আজ যোগের অনেকগুলি স্টাইল রয়েছে। যদি আপনি পিঠে ব্যথায় ভুগছেন বা কোমর ব্যথার জন্য ভুগছেন তবে কয়েকটি স্টাইল রয়েছে যা পিঠে ব্যথার জন্য বা কোমর ব্যথার জন্য যোগের ক্ষেত্রে আরও ভাল সুবিধা দেয়।

ইয়নগার যোগ 

আমরা সকলেই জানি যে যোগব্যায়াম আমাদের শারীরিক স্বাস্থ্যের উন্নতির একটি দুর্দান্ত উপায়, কিন্তু আপনি কি জানেন যে এটি আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করতে পারে? যোগব্যায়াম হল ব্যায়ামের একটি ফর্ম যা মনকে শান্ত করতে এবং শরীরকে শিথিল করতে ভঙ্গি এবং শ্বাস ব্যবহার করে। নিয়মিত যোগব্যায়াম অনুশীলন করে, আপনি আপনার নমনীয়তা, শক্তি এবং সহনশীলতা বাড়াতে পারেন, যা আপনাকে আরও সুখী এবং মানসিকভাবে আরও ভারসাম্য বোধ করতে সহায়তা করবে। আপনি যদি শারীরিক এবং মানসিকভাবে উপকারী এমন একটি ব্যায়াম খুঁজছেন ,  ইয়নগার যোগ আপনার জন্য উপযুক্ত পছন্দ!

হথ যোগ

আপনি কি আপনার দিনে কিছু শান্ত এবং শিথিলতা যোগ করতে চান? যোগব্যায়াম এটি করার একটি দুর্দান্ত উপায়! হাথ যোগ হল যোগের একটি রূপ যা নতুনদের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি একটি বহুমুখী অনুশীলন। এটি শিথিলকরণ, ফিটনেস এবং ধ্যানের জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি যদি যোগব্যায়ামে নতুন হন, বা কেবল আপনার বর্তমান রুটিনের পরিপূরক করতে চান,কোমর ব্যথা একদম নির্মূল করতে চান  তাহলে এই যোগ ব্যায়াম গুলো নিয়মিত করতে থাকুন।

ভিনিযোগ

ভিনিয়োগা হল এক ধরনের যোগ যা শ্বাস-প্রশ্বাস বিনিনিগের মূল কেন্দ্রবিন্দু, প্রতিটি আন্দোলন শ্বাস-প্রশ্বাসের সাথে বা বাইরে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সমন্বিত হয়। এটি এমন একটি পদ্ধতির যা প্রতিটি ব্যক্তির নির্দিষ্ট প্রয়োজনের সাথে খাপ ঙ্কখাইয়াকরে অনন্য অবস্থার জন্য ব্যবহৃত হয়।মূলত, এটি একটি স্বতন্ত্র অনুশীলন, তাই এটি পিঠে ব্যথা সাহায্য করার জন্য একটি ভাল বিকল্প।

অষ্টাঙ্গা যোগ

অষ্টাঙ্গ যোগের প্রতিটি সিরিজ তীব্রতা এবং জটিলতা বৃদ্ধি করে। আপনি প্রথম সিরিজ (প্রাথমিক) দিয়ে শুরু করেন এবং প্রথমটি নির্দিষ্ট না করা পর্যন্ত সেকেন্ডারি সিরিজে (মধ্যবর্তী) যান না। সব আয়ত্ত না হওয়া পর্যন্ত এটি চলতে থাকবে, যা দশ বছর পর্যন্ত সময় নিতে পারে। এটি একটি সুশৃঙ্খল যোগব্যায়াম অনুশীলন যা প্রতি সপ্তাহে অন্তত তিনবার করা উচিত। প্রতিটি ভঙ্গির মধ্যে রয়েছে চতুরঙ্গ দণ্ডাসন (চতুরঙ্গ স্টাফ পোজ), উর্ধ্ব মুখ মুখাসন (উর্ধ্বমুখী কুকুরের ভঙ্গি), এবং আদো মুখ সাভানাসন (নিম্নমুখী কুকুরের ভঙ্গি)। এটি এমন লোকদের মধ্যে জনপ্রিয় যারা সম্প্রতি পিঠে আঘাত পেয়েছেন এবং তাদের পুনর্বাসনের শেষের দিকে। এটি সঠিক শিক্ষকের সাথে পিঠের ব্যথার জন্য যোগব্যায়ামের একটি ভাল স্টাইলও হতে পারে।

