দুইজনের মধ্য একজনের জন্য অ্যামেরিকার গ্রোসারি শপে প্রবেশ নিষেধ। বলুনতো কে সে? স্কেটিং বোর্ড সঙ্গে থাকা মানুষটি’র প্রবেশ নিষেধ কিন্তু অস্ত্র সস্ত্রে সজ্জিত প্রবেশ করতে পারবেন! আশ্চর্য হচ্ছেন, সত্যিই তাই।

 অস্ত্র বিক্রির বিপক্ষে "Moms Demand Action" নামক  সংগঠনের সচেতনতামুলক কিছু বিজ্ঞাপন
দুইজনের মধ্য একজনের জন্য অ্যামেরিকার গ্রোসারি শপে প্রবেশ নিষেধ। বলুনতো কে সে?

মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রোসারি শপে স্কেটিং বোর্ড নিয়ে প্রবেশ এর ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে অপরদিকে অস্ত্র নিয়ে প্রবেশের ক্ষেত্রে কোন বাধা নেই।

সারা দুনিয়ায় নীতি নৈতিকতা শেখানোর দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। আজ ২৫ মে ২০২২, সেই অ্যামেরিকাতেই স্কুলে ঢুকে প্রায় ২০ জন কোমলমতী শিশুকে হত্যা করা হয়েছে। বন্ধুক হামলার এমন ঘটনা সপ্তাহে এক-দু’বার ঘটছে। এক জরিপে দেখা যায় বন্দুক হামলার ঘটনা মার্কিন যুক্তরাষ্ট্রে গড়ে প্রতি ৬০ ঘন্টা পর একটি করে ঘটে। দেশটির জনসংখ্যা’র থেকেও অস্ত্রের সংখ্যা বেশী।

অস্ত্র বিক্রির বিপক্ষে “Moms Demand Action” নামক  সংগঠনের সচেতনতামুলক কিছু বিজ্ঞাপন:

 

 অস্ত্র বিক্রির বিপক্ষে "Moms Demand Action" নামক  সংগঠনের সচেতনতামুলক কিছু বিজ্ঞাপন
অস্ত্র বিক্রির বিপক্ষে “Moms Demand Action” নামক  সংগঠনের সচেতনতামুলক বিজ্ঞাপন

 

মার্কিন সংবিধানের মতে দেশের নাগরিকরা আত্মরক্ষার জন্য বন্দুক ব্যবহার করতে পারে| ফলে ওই দেশে অস্ত্রআইন অনেকটাই শিথিল|
মার্কিন সংবিধানের মতে দেশের নাগরিকরা আত্মরক্ষার জন্য বন্দুক ব্যবহার করতে পারে| ফলে ওই দেশে অস্ত্রআইন অনেকটাই শিথিল|

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ১৯ শিক্ষার্থীসহ ২১ জন নিহত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার গুলির এ ঘটনা ঘটে। অঙ্গরাজ্যের ডিপার্টমেন্ট ফর পাবলিক সেফটি এ তথ্য জানিয়েছে। বন্দুকধারী সালভাদর রামোস পুলিশের গুলিতে নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। –সিএনএন, বিবিসি, রয়টার্স

এ ঘটনার ১০ দিন আগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাফেলোর একটি সুপারমার্কেটে গুলি চালানো হয়। এতে ১০ জন নিহত হয়। ওই সময় যিনি গুলি চালিয়েছিলেন, তাঁর বয়সও ছিল ১৮ বছর।

আমেরিকায় বেশ কয়েক বছর ধরেই অস্ত্র বিক্রির উপর কড়াকড়ি আরোপের কথা চলছে। দেশটির প্রায় ৬০ শতাংশের মানুষেরই ব্যাক্তিগত অস্ত্র রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে গান ভায়োলেন্স মারাত্মক আকারে বৃদ্ধি পেয়েছে।

 

 

Leave a Comment