ডেঙ্গুর প্রকোপ বাড়ছে, ঝুঁকিপূর্ণ আগস্ট

দেশে ডেঙ্গু রোগের প্রকোপ বাড়ছে। সর্বশেষ এক দিনে নতুন ৫১ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এদের মধ্যে ঢাকার ৩৯ জন এবং ঢাকার বাইরের ১২ জন। গত মঙ্গলবার সকাল ৮টা থেকে গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত এসব রোগী হাসপাতালে ভর্তি হয়েছে বলে তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম।

এর আগের ২৪ ঘণ্টায় আরো বেশি, ৭৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়। এর মধ্যে ঢাকার ৪২ জন এবং ঢাকার বাইরের ৩১ জন। ঢাকার বাইরের ৩১ জনের মধ্যে ২৬ জনই ছিল কক্সবাজারের। গত ৮ থেকে ১১ জুলাই পর্যন্ত ঢাকার বাইরে কোনো ডেঙ্গু রোগী ভর্তি হয়নি। এক দিন পর ১২ জুলাই ঢাকার বাইরে ৩১ জন রোগী ভর্তির খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকার বাইরে চট্টগ্রাম ও সিলেট বিভাগে বেশি রোগী ভর্তি হয়েছে। সিলেটে ১২ জন এবং চট্টগ্রামে ১১ জন নতুন রোগী ভর্তি হয়েছে। আর খুলনা বিভাগে একজন নতুন রোগী ভর্তি হয়েছে।

গত জুন মাসে মোট ৭৩৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়। চলতি বছরের মধ্যে এ মাসেই সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়। তবে চলতি জুলাই মাসের প্রথম ১৩ দিনে ৪৩৯ জন ডেঙ্গুতে আক্রান্ত রোগীর হাসপাতালে ভর্তির হিসাব দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এ বছর জানুয়ারি থেকে ১৩ জুলাই পর্যন্ত ভর্তি হওয়া মোট ডেঙ্গু রোগীর সংখ্যা এক হাজার ৫২৮। এর মধ্যে এক হাজার ৩৫৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে; আর একজন মারা গেছে।

চলতি বছর ঢাকার বাইরে সর্বমোট ১৯৭ জন ও ঢাকা বিভাগে এক হাজার ৩৩১ জন রোগী ভর্তির তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। চট্টগ্রাম বিভাগে ১৩৫ জন ও সিলেটে ১৯৭ জন রোগী ভর্তি হয়েছিল। আর ময়মনসিংহ বিভাগে ১৫ জন, খুলনায় ২০ জন, রাজশাহীতে একজন, রংপুরে তিনজন, বরিশালে ১৯ জন রোগী ভর্তি হয়েছিল। এখন ঢাকার বাইরে এসব বিভাগের মোট ৪৩ জন রোগী হাসপাতালে ভর্তি আছে। অন্যরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ঢাকার নতুন ৩৯ রোগীর মধ্যে সরকারি হাসপাতালে ১৮ জন ও বেসরকারি হাসপাতালে ২১ জন ভর্তি আছে। বর্তমানে ঢাকার সর্বমোট ৪৭টি হাসপাতালে ভর্তি রোগী আছে ১২৬ জন। আর অন্যান্য বিভাগে ৪৩ জন রোগী হাসপাতালে ভর্তি আছে। এ নিয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রোগী ১৬৯ জন।

এ বছর জানুয়ারি থেকে ১৩ জুলাই পর্যন্ত ভর্তি হওয়া মোট ডেঙ্গু রোগীর সংখ্যা এক হাজার ৫২৮ জন। এর মধ্যে এক হাজার ৩৫৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে; আর একজন মারা গেছে।

গতবছর ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৮ হাজার ৪২৯ জন হাসপাতালে ভর্তি ছিল। এর মধ্যে ১০৫ জন মারা যায় এবং ২৮ হাজার ২৬৫ জন সুস্থ হয়ে বাড়ি ফেরে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার কালের কণ্ঠকে বলেন, ঢাকাসহ অন্যান্য বিভাগে ডেঙ্গু সংক্রমণ আরো বাড়বে। আগস্ট ও সেপ্টেম্বর মাস পর্যন্ত ডেঙ্গু সংক্রমণ বাড়তে থাকবে। আসছে আগস্ট মাস খুবই ঝুঁকিপূর্ণ হবে। এ জন্য এডিস মশা নির্মূলে আরো বেশি কার্যক্রম নিতে হবে। তিনি বলেন, যে বাসায় রোগী থাকে তার আশপাশের এবং এলাকার মশা নির্মূল করতে হবে।

Leave a Comment