থাইরয়েড হরমোনজনিত সমস্যা সমধানে ইয়োগা

থাইরয়েড সমস্যাগুলি পুরুষ এবং মহিলা উভয়কেই প্রভাবিত করে। হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত ব্যক্তিদের মহিলা হওয়ার সম্ভাবনা বেশি। এটি একটি আজীবন সমস্যা। থাইরয়েড গ্রন্থি হরমোন ম্যানিপুলেশনের ফলে অনেকেরই পিরিয়ডের সমস্যা হয়।

অনেক লোক চুল পড়া, সেইসাথে ক্লান্তি এবং অন্যান্য সমস্যা অনুভব করে। ওজন বাড়ার পাশাপাশি অনেকের ওজন কমে। আপনার থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতেরতঅবশ্যই আপনি  ইয়োগা  কোরতে  পারেন

থাইরয়েড সমস্যা দুই ধরনের শ্রেণীবদ্ধ করা হয়। দুই ধরনের থাইরয়েড ব্যাধি রয়েছে হাইপারথাইরয়েডিজম এবং হাইপোথাইরয়েডিজম। হাইপারথাইরয়েডিজম ঘটে যখন থাইরয়েড গ্রন্থি অতিরিক্ত হরমোন তৈরি করে। যখন পর্যাপ্ত হরমোন তৈরি হয় না, তখন এই অবস্থাকে হাইপোথাইরয়েডিজম বলা হয়। থাইরয়েড সমস্যাগুলি মূলত মানসিক চাপ এবং খাদ্যতালিকাগত সমস্যার কারণে হয়। আপনি ঘরোয়া প্রতিকার ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে পারেন।

এই সমস্যার সমাধান না হলে মহিলাদের গর্ভধারণে অসুবিধা হতে পারে। থাইরয়েড সমস্যায় শুধু ওষুধই নয়, শারীরিক সুস্থতারও প্রয়োজন। এটি অর্জনের জন্য আপনাকে অবশ্যই নিয়মিত যোগব্যায়াম অনুশীলন করতে হবে।

বিশেষ করে কয়েকটি যোগাসন করলে তা দ্রুত থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। আপনি যদি এই আসনগুলি নিয়মিত অনুশীলন করেন তবে আপনি থাইরয়েড সমস্যাগুলি দূর করতে সক্ষম হতে পারেন।

এই আসনগুলির মধ্যে কয়েকটি থাইরয়েড সমস্যাগুলির চিকিত্সা বা থাইরয়েড উদ্দীপক হরমোন (টিএসএইচ) নিঃসরণ স্বাভাবিককরণে সহায়তা করে। কোন আসনগুলি অনুশীলন করবেন তা নির্ধারণ করুন-

উস্ট্রাসন

সোজা হয়ে বসুন এবং আপনার হাত আপনার হাঁটুতে রাখুন। উভয় পা পিছনের দিকে নির্দেশ করা হবে। পিছনে ঝুঁকুন এবং আপনার গোড়ালি স্পর্শ করতে উভয় হাত ব্যবহার করুন। গোড়ালি স্পর্শ করলেই উষ্ট্রাসন সম্পন্ন হবে। যাইহোক, আপনি একই সময়ে উভয় হাত দিয়ে আপনার গোড়ালি স্পর্শ করতে পারবেন না।

আপনার পিঠ বাঁকিয়ে এবং আপনার কোমরে হাত রেখে শুরু করুন। এক হাত দিয়ে গোড়ালি স্পর্শ করার চেষ্টা করুন। 2 মিনিটের জন্য এই অবস্থানটি ধরে রাখুন। থাইরয়েড যোগব্যায়াম অনুশীলন করার সময় এই আসনটি এড়িয়ে যাবেন না।

বিপরীত করণী

উস্ট্রাসনের পর দুই পা সামনের দিকে ছড়িয়ে দিন। তারপর শুয়ে পড়তে হবে । তারপর আপনার হাত আপনার কোমরের নীচে রাখুন। হাত দিয়ে কোমরের ভারসাম্য বজায় রাখতে পারেন। দেয়ালের সাথে শুয়ে এই আসনটি চেষ্টা করুন।

এরপর দেহটি কোমর থেকে তুলতে হবে। আপনার পাশূণ্যে ভাসিয়ে পিছন দিকে ফেলার চেষ্টা করুন। পুরোপুরি মাটি স্পর্শ করবেন না। আপনার পা কমপক্ষে ৬০ ডিগ্রি দূরে থাকা উচিত।

আপনি যদি আপনার ব্যালেন্স রাখতে না পারেন, তাহলে কাউকে সাহায্য করতে বলুন। এর ফলে আপনার থুতনি আপনার গলার সংস্পর্শে আসবে। এটি আপনার থাইরয়েড গ্রন্থির উপরও প্রভাব ফেলবে। প্রথমত, অন্তত এক মিনিটের জন্য এই অবস্থান ধরে রাখার চেষ্টা করুন। তারপর সময় বাড়ান।

সর্বাঙ্গাসন

এই আসনটি বিপরীতের অনুরূপ। এই ক্ষেত্রে, দুটি পা কোমরের উপর ৯০-ডিগ্রি কোণে থাকে। এটি আপনার থাইরয়েড গ্রন্থির জন্যও উপকারী। প্রথমে, একা করতে যাবেন না। আপনি ঘাড় ব্যথা অনুভব করতে পারেন। আপনার সাথে কাউকে রাখুন।

মৎস্যাসন

সর্বাঙ্গাসনের পরে, আপনার সামনে উভয় পা ছড়িয়ে পদ্মাসনে ফিরে আসুন। পদ্মাসনে শুয়ে পড়ুন। তারপর, মাথাটি মাটি থেকে সামান্য তুলে  বেন্ড করে মাটিতে রাখুন।

এটি আপনার ঘাড়ের বাঁক সৃষ্টি করবে এবং আপনার থাইরয়েড গ্রন্থির উপরও প্রভাব ফেলবে। দুই হাত পেটের উপর। অন্তত দুই মিনিট এই আসনটি করুন।

সেতুবন্ধাসন

শুয়ে থাকা অবস্থায় এই আসনটি করতে হবে। উভয় পা প্রথমে হাঁটু থেকে বাঁকুন। তারপর দুই হাত দিয়ে গোড়ালি ধরুন। কোমর থেকে ধীরে ধীরে শরীর তুলুন। এটি থাইরয়েড গ্রন্থির উপরও প্রভাব ফেলে। কমপক্ষে ৩ মিনিটের জন্য এই অবস্থানটি বজায় রাখুন।

অবশেষে, অবশ্যই শবাসন করতে হবে। যাইহোক, এই আসনগুলি সম্পাদন করলে ঘাড়ে চাপ পড়ে। ফলে প্রথমে ঘাড়ে কিছুটা অস্বস্তি হতে পারে। আসনগুলি অত্যন্ত সতর্কতার সাথে করা উচিত। থাইরয়েডের সমস্যায় যোগব্যায়াম অত্যন্ত উপকারী। এই উপকারী যোগব্যায়ামের ভঙ্গিগুলি এখনই অনুশীলন করা শুরু করুন।

থাইরয়েডের সমস্যা থেকে মুক্তি পেতে দেখুন ভিডিও টি

YouTube player

Leave a Comment