একটি ক্রমবর্ধমান প্রমাণ রয়েছে যে যোগব্যায়াম কিডনির স্বাস্থ্য বজায় রাখা সহ সামগ্রিক স্বাস্থ্যের জন্য সহায়ক হতে পারে। যোগব্যায়াম হৃদরোগ এবং স্ট্রোকের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে, মানসিক সুস্থতার উন্নতি করতে এবং শারীরিক জীবনীশক্তি বাড়াতে দেখানো হয়েছে। এটি নমনীয়তা এবং ভারসাম্য উন্নত করতেও সাহায্য করে, যা কিডনি সুস্থ রাখার গুরুত্বপূর্ণ কারণ।

কিভাবে যোগব্যায়াম কিডনি সুস্থ রাখতে সাহায্য করে?

কিডনির জন্য যোগব্যায়ামের প্রধান সুবিধাগুলির মধ্যে একটি হল এটি কিডনিতে রক্ত ​​প্রবাহ উন্নত করতে সাহায্য করতে পারে। এর কারণ হল যোগব্যায়ামে প্রচুর নড়াচড়া জড়িত এবং এটি অত্যন্ত বায়বীয়। বায়বীয় কার্যকলাপ কিডনিতে রক্তের প্রবাহ বাড়াতে সাহায্য করে এবং তাদের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে। 

কিডনির জন্য যোগব্যায়ামের আরেকটি সুবিধা হল এটি কিডনিতে প্রদাহ কমাতে পারে। প্রদাহ কিডনির একটি সাধারণ সমস্যা এবং কিডনির ক্ষতি হতে পারে।

অবশেষে, যোগব্যায়াম কিডনির কার্যকারিতা উন্নত করতেও সাহায্য করে। কিডনির উন্নত কার্যকারিতা কিডনির ক্ষতি কমাতে এবং সামগ্রিকভাবে স্বাস্থ্যের উন্নতি ঘটাতে পারে। যোগব্যায়াম কিডনিতে রক্তের প্রবাহ উন্নত করে এবং কিডনিতে প্রদাহের পরিমাণ কমিয়ে কিডনির কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে থাকে।

ক্রমবর্ধমান প্রমাণ রয়েছে যে যোগব্যায়াম কিডনির স্বাস্থ্য সহ সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে।

২০১৮ সালে আমেরিকান সোসাইটি অফ নেফ্রোলজির জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে যারা যোগব্যায়াম করেন তাদের কিডনি রোগ হওয়ার ঝুঁকি কম ছিল, যারা করেননি তাদের তুলনায়। গবেষণায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের ১০,০০০ জনেরও বেশি লোককে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

গবেষণার প্রধান লেখক, ড. কে.সি. জোশি, ফলাফলের উপর মন্তব্য করেছেন, বলেছেন, “এই ফলাফলগুলি ইঙ্গিত দেয় যে যোগব্যায়াম কিডনি স্বাস্থ্য সহ সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দীর্ঘস্থায়ী কিডনি রোগ বিশ্বব্যাপী মৃত্যুর একটি প্রধান কারণ। স্থূলতা এবং ডায়াবেটিস সহ বেশ কয়েকটি কারণে এই অবস্থা হতে পারে, তবে যোগব্যায়াম সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি এবং দীর্ঘস্থায়ী কিডনি রোগ সহ বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে সহায়ক বলে প্রমাণিত হয়েছে।  

কিডনি ভালো রাখবে যেসব আসন >>>>

YouTube player

Leave a Comment