USA অর্থাৎ যুক্তরাষ্ট্রের অনলাইন পোর্টাল গ্রো’ বিজ মাইন্ড সেট ‘‘সেভেন স্টেপেস টু’ বিকাম বেস্ট ভার্সন অফ ইয়োর সেল্ফ” শিরোনামে একটি লেখা প্রকাশ করেছে। সেখানে নিজেকে সবার মাঝে কি করে সেরা করে গড়ে তোলা যায় তার জন্যে ৭’টি উপায়ের কথা আলোচনা করা হয়েছে আর সে বিষয় গুলো নিয়েই আজকের আলোকপাত।

প্রথমত:

নিয়মিত শরীর চর্চার চেষ্টা করুন। সম্ভব হলে জিমে যান। নিয়মিত হাঁটা এবং দৌড়ানোর অভ্যাস করুন। ডুব তেলে ভাজা খাবার এবং ফাস্ট ফুড এভয়েড করুন, খুব বেশি ইচ্ছে হলে মাঝে মধ্যে ঘরে বানিয়ে খেতে পারেন। পরিমিত পানি পান করুন। চিনি এবং মিষ্টি জাতীয় খাবার বাদ দেয়ার চেষ্টা করুন। এই সব ছোট-খাট জীবন পদ্ধতি মেনে চলতে পারলেই দেখবেন আপনার স্বাস্থ্য, সৌন্দর্য এবং মানুষিক প্রশান্তি বহুলাংশে পরিবর্তন আসবে। আপনার শরীর ভেতর-বাইরে থেকে সুন্দর থেকে সুন্দরতর হবে।

দ্বিতীয়ত:

বেশি রাত না’ করে আরলি ঘুমোতে যাওয়ার অভ্যাস করুন এবং সকাল সকাল ঘুম থেকে উঠার চেষ্টা করুন। দেখবেন আপনার সারাটাদিন সুন্দর আনন্দে ভরে উঠুবে। মেডিটেশন করার চেষ্টা করুন। সারাদিনের কর্ম তালিকা রেডি করুন ফলে আপনি আপনার দিনকে সঠিক এবং কার্যকর ভাবে কাজে লাগাতে পারবেন। ছোট্ট এই একটি প্রচেষ্টা আপনার নিজ জীবনের কাংখিত লক্ষ্যের দিকে ধীরে ধীরে এগিয়ে যেতে বিশেষ সহায়ক হবে।

তৃতীয়ত:

মানুষের কথায় কান দেবেন না’ ‘’লোকে কি বলে বা লোকে কি বল্লো” এ’সব বিষয় মাথা থেকে ঝেড়ে ফেলুন। অযথা মানুষের কানাঘুষা বা’ পরামর্শ নিয়ে নিজের মাঝে বিভ্রান্তির সৃষ্টি করবেন না। বরং নিজের মনের কথা শুনুন। আর যে মানুষ আপনাকে আপনার চেয়ে ভালো বোঝেন এবং আপনাকে ভালোবাসেন বলে আপনি মনে করেন বা আপনাকে সঠিক পরামর্শ দেবেন বলে আপনার আস্থা তার উপর আছে এমন মানুষের কাছে পরামর্শ চাইতে পারেন। আত্মবিশ্বাসী হোন এবং নিজের উপর পূর্ণ আস্থা বিশ্বাস রাখুন।

চতুর্থত:

মানুষের জীবনে সহজ বা শর্টকাট বলে কিছু নেই। সহজে পাওয়া কোন কিছুই স্থায়ী হয় না’ নিজের জীবন নিজের ভবিষ্যৎ নিজেই গড়তে হয়। পরিশ্রম করুন সত্যের সাথে থাকুন উন্নতি আপনার হবেই। ভয় লাগতেই পারে ভয়কে জয় করার সাহস স্বন্চয় করুন ভয় লাগলে ভয়ে ভয়ে করুন কিন্তু ভেঙে পরবেন না’ আবার উঠে দাঁড়ান। সৃষ্টিকর্তার উপর আস্থা আর নিজের প্রচেষ্টায় নতুন উদ্যমে পথ চলা শুরু করুন। দেখবেন আপনার জয় সুনিশ্চিত এবং অবশ্যম্ভাবী।

পঞ্চমত:

লেট্ গো’…. যেটা আপনাকে কষ্ট দিচ্ছে আপনার পেরেশানির কারণ হচ্ছে সেটা ছেড়ে দিব কারণ যেটা হবার সে বিষয়ের উপর কারো হাত নেই যেটা হবার সেটা হবেই, প্রকৃতি বা মানুষ কোনকিছুকেই আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। অন্য মানুষের কর্মকাণ্ড বা কথাবার্তার উপর আমাদের কোন হাতে নেই। আর তাই যে বিষয়ের উপর আমাদের নিয়ন্ত্রণে নেই, সেটা নিয়ে মন খারাপ করে কি হবে। আবেগ অনুভূতি ও রাগ নিয়ন্ত্রণ করুন। উদারতা দেখানোর চেষ্টা করুন, ক্ষমা করে দিন কিন্তু বিষয়টা ভুলে যাবেন না একদম’ই।

ষষ্ঠতম:

সার্বিকভাবে নিজেকে সুসংগঠিত করুন এবং নিজের চিন্তা চেতনাকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন। রাগ, ক্ষোভ, দুশ্চিন্তা টেনশন স্ট্রেস থেকে নিজেকে দূরে রাখা চেষ্টা করুন সব সময় পজেটিভ্ বা ইতিবাচক চিন্তা করুন এমনকি কোন সময় পরিস্থিতি আপনার অনুকুল না’ থাকলেও আপনি পজেটিভ্ থাকুন দেখবেন আপনার জন্য সবকিছু অত্যন্ত সহজ হয়ে উঠবে। মানুষকে বিশ্বাস করুন কিন্তু অবশ্যই চোখ কান খোলা রেখে।

সপ্তমত:

প্রতিটি মানুষ’ই ইউনিক আর তাই কখনোই নিজেকে অন্যের সঙ্গে তুলনা করবেন না। মনে রাখবেন, প্রতিটা মানুষের জীবনই একদম আলাদা আলাদা। নিজেকে কেবল নিজের সঙ্গেই তুলনা করুন। প্রতিটা দিন নিজেকে একটু একটু করে সমৃদ্ধ করে তুলুন। হাসতে শিখুন, আনন্দে থাকুন, ফুর্তি অনুভব করুন অন্তরে দেখবেন জীবন অনেক সুন্দর। আমরা সকলেই যেন সবার মাঝে সেরা থেকে’ও সেরা হতে পারি এবং

আমাদের সকলের জীবন সহজ-সরল, প্রশান্তি ও সুখময় হয় এই প্রত্যাশা রইলো। ধন্যবাদ।

Leave a Comment