যোগ মনীশি (সংস্কৃত: योगम्नास, yoganāsa) হল যোগের একটি নির্দিষ্ট শৈলী যা ধ্যান এবং মন্ত্রকে অন্তর্ভুক্ত করে। এই ধরণের যোগব্যায়ামে, অনুশীলনকারী তাদের শ্বাস সম্পর্কে সচেতনতার সাথে অনুশীলন করে এবং বিভিন্ন ভঙ্গির মধ্য দিয়ে চলার সময় তাদের শরীর পর্যবেক্ষণ করে। লক্ষ্য হল মনকে শান্ত করতে এবং যেকোনও বিক্ষিপ্ততা দূর করার জন্য গভীর একাগ্রতা গড়ে তোলা।

কিভাবে যোগ মনীশি আমার ফোকাস উন্নত করতে সাহায্য করে?

যোগ মনিশতির অনুশীলন ফোকাস উন্নত করতে সাহায্য করে কারণ এটি আপনাকে মানসিক এবং শারীরিকভাবে আরও বেশি মনোযোগী হতে দেয়। আপনার শ্বাসের উপর ফোকাস করে, আপনি মননশীলতার একটি অবস্থা অর্জন করতে পারেন যা আপনার চিন্তাভাবনা থেকে বিক্ষিপ্ততা দূর করতে সহায়তা করে। অতিরিক্তভাবে, আপনার ক্লাস চলাকালীন বিভিন্ন ভঙ্গিতে অনুশীলন এবং ফোকাস করার মাধ্যমে, আপনি অসাধারণ বা কঠোর কিছু না করেই ইতিমধ্যে প্রতিষ্ঠিত পেশীগুলিকে শক্তিশালী এবং টোন করতে পারেন। সামগ্রিকভাবে, যোগ মনীশি আপনার শরীরকে কীভাবে একাগ্রতা এবং শিথিলতার জন্য একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করতে হয় তা শেখানোর মাধ্যমে ফোকাস উন্নত করতে সহায়তা করে।

যোগ মনীশি অনুশীলনের কিছু সুবিধা কী কী?

যোগ মনীশি অনুশীলনের কিছু সম্ভাব্য সুবিধার মধ্যে রয়েছে উন্নত ঘনত্ব, উন্নত শ্বাস-প্রশ্বাসের অভ্যাস, শক্তি এবং নমনীয়তার উন্নতি, চাপ এবং উদ্বেগ থেকে মুক্তি, ফোকাস বৃদ্ধি এবং চিন্তার স্বচ্ছতা। যোগ মনীশির সাথে কীভাবে ধ্যান করবেন

একটি ধ্যান অধিবেশনের অংশ হিসাবে যোগ মনীশি অনুশীলন করতে, আপনার চেয়ারে বা মাটিতে আপনার পা খালি রেখে আরামে বসে শুরু করতে পারেন। আপনার বুকে এক হাত রাখুন এবং আপনার শরীরের অন্যান্য সমস্ত পেশী শিথিল করার সময় ধীর, গভীর শ্বাস নেওয়ার দিকে মনোনিবেশ করুন। একবার আপনি শিথিল হয়ে গেলে, প্রতিটি স্বতন্ত্র শ্বাসে ফোকাস করার সময় মনে আসে এমন  কিছু ভাবতে শুরু করুন।

আপনি ইচ্ছামতো দীর্ঘ বা অল্প সময়ের জন্য এখানে থাকতে পারেন তবে মননশীলতা এবং ফোকাস বিকাশ চালিয়ে যেতে প্রতিদিন নিয়মিত করা নিশ্চিত করুন! যোগ মনীশি আপনার মন পরিষ্কার করার এবং বর্তমানের দিকে মনোনিবেশ করার একটি দুর্দান্ত উপায়। বিভিন্ন ভঙ্গি অনুশীলন করে এবং আপনার শ্বাসের উপর ফোকাস করে, আপনি আপনার ফোকাস এবং ঘনত্ব উন্নত করতে পারেন। উন্নত ফোকাস এবং একাগ্রতা সহ যোগ মনীশি অনুশীলনের অনেক সুবিধা রয়েছে। উপরন্তু, আপনার অধিবেশন চলাকালীন সময়, আপনি মননশীলতা এবং মনের প্রশান্তি বিকাশে সহায়তা করতে পারেন। 

এছাড়াও আপনি ঘাড়ের ব্যথা বা হাঁপানির মতো সাধারণ চ্যালেঞ্জগুলির জন্য পরিবর্তনগুলি সম্পর্কেও শিখবেন। 

Leave a Comment