নাসার জেমস ওয়েব মহাকাশ টেলিস্কোপ ব্যাবহার করে তোলা হল মহাবিশ্বের কয়েকশ কোটি বছর আগের রঙিন ও চমকপ্রদ ছবি। ৪৬০ কোটি বছর আগের বিরল ছবি প্রকাশ করল নাসা। অনেকের ভাবছেন যে, নাসার আজকের তোলা এই ছবিটি ৪৬০ কোটি বছর আগের হলো কিভাবে?

আলোক সময়ঃ

পৃথিবীতে সূর্য থেকে আলো আসতে সময় নেয় ৮ মিনিট ১৯ সেকেন্ড। আলোক সময়ের হিসেবে পৃথিবী এবং সূর্যের মধ্যবর্তী দূরত্ব ৮.৩১ মিনিট আলোক সময়। আলোর গতির সাথে এই দূরত্ব হিসেব করা হয়। অর্থাৎ পৃথিবী থেকে এই মুহুর্তে আমরা সূর্যের যে অবস্থা দেখছি তা সূর্যে ঘটে গেছে ৮ মিনিট ১৯ সেকেন্ড আগে। সূর্যে ঘটে যাওয়া ঘটনা পৃথিবীতে আসতে সময় নেয় ৮ মিনিট ১৯ সেকেন্ড। মূলত আমরা সূর্যের ৮ মিনিট ১৯ সেকেন্ড আগের অতীত দেখতে পাই।

আলোক বর্ষঃ

আলো এক বছর সময়ে যতটুকু পথ অতিক্রম করতে পারে তাকে বলা হয় ১ আলোক বর্ষ। আলো এক বছরে ৯.৪৬১×১০^১২ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। অর্থাৎ ৯.৪৬১×১০^১২ কিলোমিটার = ১ আলোক বর্ষ।

৪৬০ কোটি বছর আগের হলো কিভাবে

আমরা মূলত কখনো বর্তমানকে দেখতে পাই না। সেটা যদি আমাদের চোখ হতে ১ ফুট দূরেও হয়। কারণ ১ ফুট দূর হতে আলো পৌঁছাতেও কিছুটা সময় ব্যয় হয়। অতি অল্প ব্যবধানের কারণে আমরা বুঝতে পারি না। এবার আসি ৪ কোটি ৫০ লাখ এর কথায়। যে ছবির কথা বলা হচ্ছে সেই ছবির গ্যালাক্সি হতে আলো পৌঁছাতে ৪.৫ কোটি বছর লেগেছে। অর্থাৎ এত বছর পূর্বে গ্যালাক্সি গুলো ঐ রকম ছিল। মজার ব্যাপার হলো এদের বর্তমান অবস্থা পর্যবেক্ষণ করতে হয়তো আরো ৪.৫ কোটি বছর লাগবে। অথবা এভাবে বলা যায় যে দূরে কোথাও বিস্ফোরণ ঘটলে আমরা অনেকক্ষন পরে শব্দ শুনতে পাই। অথচ ততক্ষণে সেখানে সব তচনচ হয়ে গেছে হয়তো। তার মানে আমরা অতীত কে শুনলাম যেমন এখানে অতীত কে দেখছি। সত্যিকার অর্থে আমরা অতীত কেই দেখি এবং শুনি।রিপন খন্দকার

 

Proxima Centauri আমাদের সৌর জগতের সবচেয়ে কাছের নক্ষত্র। পৃথিবী থেকে এর দূরত্ব ৪.২৪ আলোক বর্ষ। পৃথিবী থেকে যখন এই নক্ষত্রকে দেখতে পাই সেটা মূলত তার আরো ৪ বছর ৩ মাস আগের অবস্থা। সেই হিসেবে মহাকাশের সকল কিছুরই অতীত দেখতে পাই আমরা।

জেমস ওয়েভ যে ছবিটি তুলেছে তার দূরত্ব পৃথিবী থেকে ৪.৬ বিলিয়ন আলোকবর্ষ দূরে। অর্থাৎ, এই ছবিতে আমরা গ্যালাক্সিগুলোর যে অবস্থান দেখছি ৪.৬ বিলিয়ন বছরের পুরনো।

Leave a Comment