ডায়াবেটিস নিরাময়ে যোগাসন

উচ্চ রক্তচাপ, জোর, এবং স্থূলতা ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সাধারণ একটি  কারণ। আসলে, ডায়াবেটিসে আক্রান্ত ৫০ শতাংশ মানুষের উচ্চ রক্তচাপ রয়েছে যা ডায়াবেটিসের বৃহত্তর জটিলতা সৃষ্টি করে থাকে। ডায়াবেটিসে আক্রান্তদের পক্ষে এটি গুরুত্বপূর্ণ একটি স্বাস্থ্যকর জীবনধারা করার জন্য যাতে তাদের রক্তচাপ নিচে রাখুন এবং তাদের ওজন নিচে পাশাপাশি চেষ্টা করুন মানসিক চাপ কমাতে যতটুকু সম্ভব ব্যায়াম করার সর্বোত্তম উপায়, বিশেষ করে কম প্রভাবশালী ব্যায়াম যেমন যোগব্যায়াম। ফলে, অনেক ডাক্তার এবং ডায়াবেটিস সেন্টার ডায়াবেটিসের জন্য যোগব্যায়ামের পরামর্শ দিচ্ছেন।

অনেক গবেষণায় এখন দেখা গেছে যে যোগ (উভয়) আসন এবং ধ্যান ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করার জন্য একটি দুর্দান্ত বিকল্প হিসাবে কাজ করে থাকে। এটি উচ্চ রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে এবং রক্তে গ্লুকোজ নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। এছাড়াও, যোগব্যায়াম স্ট্রেস নিয়ন্ত্রণ করতে সহায়তা করে, যা রক্তে শর্করার স্তরকে উন্নত করতেও সহায়তা করতে পারে। 

প্রাণায়াম (শ্বাসের ব্যায়াম) এবং ধ্যান ডায়াবেটিস মোকাবেলার একটি সহজ এবং সাশ্রয়ী উপায়। এটি শুধুমাত্র গ্লাইসেমিক নিয়ন্ত্রণই নয় বরং সামগ্রিক জীবনের মানও উন্নত করে। উপরন্তু, যোগব্যায়াম কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়, যার ফলে ইনসুলিন রেজিস্ট্যান্স সিন্ড্রোমের ঝুঁকি কমে। ইনসুলিন রেজিস্ট্যান্স সিন্ড্রোম ঘটে যখন আপনার শরীর স্বাভাবিকভাবে উৎপন্ন ইনসুলিনের প্রতি সাড়া দেয় না, যার ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এর ফলে টাইপ ২ ডায়াবেটিস হতে পারে। ধারণাটি হল স্ট্রেস হরমোন নিয়ন্ত্রণে সহায়তা করা, যা রক্তচাপ এবং রক্তে গ্লুকোজের মাত্রা উভয়কেই উপকৃত করবে।

ডায়াবেটিসের জন্য সেরা কিছু যোগ পোজ নিয়ে নিম্নে আলোচনা করা হলঃ

YouTube player

 

অর্ধা বক্রসানা

অর্ধ বক্রাসন, যাকে হাফ মেরুদণ্ডের ভঙ্গিও বলা হয়, এটি একটি মৃদু মোচড়ের ভঙ্গি যাতে শরীরের উপরের অংশটি মোচড় দেয় যখন নীচের শরীর প্রসারিত হয়। এই আসনটি কোমর এবং তলপেটের জন্য বিশেষভাবে ভাল, যেখানে এটি অগ্ন্যাশয়, অ্যাড্রিনাল গ্রন্থি এবং যৌন অঙ্গ সহ সমস্ত অঙ্গ এবং গ্রন্থিগুলিকে উদ্দীপিত করে। এটি কোষ্ঠকাঠিন্য, পিঠের ব্যথা এবং মেরুদণ্ডের সমস্যায়ও সাহায্য করে।

ধনুরাসন

এটি করা একটু কঠিন, তবে এন্ডোক্রাইন সিস্টেমের গ্রন্থিগুলি কাজ করার একটি দুর্দান্ত উপায়। আপনি যখন এই ভঙ্গি করেন তখন অগ্ন্যাশয় সম্পূর্ণভাবে উদ্দীপিত হয়, তাই এটি যত্ন নেওয়ার একটি প্রাকৃতিক উপায়। এই ধুনুরসনা অগ্ন্যাশয়কে আবার সুস্থ করে তুলতে পারে। টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের এই বিষয়ে অতিরিক্ত মনোযোগ দিতে হবে। এটি থাইরয়েড, পেটের সমস্যা এবং ওজন কমানোর জন্যও ভালো।

