বাচ্চাদের জন্য যোগব্যায়াম এর সহজ পোজ

যেহেতু আমি খুব তাড়াতাড়ি ঘুম থেকে উঠি, আমার শিশুর পেটের উপর শুয়ে, হাসতে এবং শিশুর ভাষায় বাম হাতে কথা বলা আরও সক্রিয় হওয়া উচিত, আমার বাচ্চার প্রায় ৪ মাস বয়সী এই মুহূর্তে মনে হচ্ছিল না

আপনার সন্তান যখন খুব তাড়াতাড়ি ঘুম থেকে ওঠে এবং খুব সক্রিয় থাকে তখন আপনি কীভাবে সকাল শুরু করবেন? আমি সাধারণত একটি স্নান দিয়ে সকাল শুরু করি যা গোসলের আগে আমার শিশুর শরীর ম্যাসেজ দিয়ে শুরু হয়। যখন সে তিন মাস বয়সী ছিল, তখন আমি কিছু বাচ্চাদের জন্য যোগব্যায়াম শুরু করি যা শিশুদের জন্য উপযুক্ত। এই আন্দোলনগুলি আপনার এবং আপনার শিশুর জন্য উপকারী। আপনার যোগব্যায়াম মাদুরটি আপনার সামনে রাখুন এবং এটি একটি নরম কম্বল বা বেস দিয়ে ঢেকে দিন যাতে আপনার শিশু আরাম বোধ করে।

1. বায়ু রিলিভিং পোজ

যদি আপনার শিশুর পেট আরামদায়ক না হয়, তাহলে এই নড়াচড়াগুলি শিশুর পেট নড়াচড়া করতে এবং তাকে প্রশমিত করতে সাহায্য করতে পারে। আপনি ‘ইনহেল’ বলার সময় আপনার শিশুর পা ধীরে ধীরে পেটের অংশে ঠেলে দিয়ে এবং তারপর ‘বাষ্পীভবন’ বলার সময় আবার আপনার পা সোজা করে যোগাযোগ করতে পারেন। নিশ্চিত করুন যে আপনি এই আন্দোলনগুলি করার সময় শ্বাস ছাড়ছেন এবং শ্বাস-প্রশ্বাসের নির্দেশাবলীর জন্য আহ্বান করছেন। কমপক্ষে 3 বার পুনরাবৃত্তি করুন।

2. অস্ত্র চর্চা

বাচ্চারা এই অঙ্গের সাথে খেলা উপভোগ করে কারণ এটি শিশুর শ্বাস-প্রশ্বাসের জন্য ভাল।

আপনার শিশুর তালুতে আপনার আঙ্গুলগুলি রাখুন, তাকে ধরে রাখুন এবং শিশুর বাহুগুলিকে তার কানের লতিতে সমান্তরাল করুন, তারপর অস্ত্রটি ফিরিয়ে আনুন। যখন আপনার বাহু উত্থাপিত হয়, আপনি ‘ইনহেল’ কল করতে পারেন; যখন আপনার বাহু সোজা হয়, তখন আপনি ‘বাষ্পীভবন’ কল করতে পারেন। নিশ্চিত করুন যে আপনি এই নড়াচড়া করার সময় শ্বাস ছাড়ছেন এবং আপনার সন্তানের মধ্যে ভাল শক্তি সরবরাহ করার জন্য শ্বাস-প্রশ্বাসের নির্দেশাবলী আহ্বান করুন। অন্তত তিনবার বাচ্চাদের জন্য যোগব্যায়াম পুনরাবৃত্তি করুন।

3. সাইকেল পা

এই পোশাকটি আপনার শিশুর সাথে বন্ধন এবং তার পাচনতন্ত্রকে উদ্দীপিত করার একটি মজার উপায়।

আপনার ডান হাত দিয়ে আপনার শিশুর বাম গোড়ালি এবং আপনার বাম হাত দিয়ে তার ডান গোড়ালি ধরতে হবে, এবং তারপর হাঁটু তার পেটে না আসা পর্যন্ত তার ডান পা বাঁকিয়ে সোজা করতে হবে। আপনি আপনার পা সোজা করার সময় ‘ইনহেল’ ফুসফুস এবং ‘বাষ্পীভূত’ কল করে যোগাযোগ করতে পারেন। আপনার বাচ্চার বাম পা হাঁটুতে না পৌঁছানো পর্যন্ত বন্ধন করুন, তারপর সাইকেল চালানোর মতো পা সোজা করুন। নিশ্চিত করুন যে আপনি এই আন্দোলনটি করার সময় দীর্ঘশ্বাস ফেলছেন এবং শ্বাস-প্রশ্বাসের নির্দেশাবলীর জন্য কল করুন। প্রতিটি দিকে পাঁচবার পুনরাবৃত্তি করুন।

4. শিশুর টুইস্ট

এই অঙ্গটি আপনার শিশুর পেট এলাকায় অস্বস্তি উপশম করতে সাহায্য করার একটি ভাল উপায়ও।

আপনার ডান হাতের তালু দিয়ে আপনার শিশুর গোড়ালি ধরে রাখুন, তারপর আপনার বাম হাতের সাহায্যে আপনার শিশুর বাম হাত প্রসারিত করুন। আপনার বাচ্চার পায়ে বাঁক, তারপর আপনার আঙ্গুলের সাহায্যে আপনার শিশুর হাঁটু সামনের দিকের দিকে ধীরে ধীরে আপনার শিশুর হাঁটু ধাক্কা দিন, যাতে শিশুর পিঠ মনে হয়। মৃদু মোড়, অন্য দিকে এটি করতে। আপনি কলিং দ্বারা যোগাযোগ করতে পারেন “inhale“যখন নমন এবং কলিং “বাষ্পীভূত” যখন করছেন সুতা, যখন আপনি এই আন্দোলনটি করেন এবং শ্বাস-প্রশ্বাসের নির্দেশাবলীর জন্য কল করেন, তখন নিশ্চিত করুন যে আপনি আপনার সন্তানের জন্য ভাল শক্তি চ্যানেলের জন্য দীর্ঘশ্বাস নিচ্ছেন। প্রতিটি পাশ ৩ বার পুনরাবৃত্তি করুন।

আপনার শিশুর কমপক্ষে ৩ মাস বয়সী যখন আপনি উপরের ভঙ্গি শুরু করতে পারেন। এই বয়সে, তিনি আপনার সাথে যোগাযোগ করতে সক্ষম হয়েছেন এবং সক্রিয় ক্রিয়াকলাপ উপভোগ করতে শুরু করেছেন কারণ তিনি নিজের গলা ধরে রাখতে শিখছেন এবং তার পিছনে ও নিজের উপর মিথ্যা শিখতে শুরু করেছেন। নিরাপদে বাচ্চাদের জন্য যোগব্যায়াম সবসময় করতে ভুলবেন না। গুড লাক!

YouTube player

Leave a Comment