রবার্ট ডাউনি জুনিয়র, উইং চুন কুং ফু, একটি চীনা মার্শাল আর্ট ফর্ম যার সবচেয়ে বিখ্যাত উকিল ছিলেন ব্রুস লির সাথে যোগব্যায়ামকে সবচেয়ে কার্যকরী মন-দক্ষতা কৌশল হিসাবে আবিষ্কার করেছেন।

রবার্ট ডাউনি জুনিয়রের মতে

সমস্ত যুদ্ধ আপনার মাথার ভিতরে। আপনি যদি সেই পরস্পরবিরোধী আবেগকে আয়ত্ত করতে পারেন, তাহলে আপনাকে আর ভয় করতে হবে না যে শয়তান আপনাকে নরকে টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।

ইয়োগা আমার জন্য এক ধরনের ধ্যান, আমি কিছু কঠিন এবং চ্যালেঞ্জিং ব্যায়ামের মধ্য দিয়ে আমার শরীরকে বসিয়ে দিলেও আমি শান্ত একটা অদ্ভুত অনুভূতি পাই।

কয়েক বছর আগে ডাউনি জুনিয়র এমনকি পুরুষদের স্বাস্থ্য ম্যাগাজিনের প্রচ্ছদে তার ব্যক্তিগত যোগ প্রশিক্ষক ভিনি মারিনোর সাথে একটি ভঙ্গি করে হাজির হয়েছিলেন। মারিনো সেই অংশের অংশ যাকে বলা হয় টিম ডাউনি, একটি বৃহৎ কোটারী যার মধ্যে যোগী, ম্যাসেজ থেরাপিস্ট, মার্শাল-আর্ট প্রশিক্ষক এবং তার প্রিয় স্ত্রী সুসান, হলিউডের একজন প্রধান প্রযোজক, যিনি তাকে সুখের পাশাপাশি দুটি ছোট সন্তানও এনেছেন। .

ডাউনি বলেছিলেন: তিনি আমাকে একটি ভাল জীবনযাপন করার জন্য একটি ভিত্তি দেওয়ার জন্য এবং একজন স্বামী এবং বাবা হওয়ার সাথে যা কিছু আসে তা উপভোগ করতে সক্ষম হওয়ার জন্য দায়ী ছিলেন  আমি জানি কখন আমি পর্যাপ্ত কাজ করছি না এবং আমি এটাও জানি যে যখন আমি সত্যিই যা করতে সক্ষম তার চেয়ে বেশি কিছু করার চেষ্টা করার জন্য আমি নিজেকে চাপ দিচ্ছি। সুসান যখন দেখে যে আমি এই ধরনের অবস্থায় আছি, তখন সে শুধু আমার দিকে তাকায় এবং বলে, “আপনি জানেন, কেন আপনি জিমে যান না বা অন্য কিছু?

যোগব্যায়াম প্রায়ই RDJ যখন সে চাপ অনুভব করে তখন তার দিকে ফিরে আসে: এটা মার্শাল আর্ট করার থেকে আলাদা – আপনি মনের শান্তি খুঁজছেন এবং মন ও শরীরের মধ্যে সামঞ্জস্য খুঁজে বের করার চেষ্টা করছেন। আপনি অগত্যা অন্যান্য ধরণের প্রশিক্ষণের সাথে এটি পান না।

ডাউনি জুনিয়রের কয়েকটি প্রিয় ভঙ্গি হল যোদ্ধা, ধনুক এবং পদ্মের অবস্থান, এবং আপনি যখন আপনার শরীরকে সীমার দিকে ঠেলে দেন তখন আপনি যে উত্তেজনা অনুভব করেন তার জন্য তার একটি বিশেষ সখ্যতা রয়েছে, যা ধীরে ধীরে স্বাভাবিক এবং শিথিল হয়ে ওঠে।

আরডিজেআর হেরোইনের আসক্তি থেকে মুক্ত এবং এক দশকেরও বেশি সময় ধরে একটি স্বাস্থ্যকর জীবনযাপন করছেন এবং সেই অন্ধকার দিনগুলিতে ফিরে আসার কোনও ইচ্ছা নেই।

ডাউনি জুনিয়র বলেছেন: একটি কাজ হল সেই গুহা থেকে বেরিয়ে আসা। অনেক লোক বেরিয়ে আসে, কিন্তু তারা পরিবর্তন হয় না। তাই গুরুত্বপূর্ণ বিষয় হল বেরিয়ে আসা এবং সেই আক্রমনাত্মক অস্বীকারের তাৎপর্যকে স্বীকৃতি দেওয়া।…

আমি কখনই আশা করিনি যে আমি বসতি স্থাপন করব, হলিউড ব্লকবাস্টার তৈরি করব, দুটি ছোট বাচ্চার সাথে বিবাহিত হব এবং এই সুখে জীবনযাপন করব।

 

Leave a Comment