অর্ধ চক্রাসনের অর্থ 

সংস্কৃত ভাষায়, অর্ধ মানে “অর্ধেক”, এবং চক্র মানে “চাকা”। আসনটির নাম অর্ধ-চক্রাসন রাখা হয়েছে কারণ এই আসনে শরীর একটি অর্ধ-বৃত্তের মতো দেখায়। এটি গুরুত্বপূর্ণ স্থায়ী যোগব্যায়াম, যার অসংখ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

অর্ধ চক্রাসনের সুবিধা

এই আসনটি বিশেষভাবে কোষ্ঠকাঠিন্য দূর করে এবং জঠরাগ্নি বাড়িয়ে তোলে। প্লীহা, লিভার এবং মূত্রাশয়ের মতো পেটের অঙ্গগুলির কার্যকলাপ বজায় রাখে। এই আসনটিতে, অ্যাড্রিনাল গ্রন্থি অত্যন্ত ভাল কাজ করে। সামগ্রিকভাবে শরীরের স্নায়ুতন্ত্র সুস্থ এবং সক্রিয়, এবং মেরুদণ্ড নমনীয়। 

অর্ধ-চক্রাসনের সাথে একত্রে পদহস্তাসন বা শশাঙ্গাসন অনুশীলন করলে কখনই বাত, সায়াটিকা, লাম্বার স্পন্ডাইলোসিস বা স্লিপড ডিস্ক হবে না। এছাড়াও, আসন বুকের ত্রুটি দূর করে। মেরুদণ্ড এবং পিছনের পেশীগুলির স্বাস্থ্য এবং কার্যকলাপ বজায় রাখে। পেট ও কোমরের মেদ কমায়, শরীরকে ফিট ও সুন্দর করে। এর কিছু সুবিধা নীচে আলোচনা করা হয়েছে। 

শ্বাস প্রশ্বাসের ভিড়: এটি শ্বাসকষ্ট এবং ফুসফুসের সমস্যাগুলির চিকিত্সা এবং নিরাময়ের জন্য সবচেয়ে কার্যকর যোগাআসন গুলির মধ্যে একটি। হাঁপানি, ব্রঙ্কাইটিস, নাকপথে বাধা, অ্যালভিওলার ক্লিয়ারিং ইত্যাদি। এটি ফুসফুসের ক্ষমতা বাড়াতে এবং ভাল স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।

ঘাড় ব্যথা: ঘাড় ব্যথা সাবধানতার সাথে সম্পাদন করা ভালএখানে ঘাড়ের পেশী এবং স্নায়ু প্রসারিত করার উপর জোর দেওয়া হয়।

মেরুদণ্ডের স্বাস্থ্য: ভঙ্গি অনুশীলন করায় পিছনের পেশী এবং স্নায়ুগুলিকে ব্যাপকভাবে উপকৃত করে। এটি স্ট্রেস রিলিভার, পেশী এবং নার্ভ ব্যাক সাপ্লিমেন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে। 

ওজন কমানো: এটি পেটের অতিরিক্ত মেদ দূর করতে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, আমাদের অবশ্যই এটি নিয়মিত করতে হবে এবং উপরে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

পেটে গ্যাস : পেট ভারী হওয়া এবং প্রচুর গ্যাস হওয়ার অভিযোগ অনেকেরই থাকে। এই যোগব্যায়াম ভঙ্গির স্বচ্ছতা নিশ্চিত করে এবং অনুশীলন কারীকে অনেক বায়বীয় সমস্যা থেকে মুক্তি দেয়। এটি পেটের অঙ্গগুলিকে আরও ভালভাবে কাজ করতে সহায়তা করে।

আপার বডি যোগব্যায়াম: আপনি যদি আপনার উপরের শরীরকে ফিট পেতে চান তবে এই যোগ ব্যায়ামটি শুরু করার জন্য ভাল।

বিপাক নিয়ন্ত্রণ করে: যোগব্যায়াম থাইরয়েড গ্রন্থি ম্যাসেজ করে, যা হাইপারথাইরয়েডিজম এবং হাইপোথাইরয়েডিজম নিয়ন্ত্রণে সহায়তা করে। এটি বিপাক নিয়ন্ত্রণ করে এবং ওজন কমাতে সাহায্য করে।

যোগব্যায়াম বা অর্ধ চক্রাসন করার আগে নতুনদের কী মনে রাখা উচিত?

আপনার শরীরের সীমাবদ্ধতাকে সম্মান করুন এবং অতিরিক্ত পরিশ্রম এড়িয়ে চলুন। ধীরে ধীরে এবং স্থিরভাবে শুরু করুন এবং আপনি অবশেষে আপনার উদ্দেশ্যগুলি অর্জন করবেন। দিছলুন১৫মিনিটের জন্য যোগব্যায়াম কখনও কখনও দীর্ঘ সেশনের চেয়ে বেশি কার্যকর হতে পারে। সর্বাধিক উপকার পেতে, নিয়মিতভাবে অর্ধ চক্রাসন বা অন্যান্য আসন অনুশীলন করুন। আপনি নিয়মিতভাবে যোগব্যায়াম অনুশীলন করার সাথে সাথে, আপনার শরীর ভঙ্গিগুলির সাথে পরিচিত হবে এবং প্রক্রিয়াটির সাথে আরও স্বাচ্ছন্দ্য বোধ করবে, যার ফলে আপনার শারীরিক, মানসিক এবং মানসিক স্বাস্থ্যের উপর নমনীয়তা এবং ইতিবাচক প্রভাব বৃদ্ধি পাবে। নিজেকে অন্যের সাথে তুলনা করবেন না, মনে রাখবেন যে সবাই একজন নবজাতক হিসাবে শুরু করেন! প্রতিদিন, আপনার অগ্রগতির প্রশংসা করুন এবং আপনার মন, আত্মা এবং শরীরের প্রতি সচেতন হন।

অর্ধ চক্রনের সতর্কতা

আসনটিতে বুকে প্রচণ্ড চাপ পড়ে বিধায় যাদের হৃৎপিণ্ড বা ফুসফুস দুর্বল, রোগ নিরাময় না হওয়া পর্যন্ত তাদের জন্য আসনটি করা উচিৎ নয়।

YouTube player

Leave a Comment