সার্ভিকাল স্পন্ডাইলোসিস ঘাড় ব্যথা

দুটি অত্যন্ত সাধারণ ধরনের স্পন্ডিলাইটিস হল সার্ভিকাল স্পন্ডিলাইটিস এবং লাম্বার স্পন্ডিলোসিস। যখন ঘাড়ের লিগামেন্ট, হাড়, তরুণাস্থি এবং হাড় বার্ধক্যের সাথে বা ছাড়াই ক্ষয় হতে শুরু করে, তখন এটি সার্ভিকাল স্পন্ডিলাইটিস হতে পারে। স্পন্ডিলোসিস এবং সার্ভিকাল স্পন্ডিলাইটিসকে একসময় বার্ধক্যের লক্ষণ বলে মনে করা হতো। কিন্তু আজকের তারুণ্য এবং জীবনযাত্রার কারণে, স্পন্ডিলাইটিস এবং স্পন্ডাইলোসিস শুধু বয়স্ক মানুষের সমস্যা নয়।

সার্ভিকাল স্পন্ডাইলোসিস কি?

সার্ভিকাল অস্টিওআর্থারাইটিস বা ডিজেনারেটিভ অস্টিওআর্থারাইটিস হিসাবে, সার্ভিকাল স্পন্ডিলাইটিস বা স্পন্ডাইলোসিসও পরিচিত। বয়স এবং সময় লক্ষণগুলিকে আরও খারাপ করে তোলে। সার্ভিকাল স্পন্ডাইলাইটিস এমনকি পর্যাপ্ত এবং অবিলম্বে চিকিত্সা না করা হলে হাঁটতে অসুবিধা হতে পারে।

বয়স্ক ব্যক্তিদের মধ্যে সার্ভিকাল স্পন্ডাইলোসিস বেশি দেখা যায়। বয়স বাড়ার সাথে সাথে আমাদের হাড় এবং লিগামেন্ট তাদের স্বাভাবিক শক্তি হারাতে শুরু করে। ঘাড় সার্ভিকাল স্পন্ডিলোসিস দ্বারা প্রভাবিত হয়, যা আন্দোলনকে চ্যালেঞ্জিং করে তোলে। সার্ভিকাল ডিস্ক ধীরে ধীরে ফেটে যাওয়ার ফলে তরল ক্ষতি হয়। তরল হ্রাসের ফলে ডিস্কগুলি একে অপরের বিরুদ্ধে ঘষা শুরু করে। ঘাড় শক্ত হওয়া এবং ব্যথার ফলাফল।

ঘাড়ের হাড়ে, অতিরিক্ত ডিস্কের অবক্ষয় এবং তরল ক্ষয়ের কারণে স্পারস বা অস্টিওফাইট নামে পরিচিত অস্বাভাবিক বৃদ্ধি দেখা দেয়। অস্টিওফাইটগুলি মেরুদণ্ডের কলামকে সংকুচিত করে মেরুদণ্ডের স্টেনোসিস সৃষ্টি করে। মেরুদণ্ডের স্টেনোসিস থেকে ঘাড়ের ব্যথা সাধারণত বয়স্ক ব্যক্তিদের প্রভাবিত করে কারণ মেরুদণ্ডের খাল সংকুচিত হয়।

সার্ভিকাল স্পন্ডাইলোসিসের লক্ষণ

নিচে সার্ভিকাল স্পন্ডিলাইটিসের লক্ষণগুলির একটি তালিকা রয়েছে:

ঘাড়ের অস্বস্তি: সার্ভিকাল স্পন্ডিলোসিসের কারণে ঘাড়ের ব্যথা বাহু বা কাঁধে ছড়িয়ে পড়তে পারে। অস্বস্তি প্রথমে স্থায়ী হয় এবং যদি চিকিত্সা না করা হয় তবে এটি আরও খারাপ হতে পারে। দাঁড়ানো, হাঁচি, বসা, কাশি বা মাথা পিছনে ঝুঁকলে ঘাড়ের ব্যথা বেড়ে যেতে পারে। সার্ভিকাল স্পন্ডিলাইটিসের সবচেয়ে সাধারণ লক্ষণ হল এটি।

সার্ভিকাল স্পন্ডিলোসিস পেশী দুর্বলতার সাথে যুক্ত করা হয়েছে। যখন পেশীগুলি শক্ত এবং দুর্বল হয়, তখন আপনার বাহু তোলা বা বস্তুগুলিকে সঠিকভাবে পরিচালনা করা চ্যালেঞ্জিং।

মাথাব্যথা: ঘাড় শক্ত হওয়ার কারণে মাথাব্যথা হতে পারে। মাথার পিছনের দিকে যেখানে মাথাব্যথা সবচেয়ে বেশি হয়।

অসাড়তা: বাহু এবং কাঁধ হল ঝনঝন এবং অসাড়তার প্রধান ক্ষেত্র। সুড়সুড়ি প্রায়শই পায়ে পৌঁছায়। অবস্থার চিকিত্সা না করা হলে কম্পন এবং অসাড়তা বিকাশ হতে পারে।

