ের গোড়ালি ধরে রাখতে হবে যতক্ষণ আপনার সাধ্যে সম্ভব। ৮/১০ সেকেন্ড বিশ্রাম নিয়ে আসনটি কয়েক বার রিপিট করুন।

মেদ ঝড়িয়ে আমাদের সকলের জীবন সুস্থতায় এবং আনন্দে ভরে উঠুক এই প্রত্যাশা রইলো। 

Leave a Comment