কার্যকরী ব্যায়াম যাতে স্তন ঝুলে না যায়

শারীরিক গঠন উপযুক্ত না হলে মন খারাপ হতে পারে। মহিলাদের ক্ষেত্রে, এই অস্বস্তি স্তন ঝুলে যাওয়ার কারণে হতে পারে। অনেক মহিলাই অল্প বয়সে স্তন ঝুলে যাওয়ার সম্মুখীন হন। এই জন্য অনেক কারণ আছে। কিন্তু কারণ ও সমাধান জানা থাকলে এ থেকে মুক্তি পেতে পারেন।

স্তন ঝুলে যাওয়ার কারণ

শরীরের গঠন পরিবর্তনের কারণে স্তন ঝুলে যেতে পারে। শরীরের চর্বি পাতলা হয়ে যাওয়া বা মোটা হওয়ার কারণে স্তন ঝুলে যেতে পারে। অনেক সময় অতিরিক্ত ব্যায়ামও স্তন ঝুলে যাওয়ার কারণ। প্রসবের কারণে স্তন ঝুলে যায়, যেমন গর্ভাবস্থায় স্তন বড় হয়ে যাওয়া। অনেক বড় এবং ভারী হওয়ার কারণে স্তনও ঝুলে যেতে পারে। বয়সের কারণে স্বাভাবিকভাবেই স্তন ঝরে যায়। অপর্যাপ্ত স্তন সমর্থনের কারণেও স্তন ঝুলে যেতে পারে। ধূমপান ত্বকের স্থিতিস্থাপকতাকে দুর্বল করে যা স্তনকে ঝুলে যেতে সাহায্য করে।

যদি আপনার স্তন পড়ে যায়, তবে সেগুলিকে আকারে রাখার উপায় রয়েছে। স্তন ঝুলে যাওয়া প্রতিরোধে কিছু কার্যকরী ব্যায়াম শিখুন

বেঞ্চ: বেঞ্চ প্রেস কি স্তন বড় করে?

 বেঞ্চ প্রেস স্তনের আকার বাড়ানোর একটি কার্যকর উপায়। প্রযুক্তিগতভাবে, এটি আপনার কাপের আকারের উপর কোন প্রভাব ফেলে না, তবে এটি আপনার পেক্টোরাল পেশীগুলিকে কাজ করে। বেঞ্চ প্রেস ওয়ার্কআউটগুলি এই পেশীগুলিকে টোন করে এবং সামগ্রিক বুকের আকার বাড়াতে তাদের প্রসারিত করে।

টাওয়েল ওয়ার্কআউট: বুকে সংকোচন তৈরি করতে এবং পেক্টোরাল পেশীগুলির আকার বাড়ানোর জন্য গৃহস্থালীর জিনিসগুলি ব্যবহার করা এই অনুশীলনের লক্ষ্য। এটি অন্যান্য পেশী গোষ্ঠীকে জড়িত না করে শুধুমাত্র বুকের অঞ্চলকে লক্ষ্য করে তালবদ্ধভাবে সঞ্চালিত হয়। কার্যকরভাবে স্তনের আকার বাড়ানোর জন্য এটি অন্যতম সেরা ব্যায়াম।

টগ এবং টান: টগ  এবং পুল ব্যায়াম বুকের পেশী প্রসারিত করে এবং তাদের শক্তিশালী করে।এটি স্তন উঁচু করতে এবং তাদের শক্ত করতে সাহায্য করে। আকার বৃদ্ধি ছাড়াও, আপনি আকৃতির উন্নতি লক্ষ্য করতে পারেন। আপনি স্ট্রেচিং ইকুইপমেন্ট ব্যবহার করতে পারেন বা ম্যানুয়ালি করতে পারেন:

পুশআপস: পুশ-আপগুলি কি আপনার স্তনকে আরও বড় করে তোলে? 

