যোগব্যায়াম এর জনক কে? যোগব্যায়াম কখন শুরু হয়েছিল?

আপনি অবশ্যই জানেন যে প্রতিটি জাতি আজকাল কিছু জিনিস বা পরিষেবা রপ্তানি করে। উদাহরণস্বরূপ, রাশিয়া এবং ইউক্রেন দ্বারা শস্য রপ্তানি করা হয়। আমেরিকা অস্ত্র রপ্তানি করে, অন্যদিকে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলি অপরিশোধিত তেল রপ্তানি করে। যাইহোক, ভারত বিশ্বের একমাত্র জাতি হতে পারে যে অবাধে যোগব্যায়াম রপ্তানি করেছে, এবং যোগের মাধ্যমে, ভারত বিশ্বের বাকি অংশের কাছে প্রদর্শন করেছে যে জীবনযাপনের একটি ভাল উপায় কী হওয়া উচিত।

তবে একটি রূঢ় সত্য হল, স্বাধীনতা লাভের পর, আমাদের জাতি যোগের কোমল শক্তিকে সেভাবে ছড়িয়ে দিতে পারেনি যেভাবে দক্ষিণ কোরিয়া কোরিয়ান পপকে তার শক্তিতে পরিণত করেছিল এবং আমেরিকা হলিউডের মাধ্যমে তার পরাশক্তির মর্যাদা প্রতিষ্ঠা করেছিল। ভারতীয় সংস্কৃতি থেকে আমরা সবচেয়ে অমূল্য উপহার পেয়েছি যোগব্যায়াম, এক্ষেত্রে।

শ্রেষ্ঠ যোগী হলেন ভগবান শিব

যোগব্যায়াম হাজার হাজার বছর আগের এবং এখনও বর্তমান এবং অপরিহার্য। ঋগ্বেদে “যোগ” শব্দের প্রথম নথিভুক্ত ব্যবহার রয়েছে। গীতায়, ভগবান কৃষ্ণ যোগের তাৎপর্যের উপর জোর দিয়েছেন এবং দ্বাপর যুগে আত্মা থেকে ঈশ্বরের কাছে যাওয়ার একটি উপায় হিসাবে এটি চিত্রিত করেছেন। উপরন্তু, ভগবান শিবকে হিন্দু ধর্মে সেরা যোগী হিসাবে বিবেচনা করা হয়।

বিজ্ঞানীরা তাদের গবেষণায় উল্লেখ করেছেন যে ভগবান শিবকে একবার আমেরিকান ইনস্টিটিউট অফ বৈদিক স্টাডিজ দ্বারা যোগের গ্র্যান্ড মাস্টার হিসাবে উল্লেখ করা হয়েছিল। এই গবেষণায় এটিও বলা হয়েছে যে ভগবান শিব তাঁর নটরাজ অবতারের সময় বিভিন্ন নৃত্যের গতিবিধি একাধিক আসনের উদ্ভব করেছিলেন।

জানুন সূর্য নমস্কারের উপকারিতা

যোগব্যায়ামের সবচেয়ে অনুশীলন করা আসনগুলির মধ্যে একটি হল সূর্য নমস্কার। যেহেতু এই ১২টি আসন একবারে সম্পাদিত হয়, তাই আপনি জেনে অবাক হবেন যে সূর্য নমস্কার ৩০ মিনিটের জন্য ৪৩০ ক্যালোরি পোড়ায়। ৩০ মিনিটের জন্য জগিং এবং একই সময়ের জন্য ওজন উত্তোলনের তুলনায়, পরবর্তীটি শুধুমাত্র ৪১৪ ক্যালোরি পোড়ায়। কিন্তু এমনকি যারা ক্যালোরি বার্নিংকে ফিটনেসের লক্ষণ হিসেবে দেখেন তাদের জন্যও যোগব্যায়াম হতে পারে সেরা ধরনের ব্যায়াম।

স্বামী বিবেকানন্দকে পশ্চিমা দেশগুলিতে যোগব্যায়ামকে বিশিষ্ট করার কৃতিত্ব দেওয়া হয়, যেখানে মহর্ষি পতঞ্জলি যোগের প্রতিষ্ঠাতা হিসাবে পরিচিত। স্বামী বিবেকানন্দ ১৮৯৩ সালে আমেরিকার শিকাগোতে বিশ্ব ধর্ম কংগ্রেসে বক্তৃতা করার সময় পশ্চিমা দেশগুলিতে যোগের প্রবর্তন করেছিলেন। দুর্ভাগ্যবশত আমাদের জাতির জন্য, যোগব্যায়াম বর্তমানে এই অন্যান্য দেশগুলিতে সর্বব্যাপী, কিন্তু সেখানে কেউ এটি যোগ নামে জানে না।

