ওয়েলনেস নামক একটি শর্ত আপনাকে কম ক্লান্ত বোধ করতে, সক্রিয় এবং আনন্দদায়ক থাকতে এবং আপনার সেরাটি সম্পাদন করতে সহায়তা করে। সাধারণভাবে, মানসিক এবং শারীরিকভাবে উভয়ই সুস্থ থাকা ভাল। এখন, আমরা যদি আমাদের সুস্থতা সঠিকভাবে বজায় রাখতে চাই তবে আমাদের অবশ্যই কয়েকটি দরকারী নির্দেশিকা মেনে চলতে হবে। সেখান থেকে, আমি আজকের দুটি গুরুত্বপূর্ণ বিষয় হাইলাইট করব।

  • ইয়োগা 
  • মেডিটেশন।

যারা যোগব্যায়াম এবং ধ্যানের সাথে অপরিচিত তারা ভাবতে পারেন যে এই অনুশীলনগুলি কী জড়িত। তারা কি আসলে সুস্বাস্থ্যে এটি বেঁচে থাকতে পারে?

সুতরাং আসুন যোগব্যায়াম এবং ধ্যান সম্পর্কে আজকের আলোচনাটি এড়িয়ে চলুন।

ইয়োগা : “মানবজীবন” যোগ হিসাবেও পরিচিত। যোগব্যায়াম আপনাকে আপনার শারীরিক সুস্থতা বজায় রাখতে সক্ষম করে। মূলত, এটি একটি শারীরিক ক্রিয়াকলাপ। অনুশীলনের বিভিন্ন উপায় রয়েছে। প্রতিটি পদ্ধতির কার্যকারিতা পরিবর্তিত হয়।

  • তবে আপনি কোথায় শুরু করবেন?
  • আপনি প্রথমে একটি রুটিন তৈরি করুন। সুতরাং, আপনি প্রতিদিন যোগ অনুশীলন।
  • আপনি বাড়িতে এবং একটি ক্লাসে উভয়ই যোগ অনুশীলন করতে পারেন।
  • আপনি যদি বাড়িতে এটি করেন তবে আপনার জন্য যোগব্যায়াম অনুশীলন করার জন্য একটি শিথিল স্থান তৈরি করুন। এমন একটি শান্ত অঞ্চল সন্ধান করুন যেখানে আপনি বিরক্ত না হয়ে স্বাচ্ছন্দ্যে যোগ অনুশীলন করতে পারেন।
  • তারপরে আপনার যোগ শৈলীর বিষয়ে সিদ্ধান্ত নিন এবং সেই পদ্ধতিতে যোগ শুরু করুন।

আপনি যত বেশি যোগ করবেন, তত বেশি আপনি বিভিন্ন অনুশীলনের সুবিধা এবং তাত্পর্য বুঝতে পারবেন। জীবনের বিভিন্ন পয়েন্টে আপনার শরীর এবং মনের কী প্রয়োজন তা আপনি শিখবেন। প্রায়শই যোগব্যায়াম অনুশীলন করুন, তবে সপ্তাহে তিনবার সেরা।

মেডিটেশন: অভ্যন্তরীণ প্রশান্তি, মঙ্গল এবং সুখ অর্জনের মূল চাবিকাঠি। আপনি যখন ধ্যান করেন, আপনি অবিচল এবং স্থিরতা অনুভব করবেন, যা আপনাকে মানসিকভাবে চাপ দিতে সহায়তা করবে। যতবার আপনি এটি প্রতিফলিত করেন, আপনি এটি বুঝতে পারবেন।

আপনি কীভাবে ধ্যান শুরু করবেন?

