আপনার পেটের শক্তি বাড়ান এবং পিঠের ব্যথা উপশম করুন

নৌকাসন অসাধারণ ভাবে কাজ করে যা মূল শক্তি তৈরি করতে সাহায্য করে। এই ধরণের শক্তি আমাদের প্রতিদিনের সমস্ত ক্রিয়াকলাপে আরও সমর্থিত বোধ করে। সঠিকভাবে করা হলে, এটি ভঙ্গি এবং ভারসাম্য উন্নত করার সাথে সাথে পিঠের ব্যথা উপশম করতে পারে। আপনার যদি পিঠে ব্যথা হয়, তবে আপনার হাঁটু বাঁকা করুন এবং আপনার পায়ের আঙ্গুল দিয়ে মাটিতে নিজেকে সমর্থন করুন যতক্ষণ না আপনি একটু শক্তিশালী বোধ করেন। পেছনের দিকে পিঠ সোজা করে রাখা খুবি গুরুত্বপূর্ণ।

আপনি যদি নৌকাসন অনুশীলনের মতো কঠিন ভঙ্গিতে আপনার মনকে কেন্দ্রীভূত কোরতে পারেন  তবে আপনি হাতে থাকা কাজটি ছাড়া অন্য কিছু নিয়ে ভাবতে পারবেন না, যা আপনাকে প্রচণ্ড ভাবে সাহায্য করবে। আপনি যখন আপনার সমস্ত দৈনন্দিন উদ্বেগ এবং বিরক্তিগুলি থেকে সংযোগ বিচ্ছিন্ন করেন, তখন আপনি আরও বেশি মনোযোগী হয়ে ওঠেন। আপনি নিয়মিত অনুশীলনের সাথে আরও স্পষ্টভাবে চিন্তা করতে এবং যোগাযোগ করতে সক্ষম হবেন। 

হজমে সহায়তা নাভাসন পাচনতন্ত্রকে উদ্দীপিত করে এবং হজমের সহায়তা করে। আয়ুর্বেদে, পুষ্টির শোষণ ও আত্তীকরণ এবং সবকিছু মসৃণভাবে রাখার জন্য একটি শক্তিশালী হজম ক্ষমতা বজায় রাখা অপরিহার্য। অতিরিক্ত শক্তি এবং উত্সাহ বোধ করতে, কপালবতী শ্বাস যুক্ত  করার চেষ্টা করুন।

নৌকাসনএর জন্য নির্দেশাবলী

নৌকাসন হল একটি যোগব্যায়াম ভঙ্গি যেখানে আপনি একটি নৌকার আকার অনুকরণ করেন। বাস্তবে, আপনি আপনার পায়ে এবং পিছনে আপনার শরীরের ওজন ভারসাম্য রাখতে একটি ত্রিভুজাকার আকৃতি তৈরি করছেন। 

  • আপনি শুরু করার আগে আপনার চারপাশের দ্বারা বিভ্রান্ত না হয়ে আপনার যোগ অনুশীলন করতে পারেন এমন একটি ভাল স্থান খুঁজে বেরকরুণ।
  • আপনার যোগআসনে মাদুর বিছিয়ে বাহু এবং পা একসাথে করে শুয়ে পড়ুন। 
  • আপনার আঙ্গুলগুলি সোজা রাখতে চেষ্টা করুণ, এবং আপনার পায়ের আঙ্গুল প্রসারিত করে সোজা করে রাখুন।
  • যখন আপনি শ্বাস ফেলা শুরু করবেন, আপনার পায়ে হাত বাড়ানোর সময় শ্বাস ছাড়ার পরে আপনার বুক এবং পাথরটি মাদুর থেকে উঠান। একবার আপনি এটি করুন, আপনি আপনার পেটের পেশী গুলোতে  উত্তেজনা অনুভব করতে শুরু করবেন।
  • আপনার নিতম্ব আপনার শরীর এবং পায়ে ভার বহন করতে মনোনিবেশ করুণ।
  • আপনি শ্বাস ছাড়ার সাথে সাথে ১০-৩০ সেকেন্ড বা তার বেশি সময় ধরে সেই অবস্থানটি ধরে রাখার চেষ্টা করুণ। 
  • আপনি আপনার প্রারম্ভিক অবস্থানে ফিরে আসবেন এবং ধীরে ধীরে ও স্থিরভাবে সহজে শ্বাস ছাড়বেন। আপনি প্রতিদিন তিন বা চারবার এই আসনটি কোরতে পারেন। প্রতিদিন এর বেসি কোরতে যাবেন না।

 

YouTube player

Leave a Comment