 আপনি যদি মনে করেন পুশআপগুলি কেবল আপনার বাহু টোন করার জন্য, আপনি ভুল! এই সাধারণ ব্যায়ামগুলি আপনার বুককে টোন করতে পারে এবং আপনাকে বড় স্তন পেতে সাহায্য করতে পারে। এই ব্যায়াম করার জন্য আপনার বিশেষ যন্ত্রপাতিরও প্রয়োজন নেই। আপনার ঘরের একটি ছোট কোণ আপনার প্রশিক্ষণের জন্য যথেষ্ট! মনে রাখবেন যে কার্ডিও এবং অন্যান্য চর্বি কমানোর ব্যায়াম করার সময়, পুশআপগুলি ছোট স্তন হতে পারে।

কোবরা পোজ বা ভুজঙ্গাসন: ভুজঙ্গাসন বা কোবরা ভঙ্গিটি সাপের উচ্চ ফণার ভঙ্গি থেকে এর নাম পেয়েছে। এটি মৌলিক আসনের মধ্যে পড়ে এবং বুকের এলাকা প্রসারিত করে। ভাল রক্ত ​​সঞ্চালন প্রচার করে, ভঙ্গিটি স্তনের পেশীগুলিকে শক্তিশালী করে এবং সময়ের সাথে সাথে তাদের বৃদ্ধিতে সহায়তা করে।

বাটারফ্লাই প্রেস: আপনি যদি নিয়মিত জিমে যান তবে আপনাকে বাটারফ্লাই প্রেস ব্যায়াম সম্পর্কে সচেতন হতে হবে। ওয়ার্কআউটটি পেক্টোরাল পেশীগুলিতে ফোকাস করে এবং তাদের একটি উত্সাহ দেয়। সুতরাং, আপনি স্পষ্টভাবে টোনড এবং দৃঢ় চেহারার স্তন লক্ষ্য করতে পারেন। আপনার যদি জিমে অ্যাক্সেস না থাকে তবে এই অনুশীলনটি সম্পাদন করতে ডাম্বেল ব্যবহার করুন।

চেয়ার ডিপস: চেয়ার ডিপ স্তনের পেশী উন্নত করার আরেকটি সহজ ব্যায়াম। এটি পেক্টোরাল পেশীগুলিকে প্রসারিত করে এবং তাদের শক্তিশালী করে। উপরের শরীরের টোনিং করে, এই ব্যায়ামটি বড় স্তনের চেহারা দিতে পারে। নিয়মিত অনুশীলনের সাথে, আপনি সামগ্রিক কাপের আকার বৃদ্ধি লক্ষ্য করতে পারেন।

বাহু বৃত্ত: অস্ত্রের বৃত্তগুলি আপনার স্তনকে উজ্জ্বল করার একটি দুর্দান্ত উপায়। বাহুগুলির একটি সুসংগত নড়াচড়া পেক্টোরাল পেশীগুলিকে উপরের দিকে টানে এবং স্তনকে উত্তোলন করে। এই ব্যায়ামটি বাহু এবং শরীরের উপরের অংশকেও সুর করতে পারে। বাহুতে ওজন যোগ করা এই ব্যায়ামের সুবিধা বাড়াতে পারে।

ডাম্বেল বডি পাঞ্চ: এই অনুশীলনে, আপনি আপনার বাহুতে দুটি ডাম্বেল বহন করতে পারেন এবং তাদের বিপরীত দিকে নিয়ে যেতে পারেন। এই প্রক্রিয়াটি পেক্টোরাল পেশীগুলিকে টোন করতে এবং তাদের এগিয়ে যেতে সহায়তা করে। সঠিক পরিমাণে পুনরাবৃত্তি করার মাধ্যমে, আপনি এলাকায় কিছুটা উত্তেজনা এবং স্তনে কিছুটা “উত্থান” লক্ষ্য করতে পারেন।

পাশের তক্তা হাঁটা: সাইড প্ল্যাঙ্ক ওয়াকিং স্তনের আকার বাড়ানো এবং পেক্টোরাল পেশী টোন করার জন্য একটি কার্যকর ব্যায়াম। যদিও এটি সম্পাদন করা একটু কঠিন, ফলাফলগুলি প্রচেষ্টার মূল্য। এই অনুশীলনে, প্রথমে তক্তা অবস্থান ধরে রাখুন এবং মাটির পাশে সরান। আপনার বাহু অতিক্রম করা আপনার গ্লুটিয়াল পেশীকে শক্তিশালী করতে পারে এবং আপনার মূলকেও উন্নত করতে পারে।

YouTube player

Leave a Comment