ইয়োগা ইন্সট্রাক্টরি কোর্সে স্কলারশিপ প্রাপ্তদের সংবর্ধনা প্রদান

গত ২১ই মার্চ ২০২৩, মঙ্গলবার বিশ্বসাহিত্য কেন্দ্রে S2H EU ইয়োগা ইন্সট্রাক্টরি কোর্স (YIC) -তে স্কলারশিপ প্রাপ্ত ৫০ শিক্ষার্থী দের সংবর্ধনা প্রদান করা হয়। 

জানা যায়, এই বছর ভারতের শুভ ইয়োগা ফাউন্ডেসনের ইয়োগা ইন্সট্রাক্টরি কোর্স (YIC)-তে ১০০ বাংলাদেশীকে স্কলারশিপ প্রদান করা হবে। স্কলারশিপটি S2H EU-এর অর্থায়নে, সেলফ হিলিং হাব এর তত্ত্বাবধানে অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রশিক্ষণ কার্যক্রম সম্পাদন করবে ভারতের শুভ ইয়োগা ফাউন্ডেসন এবং এই প্রশিক্ষণ কার্যক্রমটি Yoga Alliance (USA) কর্তৃক স্বকৃীতিপ্রাপ্ত।

সেলফ হিলিং হাব 

যোগ বা ইয়োগা অত্যন্ত প্রাচীন একটি শাস্ত্র। এর মধ্যে আছে শারীরিক সুস্থতা, মানসিক প্রশান্তি ও চারিত্রিক উন্নতি সাধনের সুযোগ। পরিবেশ ও প্রকৃতির সঙ্গেও যোগব্যায়ামের নিবিড় সম্পর্ক রয়েছে। আর এই ইয়োগা অনলাইনে শেখার সুযোগ দিচ্ছে সেলফ হিলিং হাব নামের একটি নন প্রফিট অর্গানাইজেশন।

সংবর্ধনা অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিথ ছিলেন বাংলাদেশ ইয়োগা অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ হারুন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিথ ছিলেন বিপিন চন্দ্র বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা)। 

অনুষ্ঠানটির প্রধান অতিথি মোহাম্মদ হারুন বলেন, ইয়োগা হচ্ছে স্বাস্থ্য ও ক্রীড়া বিষয়ক একটি ইভেন্ট। এর রয়েছে ৮টি ধাপ। এগুলো হল-যম, নিয়ম, আসন, প্রত্যাহার, ধারণা, প্রাণায়াম, ধ্যান ও সমাধি। আর যোগাসনের ৩টি মূল ধাপ হচ্ছে আসন, প্রাণায়াম ও মেডিটেশন। এই তিনটি বিশ্বব্যাপী সমাদৃত। এগুলো হলো আসন (শারীরিক ব্যায়াম), প্রাণায়াম (নিশ্বাসের ব্যায়াম) ও মেডিটেশন (ধ্যান)। এই তিন শাখা নিয়মিত চর্চা করে নিজেকে সুস্থ ও সুন্দর রাখা সম্ভব।  

সেলফ হিলিং হাবের পক্ষ থেকে মিনা চৌধুরী জানান, এই প্ল্যাটফর্মের মাধ্যমে মানুষ যাতে সহজে ইয়োগার প্রাথমিক স্তরের গাইডলাইন নিতে পারেন সে লক্ষ্য আমরা কাজ করেছি। আগামীতে আমরা সেলফ হিলিং হাবের অ্যাপ চালু করবো, যার মাধ্যমে ইয়োগার সব ধরনের সুযোগ সুবিধা পাওয়া যাবে।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশসহ বিশ্বের বাংলা ভাষাভাষী সকল মানুষদের শারীরিকভাবে সুস্থ রাখতে কাজ করে যাচ্ছে সেলফ হিলিং হাব। সংস্থাটির সাথে প্রায় ৫০ হাজার মানুষ যুক্ত রয়েছে। ইয়োগার পাশাপাশি ন্যাচারোপ্যাথি নিয়েও কাজ করে সংস্থাটি।

এছাড়াও অনুষ্ঠানটিতে বাংলাদেশের প্রথম এবং একমাত্র আন্তর্জাতিক স্বীকৃত ফেস ইয়োগা ইনস্ট্রাক্টর লাবনি আহমেদ উপস্থিত ছিলেন। 

Leave a Comment