মানবশরীর দৃশ্যমান চলমান কিন্তু এই দেহ চলে একটি অদৃশ্য শক্তি দ্বারা, এই অদৃশ্য শক্তির নাম জৈব বিদু্যুৎ বা .Bio Electricity এই জৈব বিদ্যুৎ বাধা প্রাপ্ত হলেই আমরা নানা রোগে আক্রান্ত হই। এই জৈব বিদ্যুৎ কে নিয়ন্ত্রণ করে শরীরের নানা প্রতিবন্ধকতা দূর করে যে চিকিৎসা করা হয় তার নাম আকুপ্রেসার। জৈব বিদ্যুৎ কে নিয়ন্ত্রণ করে অনেক গুলো চিকিৎসা প্রদ্ধতি প্রচলিত আছে তার মাধ্যে আকুপ্রেসার অন্যতম।

এই চিকিৎসা পদ্ধতি আদিকাল থেকেই চলে আসছে, তার গুহাচিত্র আবিস্কার হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিকল্প চিকিৎসা হিসেবে অনুমোদন করেছে।

আকুপ্রেসার মূলত আমাদের শরীরে সকল অর্গানগুলোর সুইচ পয়েন্টে প্রেস করার নাম। যেমন আকুপাংচার হলো নির্দিষ্ট পয়েন্টে সূঁচ ফুটানো কিন্তু আকুপ্রেসার হচ্ছে আপনার হাতে এবং পায়ের তালুতে চাপ দিয়ে রোগ নির্ণয় ও রোগ নিরাময় করার এক সহজ পদ্ধতি। আকুপ্রেসার এমন একটি চিকিৎসা পদ্ধতি যে এটা নিজে নিজেই করা যায়, এই বই থেকে শরীরের অঙ্গের পয়েন্টগুলো জেনে নিয়ে নিজেই এই চিকিৎসা করতে পারবেন।

আকুপ্রেসার একটি সহজ প্রাকৃতিক চিকিৎসা
আকুপ্রেসার একটি সহজ প্রাকৃতিক চিকিৎসা

আকুপ্রেসারের সুবিধা হলো আপনি রোগে আক্রান্ত অথচ উপসর্গ নেই, কিন্তু আপনার হাতের পয়েন্ট বলছে আপনি আক্রান্ত তাই নিয়মিত হাতে চাপ দিলেই আপনার উপসর্গ আসার আগেই রোগটি নিরাময় করা সম্ভব। মানবদেহ এক আশ্চর্য সুপার কম্পিউটার এর প্রতিটি অঙ্গ একে অপরের সাথে মিলেমিশে শরীরটাকে ঠিক রাখার জন্য অবিরাম কাজ করে থাকে। এই যন্ত্রগুলো নিরলসভাবে কাজ করে তা শত বছরেরও বেশি টিকে থাকার জন্য যথেষ্ট উপযোগী। এই আশ্চর্য কম্পিউটারটি চালানোর জন্য যা প্রয়োজন তা হলো সুষম বিদ্যুৎ যা শরীরের প্রয়োজন অনুযায়ী বিদ্যুৎ প্রবাহ ঠিক থাকে। তা না থাকলেই শরীরে নানান জটিলতা সৃষ্টি হয় এবং রোগের উৎপত্তি শুরু হয় যা জীবনের প্রাণহানির মূল কারণ।

আমাদের সমাজে এখন অন্যতম প্রধান ব্যাধি শরীরজুড়ে ব্যথা; কারও কোমরব্যথা, কারও হাঁটুব্যথা কিংবা ঘাড়, গোড়ালি, পিঠ, পেশির ব্যথা। তার সঙ্গে কমন একটি ব্যথা হচ্ছে মাথাব্যথা। ব্যথা কমানোর জন্য ভূরি ভূরি ব্যথানাশক ওষুধ খাওয়া আর নানা ধরনের প্রলেপ দেওয়ার জন্য ব্যবহার করা নানা নামের মলম। যতক্ষণ ওষুধের কার্যক্ষমতা আছে, ততক্ষণ ভালো। কিন্তু সেটা কমে গেলে ব্যথা আবার ফিরে আসে। মানুষ অধর্য হয়ে পড়ে আর ব্যথা বাড়তে থাকে। নানা ধরনের ব্যায়াম করার চেষ্টায়ও কমতি থাকে না। কিন্তু ব্যথা থেকেই যায়।

 

ব্যথার জন্য প্রচলিত চিকিৎসা ছাড়াও বিকল্প চিকিৎসা আকুপ্রেসার দিয়ে ব্যথা কমানো যায়। এর ভালো দিক হচ্ছে নিজে নিজেই ব্যথা কমানোর আকুপ্রেসার করা যায়। শুধু হাত দিয়ে নিজেই আকুপ্রেসার করে অনেক জটিল সমস্যা সমাধান করা সম্ভব! পেটের হজমজনিত সমস্যার বিকল্প সমাধান হিসেবে আকুপ্রেসার বেশ কার্যকর একটি পদ্ধতি। বিশেষ করে যাঁরা দীর্ঘদিন যাবৎ পেটের সমস্যায় ভুগছেন, তাঁরা নিয়মিত আকুপ্রেসার করলে দীর্ঘদিনের ভোগান্তি থেকে মুক্তি পেতে পারেন।

আমাদের এই ফুসফুসে নানা ধরনের সমস্যায় আধুনিক অনেক কার্যকর চিকিৎসার বিকল্প চিকিৎসা আকুপ্রেসার, নিয়মিত আকুপ্রেসার করে ফুসফুসের নানান সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় ওষুধ ছাড়াই। আকুপ্রেসারের সুবিধা হচ্ছে, এর পয়েন্ট জেনে নিজে নিজেই আকুপ্রেসার করা সম্ভব। আবার রোগ না হলেও নিয়মিত আকুপ্রেসার করে ফুসফুস সতেজ রাখা যায়।আকুপ্রেসার নিয়ে আমাদের সাথে থাকবেন দেশের খ্যাতনামা জনপ্রিয় আকুপ্রেসার বিশেষজ্ঞ আলমগীর আলম।

YouTube player

Leave a Comment