  • যোগের মতো, অবশ্যই চলাকালীন একটি পদ্ধতি অবশ্যই প্রতিষ্ঠিত এবং অনুসরণ করতে হবে।
  • আপনার ধ্যান শুরু করতে আপনি স্বাচ্ছন্দ্যে বসতে পারেন এমন একটি শান্ত জায়গা সন্ধান করুন।
  • নিঃশব্দে বসতে তিন থেকে পাঁচ মিনিট সময় নিন, চোখ বন্ধ করুন, এবং না সরানোর চেষ্টা করুন।
  • ধ্যানের সময় চিন্তাগুলি সাধারণ। সুতরাং আপনি কিছু প্রশান্ত সংগীত বাজাতে পারেন। এটি একটি ধারাবাহিক ফোকাস বজায় রাখতে আপনাকে সমর্থন করবে।
  • তাই প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় তিন থেকে পাঁচ মিনিটের জন্য ধ্যান করুন।

শারীরিক স্বাচ্ছন্দ্য

নিয়মিত যোগ অনুশীলনকারীরা কোনও নির্দিষ্ট পরিস্থিতিতে কোনও অস্বস্তি অনুভব করেন না কারণ যোগ তার অনুশীলনে অভিযোজিত। অনেক গবেষণা অনুসারে, যোগব্যায়াম অনুশীলনকারী এবং অনুসারীরা আলাদা আলাদা ফিরে আসার এবং হ্যামস্ট্রিং অসুস্থতা পাওয়ার সম্ভাবনা কম। নিয়মিত যোগ অনুশীলন দ্বারা শারীরিক কাজ হ্রাস করা হয়। শারীরিক আরাম কঠিন কাজের জন্য অনুপ্রেরণা বাড়ায়।

রক্ত চলাচল ঠিক রাখা

যোগ শরীরের রক্ত ​​প্রবাহ বজায় রাখে। অতিরিক্তভাবে, এটি স্বাস্থ্যকর সেরিব্রাল রক্ত ​​প্রবাহ বজায় রাখতে সহায়তা করে। যোগব্যায়াম সাফল্যের প্রক্রিয়াতে এইভাবে খুব সহায়ক। এই ধরণের ওয়ার্কআউট করতে আপনাকে প্রথমে সরাসরি উঠে দাঁড়াতে হবে। এটি অনুসরণ করে, উপরের দেহটি স্যাগ করে এবং পায়ের পিছনের দিকে স্পর্শ করতে তার হাত দিয়ে পৌঁছে যায়। এই অবস্থান থেকে সরাসরি দাঁড়াতে আপনার কাছে পাঁচ সেকেন্ড রয়েছে। যদি প্রতিদিন পাঁচবার সঞ্চালিত হয় তবে শরীর এবং মস্তিষ্কে রক্ত ​​সঞ্চালন যথাযথ হবে।

মানসিক চাপ নিয়ন্ত্রণ

মানসিক উত্তেজনা, উদ্বেগ এবং অপ্রয়োজনীয় আতঙ্ক নিয়ন্ত্রণ করা যোগের সাথে বিশেষভাবে উপকারী। নিয়মিত যোগ অনুশীলন শ্বাস সহ বেশ কয়েকটি সমস্যা সমাধানে সহায়তা করে। যোগও মনকে স্বাচ্ছন্দ্য বোধ করতে পারে। যোগব্যায়ামের অগ্রগতির সাথে সাথে আপনি আপনার শরীর এবং মন উভয়ই শান্ত বোধ করতে শুরু করবেন এবং আপনার মন পুনরুজ্জীবিত বোধ করতে থাকবে। সময়ের সাথে সাথে, যে লোকেরা যোগব্যায়াম করেছে তারা এই ধরণের মানসিক এবং শারীরিক প্রশিক্ষণে আরও আগ্রহী হয়ে ওঠে এবং যোগের পাশাপাশি শ্বাস -প্রশ্বাসের কৌশলগুলিতে মনোনিবেশ করতে শুরু করে।

ইতিবাচক মনোভাব তৈরি

নিয়মিত যোগব্যায়াম অনুশীলন করলে স্থিরতা এবং আত্ম-নিশ্চয়তা পুনরুদ্ধার করে। একটি গঠনমূলক মানসিকতা উত্পাদিত হয়। শরীরের মতো, মনকেও যত্ন নেওয়া হয়। মানসিক শান্তি এবং মানসিক চাপ এবং উদ্বেগ থেকে স্বাধীনতা বজায় রাখতে অনেক ব্যক্তি যোগব্যায়াম অনুশীলন করে।

YouTube player

Leave a Comment