ম্যাডোনা শুধু যোগের একজন বড় ভক্তই নন, বলিউডের শিল্পা শেঠি এবং বাংলাদেশের বিখ্যাত অভিনেত্রী শবনম বুবলিও একজন বড় ভক্ত। বিশ্ব যোগ দিবসে, শুভ্র ফ্লোরিডা রোজারিও তাঁর সাথে কথা বলেছেন যোগব্যায়াম জীবনে কতটা গুরুত্বপূর্ণ। ছবিটি তুলেছেন কবির হোসেন।

কাকডাকা ভোরে খ্যাতনামা অভিনেত্রী শবনম বুবলীর ইয়োগা দেখতে যান, তিনি হয়তো তাকে উস্ট্রাসনে বা মাকরাসানে খুঁজে পেতে পারেন। প্রকৃতপক্ষে, এটিই একমাত্র ঘটনা নয়। তিনি সর্বদা সকালে প্রথমে যোগব্যায়াম করেন। আবার, তিনি খুব চেষ্টা করেন চিত্রগ্রহণের একটি দিনও মিস না করতে, তা সকাল হোক বা বিকেল। সঠিক উপায়ে যোগব্যায়াম করতে নিজেকে দিনে অন্তত ৩০ মিনিট সময় দিন।

যোগব্যায়াম কোথা থেকে এসেছে তা খুঁজে বের করতে বুবলী তার শৈশবে ফিরে যায়। তিনি বলেছিলেন যে তিনি পড়ার সময় স্কুলে কাজ করতে পছন্দ করতেন। যেহেতু তিনি ছোট ছিলেন, তাই তিনি বেশিরভাগ লোকের চেয়ে বেশি কাজ করতে পছন্দ করতেন। স্কুলের দৈনন্দিন অনুশীলনে তিনি সবাইকে নেতৃত্ব দিতেন। তারপর থেকে, আমি শারীরিক কার্যকলাপে খুব আগ্রহী হয়ে উঠেছি। ধীরে ধীরে মানুষ আগ্রহী হয়ে উঠল। বুবলী বলেন, তিনি জিমে যাওয়ার চেয়ে যোগব্যায়াম করতে চান। কারণ যোগব্যায়াম করার জন্য কোনও সরঞ্জামের প্রয়োজন হয় না, আপনি যখনই এবং যেখানেই এটি আপনার জন্য সবচেয়ে সুবিধাজনক হবে কাজ করতে পারেন৷

কারণ তিনি যোগব্যায়ামে এত আগ্রহী ছিলেন, বুবলি ধীরে ধীরে এটি সম্পর্কে জানতে শুরু করেছিলেন। প্রায় ১০ বছর আগে, তিনি যোগব্যায়াম করা শুরু করেছিলেন। ইন্টারনেটে বিনামূল্যের ভিডিও সাইটগুলিতে যোগব্যায়াম ভিডিওগুলি খুঁজে পাওয়া কঠিন ছিল, কিন্তু এটি এখন আর নেই৷ তখন ক্যাবল টিভির ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেলে ব্যায়ামের তথ্যচিত্র দেখানো হতো। সকালে বিটিভিতে এ নিয়ে একটি অনুষ্ঠানও হয়েছিল। প্রথমে টিভি দেখেই যোগাসন শিখেছিলেন বুবলী। কিন্তু যখন তিনি যোগব্যায়াম সম্পর্কে শুনেছিলেন, তখন তিনি ভেবেছিলেন যে তার এটি সম্পর্কে আরও শিখতে হবে এবং তারপরে এটি নিজের জীবনে ব্যবহার করা উচিত।

কারণ যোগাসন ভুল করা আপনার স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে। এরপর তিনি জিমে যেতে শুরু করেন। জিমে যাওয়ার পর সেখানকার যোগ শিক্ষকের কাছ থেকে যোগব্যায়াম পোজ শেখা শুরু করেন বুবলি। এবং সাহায্য করার জন্য, ভিডিওসাইটে যোগ ভিডিও ছিল। তিনি এখন সব মিলিয়ে 42টি আসনে জিততে পারেন। আসন সব একটি শৃঙ্খলে একসাথে সংযুক্ত করা হয়. তাই তিনি একবারে প্রতিটি পোজ করতে পছন্দ করেন। পদ্মাসন, লোলাসন, বজ্রাসন, বকরাসন, নৌকাসন, ধনুরাসন, উস্ট্রাসন, মকরাসন, নটরাজাসন, পর্বতাসন ইত্যাদি বেশিরভাগই করা হয়।

আপনি যোগব্যায়াম সম্পর্কে যথেষ্ট ভাল জিনিস বলতে পারেন না লোকেরা প্রায়শই যোগব্যায়ামকে ওজন কমানোর উপায় হিসাবে ভাবে। কিন্তু এই ক্ষেত্রে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে জিমে যাওয়া এবং দ্রুত ওজন কমানোর জন্য বিভিন্ন মেশিন ব্যবহার করে যোগব্যায়াম করা সম্ভব নয়। কিন্তু যোগব্যায়ামের মূল লক্ষ্য মানুষের ওজন কমাতে সাহায্য করা নয়। যোগব্যায়ামের আরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। নিয়মিত যোগব্যায়াম করলে তা শরীর ও মন উভয়ের জন্যই ভালো। যেমন, আপনার অনেক কাজের চাপ থাকলেও বা খুব ব্যস্ত থাকলেও আপনি যদি যোগব্যায়ামের নিয়ম অনুযায়ী শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করেন, আপনি এখুনি ভালো বোধ করবেন। যারা যোগব্যায়াম করেন তাদেরও শ্বাসকষ্ট কম হয়। কারণ যোগব্যায়ামের অনেক ভঙ্গি রয়েছে যা আপনাকে শ্বাস নিতে সাহায্য করে। বুবলী বলেন, সুন্দর জীবনযাপনের চাবিকাঠি হলো যোগব্যায়াম।

Leave a Comment