গরমে হাইড্রেটেড ও ফিট থাকতে ট্রাই করুন ডিটক্স ড্রিংকস

যারা তাদের স্বাস্থ্যের যত্ন নেন তারা জানেন ডিটক্স ড্রিংকস বা ডিটক্স ওয়াটার কী। অনেক ব্যস্ত মানুষ বেঁচে থাকার জন্য তাদের প্রথম পছন্দ হিসাবে ডিটক্স পানীয় বেছে নেয়। গ্রীষ্মকালে আপনাকে হাইড্রেটেড এবং ফিট থাকতে বিভিন্ন ফল বা শাকসবজি দিয়ে এটি নিজেই তৈরি করুন। আপনি প্যাকেজে কেনা জুসের চেয়ে এই পানীয়গুলো আপনার জন্য অনেক ভালো। আজকের বিষয় হল সামার স্পেশাল ডিটক্স ড্রিংকস রেসিপি। তো, দেখা যাক!

ডিটক্স ড্রিংকস এই জিনিসটা আসলে কী?

বিষয়টা খুবই সহজ। এক কথায় ডিটক্স ওয়াটার ব্যবহার করা হয় শরীরের সমস্ত খারাপ জিনিস থেকে মুক্তি পেতে। ডিটক্স পানীয় তৈরি করতে আপনার কোনো রাসায়নিকের প্রয়োজন নেই। এ ক্ষেত্রে পানি, পুদিনা পাতা, আদাসহ বিভিন্ন ধরনের ফল ব্যবহার করা হয়। তবে শাকসবজিও মাঝে মাঝে ব্যবহার করা হয়। এগুলোর বিভিন্ন ধরনের হেলথ বেনিফিটস আছে।

আজকাল ডিটক্স ড্রিংকগুলি এত জনপ্রিয় হওয়ার একটি কারণ হ’ল সেগুলি তৈরি করা সহজ। এই ধরনের কিছু ডিটক্স পানীয় কিভাবে তৈরি করা হয় তা দেখুন।

১) লেবু-পুদিনা ডিটক্স ওয়াটার

জলে লেবু এবং পুদিনা পাতা যোগ করা ডিটক্স জল তৈরি করার সবচেয়ে সহজ উপায়। কমলা, শসা, এবং আনারসের খণ্ডগুলি যদি পাওয়া যায় তবে যোগ করা যেতে পারে। পুষ্টিবিদরা বলছেন যে এই পানীয়টি খাবারের টেবিলে থাকা উচিত। এতে করে অতিরিক্ত ওজন কমানো অনেক সহজ হবে। কমপক্ষে 30 মিনিটের জন্য নিয়মিত জলে সবকিছু ভিজিয়ে রাখুন। এরপর সেই পানি ছেঁকে নিলেই পেয়ে যাবেন কাঙ্খিত ডিটক্স ওয়াটার। সকালবেলা স্বাস্থ্যসম্মত উপায়ে দিন শুরুর জন্য সবচেয়ে সহজ উপায় এটি।

২) ডাবের পানি সাথে লেবু আর পুদিনা পাতা

লেবু এবং পুদিনা পাতাও একটি সতেজ ডিটক্স পানীয় তৈরি করতে পারে। না, জল নয়। আপনার এখন বোতলজাত পানি দরকার। আমাদের দেশে ডাব সব সময় পাওয়া যায়। এটি সারাদিনের ক্লান্তি দূর করে এবং শরীরে পানির অভাব পূরণ করে। বোতলের পানিতে লেবুর রস এবং কয়েকটি পুদিনা পাতা যোগ করলে এটি একটি দুর্দান্ত পানীয় তৈরি করে। এই ডিটক্স ড্রিংক আপনাকে খাবার ভালোভাবে হজম করতে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

