যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের পেটের চর্বি কমাতে সবচেয়ে বেশি সমস্যা হয়। শরীরের অন্যান্য অংশের মেদ কমে গেলেও পেটের মেদ ঝরানো কঠিন। তবে কিছু সহজ নিয়ম মেনে চললে খুব সহজেই পেটের মেদ ঝরাতে পার বেন।

নিয়মিত এবং ধিরে ধিরে খাবার খান 

বৈজ্ঞানিক প্রমাণ অনুসারে খাবার সাবধানে, ধীরে ধীরে এবং দীর্ঘ সময়ের জন্য চিবানো হলে তা অনেক দ্রুত হজম হয়। তাড়াহুড়ো করে খাবেন না। ফলে মস্তিষ্ক সঠিকভাবে শরীরে বার্তা পাঠাতে পারে না। এটি আপনার অতিরিক্ত খাওয়ার কারণ হতে পারে। এটি মেদ ভুড়ি কমানোর সহজ উপায় হিসাবে গণ্য করা হয়ে থাকে।

নিজের ওপর থেকে চাপ কমান

মন শান্ত না হলে শরীরের মেটাবলিজম রেট কমে যায়। যার ফলে ঘুম ঠিক করে হয় না। এমনকি খাবার হজম হতেও বেশি সময় লাগে। তাই যতটা সম্ভব মন শান্ত রাখার চেষ্টা করুন। বিশেষ করে খাবার আগে এবং ঘুমাতে যাওয়ার আগে।

আপনার পিঠ সোজা রাখুন।

বেশিরভাগ সময়, আমরা সোজা হয়ে বসি না। সোজা হয়ে বসুন যাতে আপনার পেটের পেশী ঝুলে থাকে। এবং খেয়াল রাখতে হবে মেরুদণ্ড যেন কোন ভাবে বাকা হয়ে না থাকে। 

ব্যায়াম করার টাইমে আপনার পেটে টান টান করে রাখুন

প্রতিদিন, অনেকে খুব শান্ত ভাবে ব্যায়াম করেন। তার পরেও তদের পেটের চর্বি দূর হয় না। কারণ যে কোনো ব্যায়ামের সময় পেটের পেশিগুলোকে শক্ত করে ভিতরের দিকে টানতে হবে। তা না হলে পেটে চাপ থাকবে না আর পেতে চাপ না থাকার ফলে পেতের চরবি কমে না।

পেটের ব্যায়াম করুন

শুধু কার্ডিও নয়, পেটের ব্যায়ামও আপনাকে পেটের চর্বি কমাতে সাহায্য করতে পারে। Crunches বা planks প্রয়োজন হয়. এটা এখন প্রতিষ্ঠিত হয়েছে যে শুধুমাত্র স্পট হ্রাস অকার্যকর। যাইহোক, পেটের ব্যায়াম হল পেটের পেশীগুলিকে প্রশিক্ষণ এবং শক্ত করার একমাত্র উপায়।

যোগব্যায়াম

যোগব্যায়াম আপনাকে পেটের চর্বি কমাতেও সাহায্য করতে পারে। ধনুরাসন, ভুজঙ্গাসন এবং উস্ট্রাসনের মতো বেশ কয়েকটি আসন আপনাকে পেটের চর্বি কমাতে সাহায্য করবে।

ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বি

সহজে হজম হয় এমন খাবার গ্রহণ করুন। শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। পেটের ভুড়ি  কমানোর জন্য এগুলো চমৎকার খাবার। তেল ও মশলা কমিয়ে দিলেও খাবার খাওয়া ভালো এর ফলে আপনার পেটের চরবি কমাতে সাহায্য করবে। অন্যথায় শরীরের চর্বি কমবে না। বাদাম এবং বাদামের মাখনের মতো খাবারে অনেক কম চর্বি পাওয়া যায়। তাই এগুলোকে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন। এর ফলে মেদ ভুড়ি কমানোর সহজ উপায় হিসাবে কাজ করবে।

পরিমিতভাবে, লবণ এবং চিনি ব্যবহার করুন।

বেশি লবণ খাওয়ার ফলে শরীরে বেশি পানি ধরে থাকে। এটি বর্জন করতে, আপনাকে অবশ্যই পরিমিত পরিমাণে লবণ গ্রহণ করতে হবে। কাঁচা লবণ কখনই খাওয়া উচিত নয়। এছাড়াও, কম সোডিয়ামযুক্ত লবণ কিনুন। চিনি যুক্ত খাবার এড়ানো উচিত। আপনি যদি মিষ্টি খেতে চান তবে আপনি গুড় বা মধুর বিকল্প হিসাবে খেতে পারেন। 

YouTube player

Leave a Comment