সব নারীই চায় সুন্দর এবং সুসজ্জিত স্তন। কিন্তু জিনগত কারণে বা ওজন বৃদ্ধির কারণে বা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা পরিবর্তন ঘটে।স্তন ঝুলে পড়া কমানোর উপায় ও ৫টি আসন। সেক্ষেত্রে আপনি আপনার স্তনের আকারও হারাতে পারেন। অনেকের হঠাৎ মনে হয় যে তাদের স্তন খুব ভারী। জেনেটিক্সের কারণে অনেকের স্তন ভারী হয়ে থাকে। ভারী স্তনের কারণে স্তন ঝুলে যায়। ফলে স্তনের আকার নষ্ট হয়ে যায়। আমরা চাইলেও অনেক পোশাক পরতে পারি না। আমি দুঃখ অনুভব করছি. অনেকে বলেন যে স্তন ভারী এবং ঝুলে গেলে মেরামত করা অসম্ভব। আপনাকে অস্ত্রোপচারের সাহায্য চাইতে হবে।

কিন্তু এটা সম্পূর্ণ ভুল। আপনি সঠিক ব্যায়াম (সুন্দর স্তনের জন্য যোগ পোজ) দিয়ে আপনার স্তনকে সুন্দর করতে পারেন। আপনার কোনো অস্ত্রোপচারের প্রয়োজন নাও হতে পারে। তাই আজ আমরা কিছু যোগাসন সম্পর্কে জানতে যাচ্ছি যেগুলো নিয়মিত অভ্যাস করলে আপনার স্তন সুন্দর দেখাবে। সুন্দর স্তনের জন্য যোগব্যায়াম করতে হবে।

 

সুন্দর স্তন সবাই চায়

যোগব্যায়াম করার সময় আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে, এটি আপনার কাঁধ এবং বুকে কাজ করবে (সুন্দর স্তনের জন্য যোগব্যায়াম পোজ)। ফলে আপনার স্তন সুন্দর রাখার পাশাপাশি আপনার বাহুর পেশীও সুন্দর হতে হবে। কাঁধের ব্যথাও উপশম হবে। যোগব্যায়াম শুরু করার আগে ওয়ার্ম-আপ করা উচিত।

ত্রিকোণাসন

এই আসনটি অবশ্যই দাঁড়ানো উচিত। উভয় পা দুদিকে প্রসারিত করুন। তারপর দুই হাত দুই পাশে সোজা রাখুন। তারপর পাশে ঝুঁকে হাত দিয়ে মাটি স্পর্শ করার চেষ্টা করুন। একইভাবে বিপরীত দিকে হেলান দিয়ে হাত দিয়ে মাটি স্পর্শ করার চেষ্টা করুন। এবং আপনার অন্য হাত সোজা আকাশের দিকে রাখুন। নিশ্চিত করুন যে একটি ভাল কাঁধ প্রসারিত আছে (সুন্দর স্তনের জন্য যোগব্যায়াম পোজ)।

ভুজঙ্গাসন

উপরের স্ট্যান্ডিং ব্যায়ামটি সম্পাদন করার পরে, আপনার পিঠের উপর শুয়ে পড়ুন। উভয় হাত আপনার বুকের পাশে তুলুন। আপনার বুক থেকে আপনার শরীর তুলুন। অন্তত দুই মিনিট এভাবে থাকুন। এটি জীবনের একটি ভাল ব্যায়ামও দেয়। বুকের পেশীগুলিও টানটান (সুন্দর স্তনের জন্য যোগব্যায়াম পোজ)। কাঁধের ব্যথাও কমে।

ধনুরাসন

ভুজঙ্গাসন করার পর উভয় পা বাঁকা করুন। দুই হাত দিয়ে গোড়ালি চেপে ধরে শরীর চেপে ধরার চেষ্টা করুন। এটি প্রথমে কঠিন হবে, কিন্তু পরে এটি একটি অভ্যাসে পরিণত হবে। এই জায়গাটা খুব ভালো। সুন্দর স্তনের জন্য যোগব্যায়াম করার সময় এই আসনটি অপরিহার্য।

চক্রাসন

এই আসনটি করতে হলে মাথা উঁচু করে শুয়ে পড়তে হবে। তারপর উভয় হাত মাথার উভয় পাশে রাখুন। তারপর আপনার হাতের উপর ওজন দিয়ে আপনার শরীর বাড়ান। সর্বদা মনে রাখবেন যে আপনার শরীর একটি চাকার মত আকৃতি হবে। প্রথমে কঠিন, কিন্তু পরে এটি একটি অভ্যাসে পরিণত হবে (সুন্দর স্তনের জন্য যোগাসন পোজ)।

উস্ট্রাসন

আপনি আপনার হাঁটু সোজা হয়ে বসুন। দুই হাত দিয়ে গোড়ালি ধরতে চেষ্টা করুন। আপনি যদি প্রথম দিন এটি করতে না পারেন তবে এক হাত দিয়ে এটি করার চেষ্টা করুন। আপনি ধীরে ধীরে সবকিছু করতে পারেন। আপনি যদি সুন্দর স্তনের জন্য যোগব্যায়াম করেন তবে আপনাকে অবশ্যই এই আসনটি করতে হবে।

YouTube player

Leave a Comment