যোগব্যায়াম হল ওজন পেটের চর্বি বা মেদ ভুড়ি কমানোর একটি দুর্দান্ত উপায়। যোগব্যায়াম একটি ধীর গতির উপায়, কিন্তু এটি খুব ভাল কাজ করে। যোগ ব্যায়াম সম্পর্কে আপনার যা জানা দরকার তা এই পোস্টটি আপনাকে বলবে। এখানে কিছু জনপ্রিয় এবং সহজ যোগাসন রয়েছে যা আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে। যে আসনগুলি করা কঠিন তা এড়াতে সতর্ক থাকুন। আপনি যোগাসন করার সময়, আপনি যতটা সম্ভব অনুশীলন করার চেষ্টা করুন। খুব কঠিন চেষ্টা করবেন না। একদিনে কিছু করার চেষ্টা করবেন না। পরিবর্তে একটি দীর্ঘমেয়াদী অভ্যাস করার চেষ্টা করুন.

  • বজ্রাসনঃ বজ্রাসন একটি অতি সাধারণ আসন। উভয় পা একসাথে ভাঁজ করুন এবং বসুন। এই আসনটি বিভিন্ন আসনের মধ্যে বিরতি নিতেও ব্যবহার করা যেতে পারে। খাওয়ার পরেও কিছুক্ষণ এই ভঙ্গিতে বসে থাকা সহায়ক হতে পারে। আপনি এভাবে বসে বসে কাজ বা টিভি দেখতে পারেন।
  • মন্ডূকাসনঃ পেটের মেদ ও চর্বি কমাতে বেশ সহায়ক এতে বোয়েল মুভমেন্ট বেড়ে যায়। দুটি মুষ্টি তৈরি করুন এবং মন্ডূকাসনে বসে আপনার মাথাটি উপরে এবং নীচে নাড়ান। শরীরের উপর খুব বেশি চাপ না দেওয়া গুরুত্বপূর্ণ।শরীর যতটুকু ঝুকে ততটুকুই ঝুকাতে হবে
  • কুম্ভকাসনঃ কুম্ভকাসন অনেকটা পুশ-অফের মতো। শুয়ে পড়ুন, আপনার ওজন উভয় হাত এবং পায়ের পাতার ওপর রেখে ওপর-নিচ করতে হবে।
  • নৌকাসনঃ নৌকাসন বসার একটি সহজ জায়গা। শরীর একটি নৌকা আকারে ভাঁজ করা উচিত, এবং হাত পা স্পর্শ করা উচিত। আপনাকে থামতে হবে এবং এর মধ্যে একটি শ্বাস নিতে হবে। হাত দিয়ে পা ছোয়ার সময় খেয়াল রাখতে হবে হাটু যেন ভাঁজ না হয়। প্রথমে হাটু একটু ভাজ হলেও আপনি যদি এটি দীর্ঘ সময়ের জন্য করেন তবে আপনি আপনার হাঁটু না বাঁকিয়ে এটি করতে পারেন।
  • ত্রিকোণাসনঃ ত্রিকোণাসন যখন আপনি ত্রিকোণাসন করেন তখন শরীরের বিপাক প্রক্রিয়া দ্রুত হয়। এটি ক্যালোরি বার্ন করার একটি দুর্দান্ত উপায়। আপনার পা আলাদা করে দাঁড়িয়ে, আপনার ডান হাত আপনার ডান পা স্পর্শ না করা পর্যন্ত আপনার শরীরকে ডানদিকে বাঁকুন।  আপনি আপনার বাম হাত আপনার বাম পায়ে স্পর্শ করে এই আসনটি অনুশীলন করতে পারেন।
  • ভূজঙ্গাসনঃ ভুজঙ্গাসন শুয়ে শুয়ে ভুজঙ্গাসন করা উচিত। এটি করতে গিয়ে শরীরের ভার পেট, পা এবং উভয় হাতের উপর পড়ে। আপনাকে দুই হাত দিয়ে টাকে উপরে তুলতে হবে, তারপর আবার নিচে রাখতে হবে। এভাবে শরীরের পেটে যে অংশে মেদ থাকে তা আস্তে আস্তে কমে যায়।
  • ধনু আসনঃ ধনু আসন করতে প্রথমে উপুড় হয়ে মেঝেতে শুয়ে পড়ুন। তারপর দুই হাত দিয়ে দুই পা ধরে ধনুকের মতো শরীরকে বাঁকানোর চেষ্টা করুন।

YouTube player

Leave a Comment