ভারসাম্য হারানো: আপনার হাড় ক্ষয় হতে শুরু করার সাথে সাথে আপনি অস্থির হয়ে উঠতে পারেন এবং হাঁটতে অসুবিধা হতে পারে।

মূত্রাশয় এবং অন্ত্রের নিয়ন্ত্রণের ক্ষতি: উদাহরণগুলির একটি ছোট শতাংশে, সার্ভিকাল স্পন্ডাইলোসিস এই লক্ষণগুলির ফলাফল হতে পারে। যদি এই ধরনের সমস্যা দেখা দেয়, আপনার অবিলম্বে একজন ডাক্তারের সাথে দেখা করা উচিত।

ঝুঁকির কারণ বা জটিলতা

স্পন্ডিলোসিসের জন্য অনেক ঝুঁকির কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে:

স্পাইনাল স্টেনোসিস – সার্ভিকাল স্পন্ডাইলোসিস যদি দীর্ঘ সময়ের জন্য চিকিত্সা না করা হয়, তাহলে আপনার মেরুদণ্ডের স্টেনোসিস হতে পারে। যখন মেরুদণ্ডের খাল সরু হয়ে যায়, তখন একটি বেদনাদায়ক অবস্থা যা স্পাইনাল স্টেনোসিস বা সার্ভিকাল মাইলোপ্যাথি নামে পরিচিত। ধীরগতির সংকোচনের ফলে মেরুদণ্ডের ক্ষতি হতে পারে। আপনার ঘাড়, বাহু এবং কাঁধ কাঁপতে পারে এবং এটি আপনার বাহু এবং কাঁধ এবং আপনার পায়ে সরে যেতে পারে। চরম পরিস্থিতিতে, আপনি আপনার গতির সমন্বয় করা চ্যালেঞ্জিং খুঁজে পেতে পারেন। সার্ভিকাল স্পন্ডিলাইটিস থেকেও লাম্বার স্পন্ডিলোসিস হতে পারে।

স্নায়ু সংকোচন: সার্ভিকাল স্পন্ডিলোসিসে, মেরুদণ্ডের স্নায়ু সবসময় চাপের মধ্যে থাকে। আপনি স্পাইনাল রেডিকুলোপ্যাথিতে ভুগছেন। বাহু, পা এবং কাঁধে অসাড়তা এবং ঝাঁঝালো হওয়া সার্ভিকাল রেডিকুলোপ্যাথির লক্ষণ। এছাড়াও আপনার শরীরের সমন্বয় ক্ষতি সম্ভব. চরম পরিস্থিতিতে, আপনি বিরক্তিকর কাঁধ এবং বুকে ব্যথা অনুভব করতে পারেন। স্বাভাবিক পেশী সংকোচন স্নায়ু সংকোচন দ্বারা হস্তক্ষেপ করা হয়.

সার্ভিকাল স্পন্ডিলাইটিসের উপসর্গের চিকিৎসা না করা হলে মেরুদণ্ডের অপূরণীয় ক্ষতি হতে পারে, যার ফলে স্থায়ী অক্ষমতা হতে পারে। সার্ভিকাল রেডিকুলোপ্যাথি এবং মাইলোপ্যাথি তীব্র হতে পারে। প্রতিদিনের কাজগুলি চ্যালেঞ্জিং হয়ে ওঠে এবং অস্ত্রোপচারই একমাত্র উপলব্ধ বিকল্প ছিল।

চিকিৎসা 

ডাক্তার অন্যান্য থেরাপির পরামর্শ দিতে পারেন যেমন:

শারীরিক থেরাপি: আপনার চিকিত্সক আপনাকে একজন থেরাপিস্টের কাছে যাওয়ার পরামর্শ দিতে পারেন। আপনি একজন শারীরিক থেরাপিস্টের কাছ থেকে আপনার ঘাড় এবং পেশী প্রসারিত করতে সহায়তা পেতে পারেন। ঘাড় ট্র্যাকশন শারীরিক চিকিৎসার একটি উপাদান। ভারযুক্ত ঘাড় ট্র্যাকশন সার্ভিকাল জয়েন্টগুলির মধ্যে ফাঁক বড় করতে সাহায্য করে। শারীরিক চিকিৎসার মাধ্যমে ব্যথা কমবে।

খাদ্য নির্দেশিকা

সাধারণ খাদ্যতালিকাগত সামঞ্জস্য আপনি করতে পারেন: 

  • আপনার খাদ্যতালিকায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। আপনার আরও মাছ, বাদাম এবং তৈলবীজ খাওয়া উচিত কারণ এগুলো জয়েন্টের প্রদাহ কমাতে পারে।
  • আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি থাকা উচিত।
  • যেসব খাবার অ্যাসিড তৈরি করে, যেমন ভাজা খাবার, প্রচুর মাংস এবং চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে।
  • মিষ্টি, মিষ্টান্ন এবং মিহি খাবার এড়িয়ে চলতে হবে।

YouTube player

Leave a Comment