অর্ধ চক্রাসনের অর্থ 

সংস্কৃত ভাষায়, অর্ধ মানে “অর্ধেক”, এবং চক্র মানে “চাকা”। আসনটির নাম অর্ধ চক্রাসন রাখা হয়েছে কারণ এই আসনে শরীর একটি অর্ধ-বৃত্তের মতো দেখায়। এটি গুরুত্বপূর্ণ স্থায়ী যোগব্যায়াম, যার অসংখ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

অর্ধ চক্রাসনের উপকারীতা

শ্বাসযন্ত্রের ভিড়: এটি শ্বাসকষ্ট এবং ফুসফুসের সমস্যাগুলির চিকিত্সা এবং নিরাময়ের জন্য সবচেয়ে কার্যকর যোগা আসনগুলির মধ্যে একটি। হাঁপানি, ব্রঙ্কাইটিস, নাকপথে বাধা, অ্যালভিওলার ক্লিয়ারিং ইত্যাদি। এটি ফুসফুসের ক্ষমতা বাড়াতে এবং এইভাবে ভাল স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। 

ঘাড় ব্যথা: ঘাড় ব্যথা সাবধানতার সাথে সবচেয়ে ভাল চিকিৎসা করা হয়। ঘাড়ের পেশী এবং স্নায়ু প্রসারিত করার উপর জোর দেওয়া উচিত। এই আসন এর ফলে ঘার বেথা অনেক তা নিরাময় হয়ে থাকে। 

মেরুদণ্ডের স্বাস্থ্য: এই ভঙ্গি অনুশীলন করার ফলে পিছনের পেশী এবং স্নায়ুগুলিকে ব্যাপকভাবে উপকৃত করে থাকে। এটি স্ট্রেস রিলিভার, পেশী এবং নার্ভ ব্যাক সাপ্লিমেন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে। এতে আপনার মেরুদণ্ড অনেকটা আরাম পাবে।

ওজন কমানো: এটি পেটের অতিরিক্ত মেদ দূর করতে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, আমাদের অবশ্যই এটি নিয়মিত করতে হবে এবং উপরে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। এই আসনটি নিয়মিত  করলে আপনের ওজন অনেক টা হ্রাস পাবে।

পেটে ভিড়: পেট ভারী হওয়া এবং প্রচুর গ্যাস হওয়ার অভিযোগ অনেকেরই থাকে। এই যোগব্যায়াম ভঙ্গির স্বচ্ছতা নিশ্চিত করে এবং অনুশীলনকারীকে অনেক বায়বীয় সমস্যা থেকে মুক্তি দেয়। এটি পেটের অঙ্গগুলিকে আরও ভালভাবে কাজ করতে সহায়তা করে থাকে।

আপার বডি যোগব্যায়াম: আপনি যদি আপনার উপরের শরীরকে আকারে পেতে চান তবে এই যোগব্যায়ামটি শুরু করার জন্য একটি ভাল সিদ্ধান্ত হতে পারে

বিপাক নিয়ন্ত্রণ করে: যোগব্যায়াম থাইরয়েড গ্রন্থি ম্যাসেজ করে, যা হাইপারথাইরয়েডিজম এবং হাইপোথাইরয়েডিজম নিয়ন্ত্রণে সহায়তা করে। এটি বিপাক নিয়ন্ত্রণ করে এবং ওজন কমাতে সাহায্য করে।

আপনার পা শক্তিশালী করা হাঁটু, নিতম্ব, স্নায়ু এবং পায়ের পেশীগুলির জন্য অনেক উপকারী এই আসনটি।

কার্যক্ষমতা বাড়ায়: আপনার শরীর থেকে অলসতা দূর করে, এটিকে শক্তি যোগায়, বিভিন্ন সিস্টেমের মাধমে আপনার কার্যক্ষমতা বাড়ায়। 

অগ্ন্যাশয় উদ্দীপনা: যোগব্যায়াম অগ্ন্যাশয়কে উদ্দীপিত করে, যার ফলে এটি রক্তে ইনসুলিনের সর্বোত্তম মাত্রা প্রকাশ করতে পারে। 

কেন আপনি অর্ধ চক্রাসন করবেন না

আসনটিতে বুকে প্রচণ্ড চাপ পড়ে বিধায় যাদের হৃৎপিণ্ড বা ফুসফুস দুর্বল, তীব্র পিঠে ব্যথা, পেটে আঘাত, মেরুদণ্ডের ইনজুরি, মাথা ঘোরা, ঘাড়ে আঘাত এ সকল রোগ নিরাময় না হওয়া পর্যন্ত তাদের জন্য আসনটি করা উচিৎ নয়। উচ্চ রক্তচাপের রোগীদের এই যোগব্যায়াম ভঙ্গ করে অনুশীলন করা উচিত।

YouTube player

Leave a Comment