বিশ্বের ১৪টি দেশ, মাঙ্কিপক্স সতর্ক অবস্থানে বাংলাদেশ – আতংক নয় প্রয়োজন সতর্কতা

করোনার মহামারি পৃথিবী থেকে সম্পূর্ণ রূপে বিদায় নিতে না নিতেই নতুন করে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে ‘মাঙ্কিপক্স ’ নামক নতুন আরেক ভাইরাস। মাঙ্কিপক্স সংক্রমণের পেছনে রয়েছে মাঙ্কিপক্স নামের ভাইরাস। এটি স্মলপক্স ভাইরাস শ্রেণির। এখন পর্যন্ত বিশ্বের ১৪টি দেশে ছড়িয়েছে সংক্রামক এ রোগ।

 

এ অবস্থায় নতুন এই সংক্রমণ ‘মাঙ্কিপক্স’ প্রতিরোধে দেশের প্রত্যেক বন্দরে সতর্কতা জারি করেছে বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর। শনিবার, ২১ মে বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। তিনি বলেন, ‘মাঙ্কিপক্স নিয়ে ইতোমধ্যে আমরা দেশের সব বন্দর সংশ্লিষ্টদের সতর্ক চিঠি দেওয়া হয়েছে।’

নাজমুল বলেন, ‘বিমানবন্দরের মেডিক্যাল অফিসারদের আরও বেশী সতর্ক থাকতে বলা হয়েছে। যেকারও মধ্যে ‘মাঙ্কিপক্স’ এর উপসর্গ থাকলে বা সন্দেহ হলে তাকে চিহ্নিত করে দ্রুত সংক্রামক হাসপাতালে পাঠাতে বলা হয়েছে। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।’

মাঙ্কিপক্স আতঙ্ক, বিমানবন্দর-স্থলবন্দরে সতর্কতা জারি | Monkeypox

আজ রবিবার, ২২ মে সুইজারল্যান্ড ও ইসরায়েলে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত বিশ্বের ১৪টি দেশে এ রোগে আক্রান্ত রোগী পাওয়া গেল। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ নিয়ে জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্র সরকার এরই মধ্যে রোগের সম্ভাব্য ভ্যাকসিন কিনছে।

অতীতে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু অংশে দেখা গেছে। বিশেষ করে সংক্রমিত বন্যপ্রাণীর (যেমন: ইঁদুর, কাঠবিড়ালি) মাধ্যমে ছড়াত। চলতি মাসের শুরুর দিকে যুক্তরাজ্যে ‘নাইজেরিয়া ভ্রমণে যাওয়া’ একজনের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। শুক্রবার পর্যন্ত ব্রিটেনে ২০ জনের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। এরই মধ্যে স্পেন, পর্তুগাল, ফ্রান্স, জার্মানি, ইতালি, বেলজিয়াম, সুইডেন, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রেও এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। 

Leave a Comment