সমবৃত্তীয় প্রাণায়াম  পদ্ধতি ও তার উপকারিতা

এটি আমাদের জীবনের বিভিন্ন দিকের সাথে যুক্ত। আজকাল বেশিরভাগ মানুষই মানসিক চাপজনিত সমস্যায় ভোগেন। করোনা মহামারীর প্রভাব থেকে আমরা খুব কমই সেরে উঠেছি। তার সঙ্গে আসে কর্মক্ষেত্রের চাপ। অফিসের সময়সীমা এবং লক্ষ্যগুলি অনেকগুলি শারীরিক এবং মানসিক সমস্যা সৃষ্টি করছে।

ঘুমের অভাব, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ সব সমস্যা। ফলস্বরূপ, সমস্ত বয়সের মানুষকে তাদের মন শান্ত রাখতে নিয়মিত ব্যায়ামে জড়িত থাকতে হবে। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম তার মধ্যে একটি। কোভিডের ফুসফুসে প্রভাব রয়েছে। কোভিড থেকে পুনরুদ্ধার করার পরেও, এই শ্বাসকষ্ট দীর্ঘকাল স্থায়ী হয়। এ কারণেই চিকিৎসকরা প্রাণায়ামের পরামর্শ দেন। নিয়মিত এই প্রাণায়াম অভ্যাস করলে হাঁপানি থেকে মুক্তি পাওয়া যায়। এ ছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। নিয়মিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম কেন এত গুরুত্বপূর্ণ তা দেখুন

একটি পরিপূরক/সুদ্ধ হিসাবে একটি পূর্ণ বুক শ্বাস নিন। শ্বাস নেওয়ার সময়, তলপেট ফুলে যায়। শ্বাস নেওয়ার সময় আপনি মানসিকভাবে 1-2-3-4-5 গণনা করতে পারেন। আপনার শরীরের কোষে অক্সিজেনের বর্ধিত সরবরাহ অনুভব করুন। আপনি তরুণ এবং আরো প্রাণবন্ত হচ্ছে. ফুসফুস, পাকস্থলী এবং মস্তিষ্কের বিভিন্ন অংশে আগের চেয়ে বেশি অক্সিজেন পৌঁছে দেওয়া হচ্ছে। এসব এলাকায় কোনো সমস্যা থাকলে তা সমাধান করা হচ্ছে। অক্সিজেনের অত্যাবশ্যক প্রবাহ এই সময়ে শরীরকে সক্রিয়ভাবে সতেজ করবে এবং শক্তিশালী করবে।

কুম্ভক/রুদ্ধ: এখন কয়েক সেকেন্ডের জন্য আপনার শ্বাস ধরে রাখুন। কয়েক সেকেন্ডের জন্য আপনার শ্বাস ধরে রাখুন যাতে এটি পালাতে না পারে। আপনি এই সময়ে মানসিকভাবে 1-2-3-4-5 গণনা করতে পারেন। কুম্ভক বা রুদ্ধ প্রক্রিয়া শরীরকে অতিরিক্ত অক্সিজেন সঞ্চয় করতে দেয়। আটকে থাকা নিঃশ্বাসের কিছু অংশ শরীরের প্রতিটি কোষ দ্বারা শোষিত হয়। যা স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসের সময় সম্ভব নয়।

রেচক/মুক্ত: এই সময়ে, শ্বাস ছাড়ুন। আপনি শ্বাস নেওয়ার চেয়ে একটু ধীরে শ্বাস ছাড়ুন। আপনি এই সময়ে মানসিকভাবে ১-২-৩-৪-৫-৭-৮ গণনা করতে পারেন। অনুভব করুন আপনার শরীর কার্বন ডাই অক্সাইড বের করে দেয়। শরীর থেকে দূষণকারী পদার্থ দূর হচ্ছে। আপনি বিভিন্ন মানসিক এবং শারীরিক সমস্যা থেকে মুক্ত। ধীরে ধীরে শ্বাস ছাড়লে আপনার শরীর শিথিল হবে। এবং আপনি ইতিমধ্যেই জানেন যে মানসিক স্থিতিশীলতা শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের জন্যই গুরুত্বপূর্ণ

মানসিক চাপ উপশমে কার্যকর

আপনার মানসিক চাপের অনুপাতে শারীরিক অসুস্থতা এবং ব্যথা বৃদ্ধি পাবে। প্রাণায়াম শিথিল করতে সাহায্য করে। এটি আপনার মনকে খুশি রাখবে এবং আপনার স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য ধীরে ধীরে উন্নত হবে। ফলে আপনি অনেক শারীরিক অসুস্থতা থেকে মুক্ত থাকবেন।

এটি হজমে সাহায্য করে।

আমাদের শ্বাস-প্রশ্বাসের সাথে সাথে, আমাদের ডায়াফ্রাম উঠে যায় এবং পড়ে যায়। শরীরের অন্যান্য অংশ একই সময়ে উত্থিত এবং পড়ে। পেটে খাবার বা পানীয়ের মাত্রা শ্বাসের সাথে সাথে সময়মতো বাড়ে এবং পড়ে। প্রাণায়াম অনুশীলন করার সময় আপনি যেভাবে বসে থাকেন তা খাবার ও পানীয়ের উত্তরণে বাধা দেয় না। ডায়াফ্রামও নিশ্ছিদ্রভাবে কাজ করে। সঠিক প্রাণায়াম অনুশীলন আপনাকে ধীরে ধীরে ওজন কমাতে সাহায্য করবে।

আপনি যদি এই প্রক্রিয়াটি নিয়মিতভাবে পুনরাবৃত্তি করেন তবে আপনি শান্ত এবং ধীর হয়ে উঠবেন। মন এবং মস্তিষ্ক আগের চেয়ে আরও সক্রিয় এবং দক্ষ হয়ে উঠবে। এবং আপনি তাড়াহুড়ো না করে অল্প সময়ের মধ্যে প্রচুর পরিমাণে কাজ শেষ করতে পারেন।

YouTube player

Leave a Comment