চলুন দেখে নিই  চুলপড়া রোধে ইয়গা আমাদের কতটা সাহায্য করতে পারে।

চুল পড়া একটি সুপরিচিত সমস্যা। বিভিন্ন কারণে চুল পড়তে পারে। ধুলোবালি, বায়ু দূষণ এবং আবহাওয়ার পরিবর্তনের কারণে চুল পড়া বারতে পারে। আপনার চুল ধোয়ার জন্য, রাসায়নিক উপাদানযুক্ত শ্যাম্পু ব্যবহার করা এড়িয়ে চলুন, পরিবর্তে, প্রাকৃতিক উপাদান থেকে তৈরি শ্যাম্পু ব্যবহার করুন এবং শ্যাম্পু করার পরে সর্বদা কন্ডিশনার ব্যবহার করুন। 

গোসলের পর চুলের গোড়া নরম হয়ে যায়,  চুল মোছা বা শক্ত ভাবে চাপ দিয়ে আঁচড়ানো হলে চুল পড়ার হার উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। অনেকেই হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকান। ড্রায়ারের গরম বাতাস চুলের জন্য ক্ষতিকর। গরম বাতাস বা অন্য কোনো ধরনের তাপ চুলে লাগানো উচিত নয় কারণ এতে চুল পড়া   অনেক বেড়ে যাবে। চুল পড়া রোধ করতে বা চুলের যত্নে নিয়মিত তেল ব্যবহার করতেই হবে। এক্ষেত্রে নারকেল তেল ব্যবহার করা যেতে পারে। নারকেল তেল এবং চুলের কন্ডিশনার চুলকে মসৃণ এবং স্বাস্থ্যকর করতে একসঙ্গে ভালো কাজ করে। নারকেল তেলের অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য চুলকে ব্যাকটেরিয়া বা ছত্রাকের আক্রমণ থেকে রক্ষা করে।

আপনার চুল কেন পড়ে তা বোঝার জন্য আপনাকে প্রথমে বুঝতে হবে আপনি কী খাচ্ছেন।

চুল পড়ার অন্যতম কারণ হল অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস। ডিম, দুধ, সামুদ্রিক মাছ এবং ভিটামিন ই সমৃদ্ধ খাবার চুলের জন্য চমৎকার ভাবে কাজ করে । মাথার ত্বক পরিষ্কার রাখার পাশাপাশি, চুল পড়া রোধ করার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং চাপ এড়ানো গুরুত্বপূর্ণ। ফিডব্যাক কখনই ইতিবাচক হবে না যদি শরীর সুষম খাদ্য না পায়, এর পরিবর্তে, হরমোনের ভারসাম্যহীনতা ঘটতে পারে। তাই চুলকে সুস্থ রাখতে হলে প্রথমেই আপনাকে ভেতর থেকে সুস্থ থাকতে হবে।

এ ছারাও আজ আপনাদের জন্য নিয়ে এসেছি  চুলপড়া রোধে ইয়গা ও যোগ ব্যায়ামের কিছু টিপস। যার ফলে আপনি সুন্দর চুল অর্জন করবেন এবং ভাল স্বাস্থ্য বজায় রাখার সাথে সাথে আপনার চুল পড়ার ভয়কেও অনেক টা কাটিয়ে উঠতে সাহায্য করবে । আপনি যদি রাসায়নিকযুক্ত শ্যাম্পু এবং কন্ডিশনার থেকে মেথি এবং সিকাকাই (কোনও সফলতা এনে দিতে না পারে) সবকিছু চেষ্টা করে থাকেন তবে চুলের বৃদ্ধির জন্য যোগ ব্যায়াম রয়েছে যা  আপনাকে খুব ভালো ভাবে সাহায্য করতে পারে। 

আপনাদের জন্য এখানে দেয়া হল চারটি একদম সহজ যোগাসন যা শুধু আপনার চুলের সৌন্দর্যই বাড়াবে না, আপনাকে এর সাথে সাথে দেবে সুস্থ শরীর আর ফ্রেশ ফুরফুরে মন। আমরা জানি মাথার ত্বকে সঠিক রক্ত সঞ্চালন চুলের গোঁড়ায় পরিপূর্ণ পুষ্টি পৌঁছে দেবার জন্য অপরিহার্য। এখানে যে  যোগ আসনগুলো দেখানো হলো সেগুলো আপনার উর্ধ্বাঙ্গে রক্ত সঞ্চালণ বাড়াতে সাহায্য করবে।  তো চলুন দেখেনিই  চুলপড়া রোধে ইয়গা ও যোগাসন কীভাবে আপনাকে এই সমস্যার হাত থেকে মুক্তি দিতে পারে-