বিশ্বজুড়ে যোগব্যায়ামের অসংখ্য নাম রয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য পশ্চিমা দেশগুলিতে যোগব্যায়াম এবং আধ্যাত্মিকতাকে বিভিন্ন নামে ডাকা হয়। “মাইন্ডফুলনেস” শব্দটি আমেরিকায় আধ্যাত্মিকতাকে বোঝায়। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো, যোগব্যায়াম এবং আধ্যাত্মিকতা ব্রিটেনে সুস্থতা এবং ধ্যান হিসাবে বিবেচিত হয়। অন্য কথায়, বৃহৎ কর্পোরেশনগুলি এই দেশগুলিতে সুস্থতা এবং ধ্যানের আড়ালে যোগ বিক্রি করে হাজার হাজার কোটি টাকা কামাচ্ছে, ঠিক যেমন ভারত সারা বিশ্বে যোগ রপ্তানি করত।

যোগের ছদ্মবেশে, বাণিজ্য আন্তর্জাতিকভাবে পরিচালিত হয়

আজ আমেরিকায় যোগ শিল্পের আয় প্রায় $১২০,০০০কোটি। ব্রিটেনে 7 বিলিয়ন ৯২০ বিলিয়ন রুপি, চীনে আনুমানিক ২৭ বিলিয়ন ১০০ বিলিয়ন রুপি এবং অস্ট্রেলিয়ায় ৪ বিলিয়ন ৭০০ বিলিয়ন রুপি। যাইহোক, সুস্থতা সেক্টরের আড়ালে এই দেশগুলিতে এই ব্যবসা পরিচালিত হয়। অন্য কথায়, ভারত বিশ্বকে আয়ুর্বেদ, যোগ এবং আধ্যাত্মিকতা দিয়েছে। যাইহোক, আমেরিকা এবং ভারতের মতো পশ্চিমা দেশগুলি এই সুযোগটি নিয়েছে যে আমরা তাদের ভারতে একটি ঘরোয়া নাম করতে পারিনি।

হিন্দু ধর্মকে একটি নতুন নাম দেওয়া উচিত যোগ অনুশীলন করা হয়

উদাহরণস্বরূপ, ২০১৭ সাল পর্যন্ত, আমেরিকার কানসাস সিটির শিক্ষার্থীরা একটি ক্যাথলিক কলেজে যোগ ক্লাস নিতে পারে। কিন্তু ২০১৭ সালে, কিছু লোক যোগের বিরুদ্ধে কথা বলতে শুরু করে, দাবি করে যে এটি হিন্দু ধর্মকে সমর্থন করে তাই এটি নিষিদ্ধ করা উচিত। এই কলেজটি ঘটনার পরিপ্রেক্ষিতে যোগব্যায়াম ক্লাসের অফার অব্যাহত রেখেছে কিন্তু এর নাম পরিবর্তন করে লাইফস্টাইল ফিটনেস রাখা হয়েছে। উদাহরণস্বরূপ, লাইফস্টাইল ফিটনেসের অধীনে আজও এই কলেজে শিক্ষার্থীদের যোগব্যায়াম সেশন দেওয়া হয়।

একইভাবে, পশ্চিমা দেশগুলিতে যোগ অনুশীলন করা হয় না যখন ওম শব্দটি পুনরাবৃত্তি হয়। এর পরিবর্তে, খ্রিস্টান মন্ত্র এবং প্রার্থনা পুনরাবৃত্তি করা হয়, এবং সেখানে অনেকে এটিকে যোগের পরিবর্তে Pietra (Pietra) ফিটনেস হিসাবে উল্লেখ করেন।

আপনি কি এই সমস্যার সমাধান জানেন?

আপনি বেশিরভাগই প্রতিক্রিয়া জানাবেন যে ব্রুক লি একজন মার্শাল শিল্পী ছিলেন যিনি বিশ্বব্যাপী চীনা মার্শাল আর্টকে জনপ্রিয় করেছিলেন যদি আমরা জিজ্ঞাসা করি যে তিনি আজ কে ছিলেন। কিন্তু স্বামী শিবানন্দ কে জিজ্ঞেস করলে আপনারা অনেকেই উত্তর দিতে পারবেন না। তাই আমরা আপনাকে জানিয়ে রাখি যে স্বামী শিবানন্দ, যিনি ১২৬ বছর বয়সী এবং এই বছরের পদ্মশ্রী পুরস্কার প্রাপক একই ব্যক্তি। যোগব্যায়াম এবং ভারতীয় সংস্কৃতিতে অবদানের জন্য স্বামী শিবানন্দকে একটি বিশেষ পুরস্কার প্রদান করা হয়। অতএব, আমরা আমাদের দেশে যোগব্যায়াম সমর্থনকারী লোকদের সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ। যোগের প্রবর্তক

উত্তর প্রদেশের বাগপতের বিজেপি সদস্য সত্যপাল সিংকে শুধুমাত্র তার হাত দ্বারা সমর্থিত যোগ অনুশীলন করতে দেখা গেছে। সত্যপাল সিংয়ের বয়স ৬৬। কল্পনা করুন যে তাকে ৬৬ বছর বয়সে ২২ বছর বয়সী ছেলের মতো ব্যায়াম করতে দেখা যায় এবং সেই  এটি সম্ভব করেছে। ১৫,০০০ মানুষের সাথে যোগে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী

YouTube player

Leave a Comment