২১’শে’ মে’ বিশ্ব মেডিটেশন দিবস। ২০২২ ইং সালের মেডিটেশন দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘‘নিয়মিত মেডিটেশন, সুস্থ সফল সুখী জীবন’’মনের সার্বজনীন ব্যায়াম হচ্ছে ধ্যান বা মেডিটেশন বর্তমান সময়ে মেডিটেশন মাইন্ড প্রোগ্রামিং মেথড্ হিসেবে বিশ্বব্যাপী সমাদৃত হচ্ছে।

যেকোনো বয়সের মানুষই প্রতিদিন মেডিটেশন চর্চা করতে পারেন। মেডিটেশনের নিয়মিত চর্চার ফলে মানুষের মনের ভেতরের ইতিবাচক সত্তা এবং শুভ শক্তিকে জাগিয়ে তোলে ফলে মন এবং মস্তিষ্কের সমন্বয়ে সুষ্ঠ সুন্দর এবং অর্থবহ জীবনের পথকে সহজতর করে।

মেডিটেশন নিয়মিত চর্চায় অন্তরের রাগ, ক্ষোভ, দুঃখ হতাশা, দুশ্চিন্তা, স্ট্রেস এবং মানসিক চাপ কমে এবং দুর হয়। দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয় সবকিছুর মাঝে ইতিবাচকতা খুঁজে পাওয়া যায়। শরীর-মন স্থির এবং প্রশান্ত থাকলে পেশাগত, সামাজিক, পারিবারিক এবং ব্যাক্তিগত সম্পর্ক গুলো সুন্দর হয়ে উঠে। স্ট্রেস নিয়ন্ত্রণে থেকে পেশাগত কর্মক্ষমতা এবং দক্ষতা বৃদ্ধি পায়। মেডিটেশন নিয়মিত এবং সঠিকভাবে চর্চায় মানুষের শারীরিক মানুষিক এবং আত্মিক উন্নয়ন নিশ্চিত হয়।

পরিসংখ্যান বলে যে’ বর্তমান বিশ্বে প্রায় ৫০ কোটির’ও বেশি মানুষ নিয়মি মেডিটেশন চর্চা করেন। মেডিটেশনের গ্রহণযোগ্যতা এবং এর উপকারিতার কথা সাধারণ মানুষের নিয়ে যাওয়ার জন্য বিগত কয়েক বছর ধরে বিশ্বজুড়ে ২১’ শে’ মে’ বিশ্ব মেডিটেশন দিবস হিসেবে পালিত হয়ে আসছে এবং বিভিন্ন শ্রেণী-পেশা ও বয়সের মানুষ এতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছেন এবং উজ্জীবিত হচ্ছেন নতুন শক্তি ও নতুন উদ্যোমে।
চিকিৎসকেরা বলেন যে স্ট্রেস বা মানসিক চাপ নিয়ে যখন একজন মানুষ মেডিটেশন করেন তার ট্রেসের মাত্রা কমে যায় প্রায় ৬০’ শতাংশ। বিভিন্ন গবেষণার পরিসংখ্যান তথ্যে পাওয়া যায় যে’ নিয়মিত এবং নিয়মতান্ত্রিক ভারে সঠিক মেডিটেশন চর্চার ফলে হৃদরোগে আক্রান্তের সম্ভাবনা কমে ৮৭’ শতাংশ এবং ঘুমের সমস্যা কমে ৯১’ শতাংশ। সহজ ভাষায় মেডিটেশন হলো সঠিক উপায়ে দম নিয়ন্ত্রণের মাধ্যমে নিজের মনের ভিতর ডুব দিয়ে সাব-কনসাস্ মাইন্ড দিয়ে ইতিবাচক বিষয় নিয়ে ভাবা, সুখ এবং সাফল্যের কথা চিন্তা বা ভিজিওলাইজ করা।

মেডিটেশনের মাধ্যমে সাফল্য, প্রশান্তি ও নিরাময় লাভ করেছেন কোটি কোটি মানুষ আর তাই এর প্রায়োগিক কার্যকারিতায় বিশ্বজুড়ে মেডিটেশন হয়ে উঠেছে নিরাময়ের বিকল্প পদ্ধতি হিসাবে। মনীষীদের ভাষায়, মানবজীবনের একক হচ্ছে প্রশান্তি। প্রশান্তি ছাড়া অর্থ-বিত্ত, খ্যাতি, সাফল্য সবকিছুই মূল্যহীন। আর এই প্রশান্তির খোঁজ পাওয়া সম্ভব কেবল মেডিটেশন চর্চার মাধ্যমেই।
মেডিটেশন চর্চা করে পজেটিভ্ চিন্তার মাধ্যমে অজস্র মানুষ সমস্যা ও দুর্দশাগ্রস্ত জীবন বদলে ফেলেছেন। নিরাময় লাভ করেছেন দুরারোগ্য ব্যাধি থেকে। জীবন হয়ে উঠেছে আলোকময়। আসুন আমরা সকলেই মেডিটেশনের সঠিক পদ্ধতি সম্পর্কে নিজেদেরকে এডুকেটেড করি এবং নিয়মিত চর্চা করে আমাদের জীবনকে সহজ সুন্দর মিনিংফুল হিসেবে গড়ে তুলি।
ধন্যবাদ।

Leave a Comment