পিঠের নিচের ব্যথার জন্য বা কোমর ব্যথার জন্য 5টি যোগ ব্যায়াম

পিঠের ব্যথার সবচেয়ে সাধারণ ধরন যা প্রত্যেক ব্যক্তিকে তাদের জীবনের কোনো না কোনো সময়ে প্রভাবিত করে তা হল নিম্ন পিঠে ব্যথা। অনেক যোগব্যায়াম ভঙ্গি রয়েছে যা পিঠের ব্যথায় সাহায্য করতে পারে, তবে এইগুলোর মধ্যে শীর্ষ পাঁচটি যোগ ব্যায়াম।

বালাসন

বালাসন, বা শিশুর ভঙ্গি, এটিকে লম্বা করে এবং মেরুদণ্ডকে সারিবদ্ধ করে নীচের অংশকে প্রসারিত করে। তারপর এটি প্রসারিত, নীচের পিছনে সংকুচিত। নতুনরা তাদের উরু এবং বাছুরের পিছনে একটি কম্বল বা বলস্টার রেখে ভঙ্গি সামঞ্জস্য করতে পারে। যদিও এটি একটি প্রশান্তিদায়ক ভঙ্গি, তবে যাদের হাঁটুতে আঘাত রয়েছে বা গর্ভবতী তাদের দ্বারা এটি এড়ানো উচিত।

ভুজঙ্গাসন সালম্বা 

সালম্বা ভুজঙ্গাসন, স্ফিংস পোজ নামেও পরিচিত, নীচের পিঠে একটি সুন্দর প্রাকৃতিক বক্ররেখা তৈরি করে। এটি পেটের পেশীগুলিকে নিযুক্ত করে এবং শক্তিশালী করে। পিঠের নিচের দিকে সমর্থন এবং ব্যথা উপশমের জন্য পেটের শক্তি অপরিহার্য। এটি চাপ উপশমেও সাহায্য করে। দীর্ঘস্থায়ী পিঠ বা কাঁধের ব্যথায় ভুগছেন এমন যে কেউ এই ভঙ্গি এড়াতে হবে। এটি গর্ভাবস্থায়ও পরামর্শ দেওয়া হয় না।

মতসেন্দ্রসন সুপ্ত

সুপ্তা মতসেন্দ্রাসন (সুপাইন টুইস্ট) হল পিঠের নিচের দিকের স্ট্রেচ বা কোমর ব্যথা, বিশেষ করে যদি এটি শক্ত হয়। এটি মেরুদণ্ডের ডিস্কগুলিকে হাইড্রেট করে এবং মেরুদণ্ডকে পুনরায় সাজিয়ে সায়াটিকার ব্যথা উপশম করে। আপনার হাঁটুর নিচে রাখা একটি কম্বল বা বালিশ একটি সুপাইন মোচড় সংশোধন করতে সাহায্য করতে পারে। মোচড়ের আন্দোলন মাঝে মাঝে পিঠের নিচের অংশে জ্বালাতন করতে পারে। এমন হলে ভঙ্গি এড়িয়ে চলুন। যাদের হাঁটুর সমস্যা আছে তাদের এই ভঙ্গি করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

মুখ সাভানাসন আদো মুখ সাভানাসন

আদো মুখা সাভানাসন, যা নিম্নগামী কুকুরের পোজ নামেও পরিচিত, হ্যামস্ট্রিং এবং বাছুরকে প্রসারিত করে। হ্যামস্ট্রিং স্ট্রেচ করা টাইট হ্যামস্ট্রিং দ্বারা সৃষ্ট নিম্ন পিঠে ব্যথা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। এটি সঠিক মেরুদণ্ডের প্রান্তিককরণ এবং অঙ্গবিন্যাস প্রচার করে। প্রয়োজনে হাঁটু সামান্য বাঁকিয়ে নিন। উচ্চ রক্তচাপযুক্ত ব্যক্তিদের পাশাপাশি কারপাল টানেল সিন্ড্রোমে আক্রান্তদের এই ভঙ্গি এড়ানো উচিত।

শিশুশোনা উত্তনা

এই ভঙ্গিটি, বর্ধিত কুকুরছানা পোজ নামেও পরিচিত, পিঠের নীচের ব্যথা উপশম করার সময় মেরুদণ্ড এবং কাঁধ প্রসারিত করে। আপনি আপনার হাঁটুর নীচে একটি কম্বল রেখে এটি সংশোধন করতে পারেন। আপনি আপনার কনুইয়ের নীচে ব্লক স্থাপন করে মাটি থেকে আপনার মাথা উঁচু করতে পারেন। হাঁটুর আঘাতে আক্রান্ত ব্যক্তিদের এই ভঙ্গিটি সম্পাদন করার সময় সতর্ক হওয়া উচিত।

YouTube player

Leave a Comment