উত্তানপদসন 

উত্তানপদাসন মানে ইংরেজিতে “উত্থাপিত পায়ের ভঙ্গি”। এই ভঙ্গিতে, আপনি আপনার পিঠের উপর শুয়ে থাকুন এবং একবারে একটি পা বাড়ান বা একই সময়ে উভয় পা বাড়ান। এই আসনটি ডায়াবেটিসের মতো অগ্ন্যাশয়ের সমস্যা সমাধান করে এবং পেটের সমস্ত পেশী, ভিতরে এবং বাইরে উভয়ই কাজ করে। এটি কোষ্ঠকাঠিন্য, বদহজম এবং অন্ত্রের সমস্যাগুলির সাথেও অনেক সাহায্য করতে পারে। উত্তানপদাসন পুরো স্নায়ুতন্ত্রকে জাগিয়ে তোলে এবং শরীরের ভিতরের কোষগুলিকে শক্তিশালী করে তোলে।

সর্বাঙ্গাসন

শোল্ডার স্ট্যান্ড ডায়াবেটিসের চিকিত্সা এবং নিয়ন্ত্রণের একটি দুর্দান্ত উপায় কারণ এটি অঙ্গগুলিকে ম্যাসেজ করে এবং গ্রন্থিতন্ত্রকে কাজ করে। সর্বাঙ্গাসন রক্ত ​​প্রবাহকেও উন্নত করে, যা আপনার গ্রন্থিগুলিকে তাদের পূর্ণ সম্ভাবনায় কাজ করতে সহায়তা করে। এটি আপনার বিপাকের জন্য ভাল, আপনাকে আরও শক্তি দেয় এবং আপনার থাইরয়েড গ্রন্থিগুলিকে ভারসাম্য বজায় রাখে। এই ভঙ্গিটি ডায়াবেটিস রোগীদের তাদের রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে, চিনিকে আরও ভালভাবে প্রক্রিয়া করতে এবং তাদের অগ্ন্যাশয়কে আরও ভালভাবে কাজ করতে সাহায্য করবে।

কপালভাটি

কপালভাটি, যার অর্থ “আগুনের শ্বাস”, একটি প্রাণায়াম অনুশীলন যা ডায়াবেটিস নিরাময় এবং নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এটি অগ্ন্যাশয়কে শক্তিশালী করে এবং এটিকে আরও ভালোভাবে কাজ করতে সাহায্য করে। এটি অগ্ন্যাশয়ের বিটা কোষগুলিকে আবার বৃদ্ধি পেতে সহায়তা করে। Copalov এছাড়াও ভাল কারণ এটি প্রায় সঙ্গে সঙ্গে চিনির মাত্রা কমাতে সাহায্য করে।

ভুজঙ্গাসন

অনেকে ভুজঙ্গাসনকে “কোবরা পোজ” বলে থাকেন এবং এটি ডায়াবেটিস রোগীদের জন্য দুর্দান্ত। এটি প্রজনন ব্যবস্থাকে শক্তিশালী করে, শরীরের ভিতরের অঙ্গগুলিকে জাগিয়ে তোলে এবং পিঠকে প্রসারিত করে। এটি রক্ত ​​প্রবাহ উন্নত করে, কোষ্ঠকাঠিন্য সহজ করে এবং হৃদয়কে শক্তিশালী করে বলে মনে করা হয়।

বালাসনা

এটি চাইল্ড পোজ নামেও পরিচিত। এই আসনটি করতে মাদুরে নতজানু হোন এবং আপনার হিলের উপর বসুন। শ্বাস নিন এবং মাথার উপরে হাত তুলুন। এবার শ্বাস ছাড়ুুন এবং আপনার শরীরের উপরের অংশটি বাঁকান। আপনার কপাল মেঝেতে রাখুন যাতে আপনার শ্রোণী হিলের উপর থাকে। নিশ্চিত করুন যে আপনার পিঠ একদম সোজা আছে।

Leave a Comment