এমনভাবে শিখুন যেন আপনি চিরকাল বেঁচে থাকবেন এবং এমনভাবে বাঁচুন যেন আপনি আগামীকাল মারা যাবেন।

আপনি কি কখনও মনে করেন যে আপনি এক কাজ থেকে অন্য কাজ করার সময় জীবন আপনাকে অতিক্রম করছে? যে আপনি আপনার মূল্যবান সময়ের অনেক বেশি ব্যয় করছেন, ভবিষ্যতের কথা চিন্তা করে এবং বর্তমানের জন্য যথেষ্ট নয়? যদি তাই হয়, এটি একটি জীবন দর্শনকে আলিঙ্গন করার সময় যা আপনাকে উত্সাহিত করে “এমনভাবে শিখুন যেন আপনি চিরকাল বেঁচে থাকবেন এবং এমনভাবে বাঁচুন যেন আপনি আগামীকাল মারা যাবেন।

এই বাক্যাংশটি প্রথম মহাত্মা গান্ধী দ্বারা তৈরি করা হয়েছিল এবং এটি একটি জনপ্রিয় উক্তি হয়ে উঠেছে যা প্রায়শই একটি সময়ে একদিন জীবন নেওয়ার অনুস্মারক হিসাবে ভাগ করা হয়ে থাকে। বর্তমানে বেঁচে থাকার অর্থ এই নয় যে আপনি ভবিষ্যতের কথা ভুলে যাবেন এবং গুরুত্বপূর্ণ পরিকল্পনা এবং প্রস্তুতিকে অবহেলা করবেন। পরিবর্তে, এটি এমন একটি মানসিকতা গড়ে তোলার আমন্ত্রণ যা আপনাকে জীবনের মুহূর্তগুলি উপভোগ করার এবং উপভোগ করার সাথে সাথে শিখতে এবং বৃদ্ধি পেতে দেয়।

বর্তমান সময়ে বেঁচে থাকার অর্থ জীবনের সৌন্দর্য এবং আপনার চারপাশের মানুষদের উপলব্ধি করার জন্য সময় নেওয়া। এটি একটি সুস্বাদু খাবার খাওয়া বা বাইরে সময় কাটানোর মতো সাধারণ একটা বিষয় আনন্দের স্বাদ নেওয়ার বিষয়। এটি নিজেকে শিথিল করতে এবং পুনরায় ফোকাস করার জন্য বা কেবল ধীরগতিতে এবং শ্বাস নেওয়ার জন্য সময় নেওয়ার বিষয়ে ভাবা হয়। এটি আপনি যা করছেন তাতে মননশীল এবং উপস্থিত থাকা সম্পর্কে ভাবা হয়ে থাকে।  

আপনি চিরকাল বেঁচে থাকবেন এমনভাবে শেখার অর্থ হল আপনার জ্ঞান বৃদ্ধি এবং প্রসারিত করা কখনই বন্ধ করা উচিত নয়। এর অর্থ হল বিভিন্ন সংস্কৃতি অন্বেষণ করা, নতুন ভাষা শেখা, কোর্স করা এবং বই পড়া। এর অর্থ কৌতূহলী হওয়া এবং নতুন অভিজ্ঞতা এবং ধারণার জন্য উন্মুক্ত হওয়া। এর অর্থ হল ক্রমাগত নিজেকে নিজের সেরা সংস্করণ হওয়ার জন্য চাপ দেওয়া। 

আমরা সকলেই এই জীবন দর্শনকে গ্রহণ করে উপকৃত হতে পারি। শেখার মাধ্যমে যেন আমরা চিরকাল বেঁচে থাকব এবং আগামীকাল মারা যাবো এমনভাবে জীবনযাপন করে, আমরা আমাদের জীবনের সবচেয়ে বেশি ব্যবহার করতে পারি এই জীবন দর্শন গুলো। আমরা নিশ্চিত করতে পারি যে প্রতিটি দিন অর্থপূর্ণ হয় এবং আমরা আমাদের ভালোবাসার মানুষের সাথে সময় কাটাই। আমরা ছোট মুহুর্তগুলিতে আনন্দ খুঁজে পেতে পারি এবং জীবনের সৌন্দর্য উপলব্ধি করতে সময় নিতে পারি। আমরা শিখতে পারি, বড় হতে পারি এবং বিশ্বে ইতিবাচক প্রভাব ফেলতে পারি।

সুতরাং, আপনার জীবনের সর্বাধিক সদ্ব্যবহার করুন এবং শেখার দর্শনকে আলিঙ্গন করুন যেন আপনি চিরকাল বেঁচে থাকবেন এবং আগামীকাল ও আপনার মতো বেঁচে থাকবেন। 

 

Leave a Comment