৩) গাজর এবং কমলা দিয়ে একটি ডিটক্স পানীয়

কমলা আমাদের প্রিয় ফল। কমলা এবং গাজর দিয়ে, আপনি দ্রুত একটি ডিটক্স পানীয় তৈরি করতে পারেন। এই দুটিতে প্রচুর ভিটামিন সি রয়েছে। এটি ভিটামিন বি, ভিটামিন এ এবং অন্যান্য পুষ্টিতেও পূর্ণ। প্রথমে একটি জুসার ব্যবহার করে গাজরের জুস এবং কমলার জুস আলাদাভাবে তৈরি করুন। এবার অল্প আদা দিয়ে ভালো করে মেশান, তারপর ছেঁকে নিন। কয়েক মিনিটের মধ্যে, আপনার ডিটক্স পানীয় প্রস্তুত হয়ে যাবে। এই পানীয়টি তরুণ এবং বৃদ্ধ উভয়ের জন্যই চমৎকার। গরম আবহাওয়ায় শান্ত এবং হাইড্রেটেড থাকার জন্য গ্লাসটি বরফের সাথেও খাওয়া যেতে পারে।

৪) শসার ডিটক্স পানীয়

আমরা সাধারণত সালাদ হিসাবে এই দুটি উপাদান চিনি: শসা এবং পুদিনা পাতা। এই উপাদানগুলি দিয়ে, ডিটক্স জল তৈরি করা সহজ। শসা এবং পুদিনা পাতার সাথে পর্যাপ্ত জল ব্লেন্ড করুন এবং তারপর ছেঁকে নিন। সামান্য মরিচের গুঁড়া এবং লেবুর রস যোগ করে একটি স্বাস্থ্যকর শসা-পুদিনা পানীয় তৈরি করা যেতে পারে।

৫) কলার সাথে ডিটক্সের জন্য স্মুদি

এখানে একটি সুস্বাদু ডিটক্স ড্রিংকস এর স্মুদির একটি রেসিপি রয়েছে। একটি কলার সাথে পর্যাপ্ত পানি, 3/4 খেজুর, এক চিমটি আদা, মাল্টা বা লেবুর রস এবং চিয়া বীজ মিশিয়ে নিন। কলা স্মুদি প্রস্তুত এবং স্বাস্থ্যকর এবং সুস্বাদু। এটি আপনাকে অবিলম্বে শক্তি দেবে। এতে চিনি যোগ করা হয়নি, তাই এটি ডায়েটে থাকা লোকেদের জন্য দারুণ।

৬) লিচু-আদা ডিটক্স পানীয়

যেকোনো মৌসুমি ফল দিয়ে ডিটক্স পানীয় তৈরি করা যায়। গ্রীষ্মে, একটি সুস্বাদু পানীয় তৈরি করতে লিচু ব্যবহার করুন। একই পাত্রে কাটা আদা, অর্ধেক লেবুর রস এবং ১ কাপ লিচুর রস দিন। এতে কিছু লবণ ও বরফ দিন। তারপর সরাসরি মেশান। একবার তৈরি করে টেস্ট করেই দেখুন! প্রতিটি চুমুক সতেজ হবে।

 

হাইড্রেটেড এবং আকারে থাকতে এই গ্রীষ্মে এই স্বাস্থ্যকর ডিটক্স ড্রিংকস ব্যবহার করে দেখুন। এছাড়াও, আপনি যা খুশি ফল, মশলা এবং সবজি দিয়ে ডিটক্স পানীয় তৈরি করতে পারেন। সমস্ত প্রাকৃতিক উপাদান থেকে তৈরি এই পানীয়গুলি শরীরের অতিরিক্ত চর্বি থেকে মুক্তি পেতে, আপনার ক্ষুধা বাড়াতে এবং আপনাকে শক্তিশালী করতে দুর্দান্ত। আপনার যদি সময় এবং উপাদান থাকে তবে আপনি বিভিন্ন স্বাদে আপনার ডিটক্স তৈরি করতে পারেন।

Leave a Comment