দুই বছর মহামারীর বিরুদ্ধে লড়াই করার পর মানুষের দৃষ্টিভঙ্গি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে তাতে কোনো সন্দেহ নেই। লোকেরা আগের চেয়ে বেশি জীবনধারা বা জীবনযাপনের অনুশীলন নিয়ে বিতর্ক করছে। অনেকে আবার পুরনো অভ্যাসে ফিরে এসেছেন। রান্না ও খাওয়ার বাসনও উঠে এসেছে জীবনচর্চার আলোচনায়। স্টেইনলেস স্টীল, কাঁচ বা অবিচ্ছিন্ন প্লাস্টিকের পাত্রে এখন প্রায় সব বাড়িতে রান্না ও খাওয়ার জন্য ব্যবহার করা হয়। লোহা, কাঁসা বা পিতলের তৈরি পাত্র প্রায় বিলুপ্ত। পুরনো প্রথার কথা মনে করছলু চলুন ফিরে যাই।

কাঁসার বাসন রান্নার জন্য সেরা ধাতুগুলির মধ্যে একটি। কাঁসার বাসনে রান্না করলে খাবারের অম্লতা কমে যায় বলে মনে করেন বিশেষজ্ঞরা। তদুপরি, এই পাত্রে রান্না করা খাবার হজমে সহায়তা করে। প্রদাহ হ্রাস করে, এই বাসনে রান্না করা খাবারগুলি স্মৃতিশক্তি এবং থাইরয়েডের ভারসাম্য উন্নত করতে সহায়তা করে।

তামা এবং দস্তার মিশ্রণের কারণে পিতলের দুটি ধাতুর বৈশিষ্ট্য রয়েছে। পিতলের জিনিসপত্র চুম্বকীয় এবং দীর্ঘস্থায়ী। বিশেষজ্ঞদের মতে, কাঁসার বাসন বা পিতলের বাসন দিয়ে রান্না করা খাবারের পুষ্টিগুণ অন্য যে কোন বাসন এর তুলনাই অনেক গুন বেসি থাকে। তামার পাত্রের জল পান করা অত্যন্ত উপকারী। 

পিতলের পাত্র ব্যবহার করার সুবিধাগুলি নিম্নরূপ:

খাওয়া, পান এবং রান্নার জন্য একসময় বাড়িতে ব্রোঞ্জের পাত্র ব্যবহার করা হত। প্লাস্টিক বা ধাতু যেমন ইস্পাত এবং অ্যালুমিনিয়াম বর্তমানে সেই স্থান দখল করে আছে। অন্যদিকে প্লাস্টিক মানব সভ্যতার জন্য হুমকিস্বরূপ। রান্নাঘরে এবং খাবারের পাত্রে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে হবে।

কাঁসার বাসন ব্যবহার করার উপকারিতাগুলি হল 

প্রাচীনকাল থেকেই কাঁসার বাসন পত্রে রান্নার ব্যবহৃত হয়ে আসছে। ব্রোঞ্জ – ৭৮% তামা এবং ২২% টিন ৭৮% তামা এবং ২২% টিনের সমন্বয়ে তৈরি করা হয়। রান্নায় কোন প্রতিক্রিয়া হয় না কারণ এটি দুটি ধাতুর মিশ্রণে তৈরি।

আয়ুর্বেদিক শাস্ত্র অনুসারে তামা ধাতু খাদ্যকে বিশুদ্ধ করে বলে মনে করা হয়। ফলে তামার পাত্রে খাওয়া-দাওয়া হজমে সাহায্য করে। তামার পাত্রে খাওয়া-দাওয়া করলে মানসিক চাপ কমে এবং বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। পিতলের পাত্রে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। সেজন্য কাঁসার বাসন দিয়ে রান্না করা বা খাওয়া শরীরের জন্য উপকারী। পিতলের বাসন দিয়ে খাওয়া বা রান্না করলে বুদ্ধি বাড়ে। এই ধাতু মস্তিষ্ককে উদ্দীপিত করে এবং সতর্ক রাখে। তামার পাত্রে ৩০ মিনিট রেখে পানি পান করা শরীরের জন্য অত্যন্ত উপকারী। এই ধাতু শরীরের স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ অবদান রাখে। তাই আপনি রান্নাঘরের প্লাস্টিকের জিনিসগুলি থেকে পরিত্রাণ পেতে পারেন এবং তামার বাসন দিয়ে প্রতিস্থাপন করতে পারেন।

 

Leave a Comment