২১’শে জুন আন্তর্জাতিক যোগ/ইয়োগা দিবস

যোগ একটি প্রাচীন শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক অনুশীলন যা’ কিনা প্রাচীন ভারতে উদ্ভূত হয়েছিল।

‘যোগ’ শব্দটি মূলত সংস্কৃত থেকে এসেছে এবং এর শাব্দিক অর্থ শরীর ও চেতনার মিলনের প্রতীক হয়ে যোগ বা সংযোগ দেওয়া বা একত্রিত হওয়া অথবা মিলিত হওয়া।

বর্তমানে বিশ্বজুড়ে বিভিন্ন রূপে যোগ/ইয়োগা অনুশীলিত হয় এবং জনপ্রিয়তা ও কার্যকরীতা দিনকে দিন বেড়েই চলেছে। আর তাই এর সর্বজনীন স্বীকৃতি হিসাবে, সর্বপ্রথম ২০১৪ সালের ১১ ই ডিসেম্বর জাতিসংঘ ৬৯/১৩১ রিজোলিউশনের মাধ্যমে ১৭৫ টি দেশের সদস্যদের অনুমোদনে সিদ্ধান্ত নেয়া হয় যে ২১ জুন হবে আন্তর্জাতিক যোগ দিবস। এবং এরই প্রেক্ষিতে ২১’ শে জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে ঘোষণা করা হয়।

২১'শে জুন আন্তর্জাতিক যোগ/ইয়োগা দিবস
২১’শে জুন আন্তর্জাতিক যোগ/ইয়োগা দিবস

২১ শে জুন, যা গ্রীষ্মের সোলস্টাইসটি হয় উত্তর গোলার্ধে বছরের দীর্ঘতম দিন এবং বিশ্বের বহু অংশে এর বিশেষ গুরুত্ব রয়েছে। আন্তর্জাতিক যোগব্যায়াম দিবসের মূল লক্ষ্য বিশ্বজুড়ে এর সচেতনতা বৃদ্ধি করা।
যোগব্যায়াম বা ইয়োগার অনুশীলনের সুবিধা উপকরীতা সাধারণ মানুষের কাছে উপস্থাপন করা। বিকল্প চিকিৎসা পদ্ধতি হিসেবে মানুষের গ্রহণ যোগ্যতা অর্জন করা। আন্তর্জাতিক যোগ দিবস (আইডিওয়াই) লোগো এর থিম। লোগোতে উভয় হাত ভাঁজ করা যোজনকে প্রতীকীকরণ করে, আন্তর্জাতিক যোগ দিবস সর্বজনীন চেতনা, মন এবং দেহ, মানুষ এবং প্রকৃতির মধ্যে নিখুঁত সাদৃশ্যর সাথে স্বতন্ত্র সচেতনতার মিলনকে প্রতিফলিত করে। সুস্বাস্থ্য এবং সুস্থতার জন্য একটি সামগ্রিক পদ্ধতির।

বাদামি পাতা পৃথিবীর উপাদানকে প্রতীকী করে, সবুজ পাতা প্রকৃতির প্রতীক, নীল জলের উপাদানটির প্রতীক, উজ্জ্বলতা আগুনের উপাদানটির প্রতীক এবং সূর্য শক্তি এবং অনুপ্রেরণার প্রতীক। লোগোটি মানবতা এবং মনব কল্যাণের জন্য সামঞ্জস্য এবং শান্তি প্রতিফলিত করে, যেটা কিনা যোগের বা ইয়োগার সারমর্ম।যোগ বা ইয়োগা একটা প্রাচীনতম প্রাকৃতিক জীবন যাপন পদ্ধতি। নিয়মিত এবং সঠিক পদ্ধতিতে যোগা করলে আমাদের জীবন পদ্ধতি অত্যন্ত সহজ এবং নিরোগ হয়ে উঠবে।

২১'শে জুন আন্তর্জাতিক যোগ/ইয়োগা দিবস
২১’শে জুন আন্তর্জাতিক যোগ/ইয়োগা দিবস

নিয়মিত যোগ অভ্যাস করলে পেশী শক্তি বৃদ্ধি পায় শারীরিক নমনীয়তা বা ফ্লেক্সিবিলিটি বাড়ে ইমিউনিটি বা হজম শক্তি এবং প্রাণশক্তি বৃদ্ধি পায় ওজন কমানো যায় কার্ডিও এবং হাপানি স্বাস্থ্য সমস্যা দূর হয় অ্যাথলেটিক পারফরম্যান্স উন্নত করে। ডায়বেটিক রোগ সহ বিভিন্ন জটিল শারীরিক এবং মানুষিক রোগের নিরাময়ে সহায়ক ভূমিকা পালন করে এমনি নিরাময়ও করে থাকে। আসুন আমরা নিয়মিত এবং শৃঙ্খলা পূর্ণ সঠিক পদ্ধতি মেনে ইয়োগা বা যোগ চর্চা করি এবং আমাদের মানব জীবনকে সুন্দর আনন্দময়তায় ভরিয়ে তুলি।
সবাইকে আন্তর্জাতিক যোগ দিবসে শুভ কামনা
ধন্যবাদ।

Leave a Comment