যোগ ব্যায়াম এর উপকারিতা নিয়মিত যোগ অনুশীলনের সুবিধা কী কী?

যোগ ব্যায়াম শরীরকে সুস্থ রাখতে পারে তা কোনো চিকিৎসক বা চিকিৎসার দ্বারা বলা না গেলেও।

৫ বছর বয়সে, নিয়মিত যোগ অনুশীলন করা খুব গুরুত্বপূর্ণ। যোগব্যায়ামকে এমন একটি ব্যায়াম হিসাবে বিবেচনা করা হয় যা মন এবং শরীরের মধ্যে সংযোগ উন্নত করে। যোগব্যায়াম মন-শরীরের সংযোগকে শক্তিশালী করে, যা এর অন্যতম উপকারিতা।

যোগ ব্যায়াম কি?

আধুনিক সময়ে দক্ষিণ এশীয় যোগব্যায়াম বিশ্বের প্রতিটি কোণে ছড়িয়ে পড়েছে। যোগ ব্যায়ামের অপর নাম যোগাসন। ব্যায়াম এবং ধ্যানের একটি রূপ হিসাবে এর জনপ্রিয়তা সত্ত্বেও, যোগ আত্মা, আত্মবিশ্বাস, একটি আধ্যাত্মিক বিজ্ঞান।

এটি আমাদের অস্তিত্বের সমস্ত দিককে অন্তর্ভুক্ত করে, আমাদের শারীরিক, মানসিক এবং মানসিক আত্মা থেকে আমাদের আধ্যাত্মিক আত্মা পর্যন্ত। যোগ অনুশীলন মনের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে। ৩৩ মিলিয়নেরও বেশি যোগ ব্যায়াম আছে। তার মধ্যে আমরা দেড় হাজার ব্যায়াম বা আসন দেখি। আমরা যদি নিয়মিত ৪০-৫০টি আসন করি তাহলে আমাদের শরীর সুস্থ ও সুন্দর হতে পারে।

যোগ ব্যায়ামের উপকারিতা অনেক

নিয়মিত আসন শরীরকে যেমন ফিট রাখে তেমনি মনও খোলা রাখে।

১. মেরুদণ্ডের সুরক্ষা

দৈনন্দিন কার্যকলাপ সরাসরি মানুষের মেরুদণ্ড প্রভাবিত করে। ভুজঙ্গাসন মেরুদণ্ড সোজা রাখতে সাহায্য করে। আপনাকে সোজা হয়ে বসতে সক্ষম করে। নিয়মিত যোগ অনুশীলন মেরুদণ্ডকে শক্তিশালী করে এবং ক্লান্তি প্রতিরোধ করে।

২. ব্যথা উপশম

ব্যথা উপশমের জন্য যোগব্যায়ামের আসনগুলি অপরিহার্য। ব্যথা উপশমের জন্য ডাক্তাররা এখন যোগব্যায়াম করার পরামর্শ দিচ্ছেন। প্রতিটি রোগের একটি স্বতন্ত্র অবস্থান আছে। তাই ব্যথা থেকে মুক্তি পেতে নিয়মিত যোগাসন অনুশীলন করুন।

৩. হার্ট সুস্থ রাখে

নিয়মিত যোগাসন অনুশীলন হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় এবং বিষণ্নতা দূর করে।

৪. রোগ হতে বাধা দেয়

যোগ ব্যায়াম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। এগুলো শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে, সুস্থ রাখে। ব্যায়াম শরীরের পেশী শক্তিশালী রাখে।

৫. হজমশক্তি বাড়ায়

কোষ্ঠকাঠিন্য দূর করার পাশাপাশি যোগব্যায়াম ক্যান্সারের ঝুঁকি কমায়, শরীরে খাদ্য ও পণ্য সরবরাহের গতির মাধ্যমে হজমশক্তির উন্নতি ঘটায় এবং নিয়মিত বজ্রাসন করলে হজমশক্তি বৃদ্ধি পায়।

৬. ওজন কমানো

যোগব্যায়ামের আরেকটি উল্লেখযোগ্য সুবিধা হল ওজন কমানো। শরীরের চর্বি কমায়, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। নিয়মিত যোগাসন অনুশীলন শরীরের ওজন কমাতে সাহায্য করে। শরীরের ক্লান্তি দূর হয়।

৭. মানসিক চাপ উপশম

নিয়মিত 20-30 মিনিট যোগব্যায়াম মানসিক চাপ থেকে মুক্তি দেয় এবং মনকে চাঙ্গা করে।

৮. বেশি রক্ত ​​সঞ্চালন করে

যোগব্যায়াম সারা শরীরে রক্ত ​​সঞ্চালন বাড়ায়, শরীরের প্রতিটি অঙ্গ সক্রিয় থাকে তা নিশ্চিত করে।

৯. হাড়ের শক্তি বাড়ায়

যোগ ব্যায়াম পেশী শক্তিশালী করে, ফলে হাড় শক্তিশালী হয়।

১০. এর দ্বারা দক্ষতা বৃদ্ধি করুন

যোগ ব্যায়াম আমাদের শরীর যদি হরমোন দ্বারা প্রভাবিত হয় যে স্তরে এটির দ্বারা প্রভাবিত হওয়া দরকার তা হলে আমরা শারীরিক সুস্থতা বজায় রাখব। যোগ ব্যায়াম আমাদের শরীরে হরমোনকে প্রভাবিত করে। নিয়মিত যোগ ব্যায়াম অনুশীলনের ফলে ক্লান্তি দূর হবে এবং আপনার কর্মক্ষমতা বৃদ্ধি পাবে।

YouTube player

Leave a Comment