চুলের বৃদ্ধিতে চুলপড়া রোধে ইয়গা ও যোগ ব্যায়াম 

  • প্রথমত নখ একসাথে পরস্পরের সাথে  ঘষুন

এই যোগব্যায়াম যে কেউ করতে পারেন যথেষ্ট সহজ যোগাসনটি, উভয় হাতের আঙ্গুল ভাঁজ করুন এবং নখগুলি আপনার মুখো মুখী আনুন। এক হাতের নখ অন্য হাতের নখের সাথে ঘষতে থাকুন। এইভাবে ৮ থেকে ১০ মিনিট ঘষুন এবং যখনই সময় পাবেন এই আসনটি করুন। তবে, আপনার বুড়ো আঙুলের নখ ঘষা এড়িয়ে চলুন। কারণ যোগশাস্ত্র অনুসারে, এটি উপরের ঠোঁটের চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে। এই আসনটি আপনার স্নায়ুকে উদ্দীপিত করে, যা আপনার চুলের বৃদ্ধির হার বাড়াতে সাহায্য করে।

  • দ্বিতীয়ত বজ্রাসন 

সংস্কৃতে, বজ্র মানে বজ্র বা হীরা, এবং আসন মানে বসা বা ভঙ্গি। এই আসনটি করতে, মেঝেতে বা যোগ মাদুরে সমতল শুয়ে পড়ুন। নিশ্চিত করুন যে আপনার গোড়ালি এবং পায়ের আঙ্গুলগুলি সমান্তরাল এবং উভয়ই মেঝে স্পর্শ করছে। আপনার হাতের তালু আপনার বাঁকানো হাঁটুতে রাখুন এবং আপনার মেরুদণ্ড সোজা করে বসুন। আপনার চোখ বন্ধ করুন এবং গভীরভাবে শ্বাস নিন। এই আসনটি আপনার শরীরকে সুস্থ রাখে এবং আপনার মনকে ইতিবাচক ও ভারসাম্যপূর্ণ অবস্থায় রাখে।

  • তৃতীয় আসন

তৃতীয় আসন শুরু করতে, আপনার পা প্রসারিত করে মেঝেতে আপনার পিঠের উপর শুয়ে পড়ুন। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস বজায় রাখুন এবং আপনার দুই হাত দিয়ে আপনার কোমরকে সাপোর্ট দিন। এবার ধীরে ধীরে আপনার দুই পা মেঝে থেকে উঠানোর চেষ্টা করুন। আপনি প্রথমবার সম্পূর্ণ ভাবে করার চেষ্টা করতে পারবেন না বা করবেন না। আপনি যতটুকু আরামদায়ক ভাবে করতে পারবেন ততঃটুকু করুন,  ধীরে ধীরে আবার আপনার পা নামানোর আগে পাঁচ অব্দি গণনা করুন। আরও একবার পুনরাবৃত্তি করুন। আসন শেষে শবাসনে বিশ্রাম নিন। এই আসনটি নিম্ন থেকে উপরের অঙ্গে রক্ত ​​সঞ্চালন উন্নত করেো

  • চতুর্থ আসনটি হল উত্তানাসন 

‘উট’ শব্দের অর্থ ‘গভীর’ ‘টান’ অর্থ পেশীতে টান দেওয়া এবং ‘আসন’ অর্থ ভঙ্গিমা। অন্য কথায়, এই আসনটির নাম দৃঢ়ভাবে সামনের দিকে ঝুঁকে থাকা এবং পেশীগুলিকে টান করা। আপনার পা একত্রে বন্ধ করে সোজা হয়ে দাঁড়ান, যাতে আপনার হাঁটু, গোড়ালি এবং পায়ের আঙ্গুল স্পর্শ করে। একটি গভীর শ্বাস নিন, আপনার সামনে উভয় হাত সোজা করুন, আপনার উপরের শরীরকে সামনে বাঁকুন এবং আপনার আঙ্গুলগুলি মেঝেতে স্পর্শ করার চেষ্টা করুন। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসের সাথে যতক্ষণ সম্ভব এই আসনটি ধরে রাখুন। প্রতিদিন এই আসনটি অনুশীলন করলে, আপনার মাথা এবং শরীরের উপরের অংশে আপনার রক্ত ​​সঞ্চালন উন্নত হবে। এটি মাথার ত্বকে পুষ্টি জোগায় এবং চুল পড়া কমাতে সাহায্য করে। তেল দিয়ে মাথায় মালিশ করার আগে এই আসনটি করা ভাল।

 

চুলপড়া রোধে ইয়গাচুলের বৃদ্ধির জন্য আপনি যদি নিয়মিত যোগব্যায়াম অনুশীলন করেন, তাহলে আপনার মাথার ত্বক ভেতর থেকে পুষ্ট হবে এবং আপনার মাথা ঘন কালো চুল দিয়ে ভরে থাকবে। তবে আর দেরি কেন? যারা পুষ্টির অভাবের কারণে চুল পড়া বা রুক্ষতার সম্মুখীন হচ্ছেন তাদের নিয়মিত চুলের বৃদ্ধির জন্য আজ থেকেই যোগ ব্যায়াম শুরু করা উচিত।

YouTube player

Leave a Comment