দৈহিক উচ্চতা বৃদ্ধির কার্যকারী যোগাসন

আজকের এই সময়ে, প্রত্যেকেই তাদের নিজ নিজ ব্যক্তিত্বকে উন্নত করার চেষ্টা করে থাকে, সবাই চায় যে তাকে সেরা দেখাক। আপনি যত সুন্দরই হোন না কেন, আপনি যদি খাটো হন তবে আপনার সমস্ত সৌন্দর্য অর্থহীন হয়ে দারাবে। লম্বা হলে মানুষের আত্মবিশ্বাস মজবুত হয়। অনেকেই আছেন বয়সের তুলনায় অনেকটাই খাটো। তারা উচ্চতা বৃদ্ধির জন্য কতই না সামাধান খুঁজে থাকেন। দৈহিক উচ্চতা বৃদ্ধির কার্যকারী যোগাসন। নিয়মিত যোগাসন করার চেষ্টা করলেই ভালো ফল পাওয়া যেতে পারে।

YouTube player

তাড়াসন

উচ্চতা বৃদ্ধির জন্য খুব কার্যকর একটা আসন হলো তাড়াসন। পায়ের পাতা দুটি পাশাপাশি রেখে সোজা হয়ে দাড়াতে হবে। লম্বা শ্বাস টেনে দুই হাত পাশের দিক থেকে ওপরের দিকে তুলতে হবে। হাত যেভাবে ওপরে উঠবে, পায়ের গোড়ালিও সেভাবে ওপরের দিকে উঠবে। শরীরের ভার পায়ের পাতার ওপরে থাকবে এবং শরীর ওপরের দিকে পুরো টান টান করে রাখতে হবে। চেষ্টা করবেন শরীরের ভর পায়ের পাতার পুরো অংশ থেকে ধীরে ধীরে পায়ের বৃদ্ধাঙ্গুলের দিকে সঞ্চালিত করতে। আসনে থাকা অবস্থায় শ্বাস-প্রশ্বাস খুব ধীরে ধীরে নিয়ন্ত্রিতভাবে নিতে হবে। 

বৃক্ষাসন আসন

আপনার শরীরের পাশ দিয়ে বাহু রাখতে হবে। এড় পড় লম্বা এবং সোজা হয়ে দাঁড়াতে হবে। আপনার ডান হাঁটু বাঁকাতে হবে এবং ডান পা আপনার বাম উরুর উপরে উপরে ড়াখতে হবে। পায়ের একমাত্র অংশটি আপনার উরুয়ের গোড়ার কাছে সমতল এবং দৃড় ভাবে স্থাপন করতে হবে। আপনার বাম পা টি সোজা রয়েছে কি না তা নিশ্চিত কোরতে হবে। আপনার ভারসাম্য বজায় রাখতে হবে। এবার আপনি ভালভাবে ভারসাম্য বজায় রাখলে, গভীর নিঃশ্বাস নিতে পাড়েন আপনার সামনে সরাসরি কোনও দূরবর্তী বস্তুর দিকে খেয়াল রাখুন যা একটি স্থির দৃষ্টিশক্তি স্থির ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। আপনার মেরুদণ্ড সোজা আছেকি না তা নিশ্চিত করুন। আপনার পুরো শরীরটি টানটান হতে হবে, যা একটি  প্রসারিত ইলাস্টিক ব্যান্ডের মতো দেখায়। আপনার  প্রতিটি নিঃশ্বাসের সাথে, শরীরকে আরও বেশি করে শিথিল করে ফেলুন। 

ত্রিকোণ আসন

আসন অবস্থায় দেহটাকে ত্রিকোণ বা ত্রিভূজের মতো দেখায় বলে আসনটির নাম ত্রিকোণাসন। 

পা দুটো আপনার সুবিধামতো দেড় থেকে দুই ফুট ফাঁকা করে দাড়াতে হবে। এবার কোমর থেকে শরীরের উপরের অংশ বাঁ দিকে বাঁকিয়ে বাঁ হাতের তালু বাঁ পায়ের পাতার উপর রাখতে হবে। প্রসারিত ডান হাত সোজা উপরের দিকে উঠিয়ে সেদিকে তাকান। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন। 

এরপর ধীরে ধীরে সোজা হয়ে দাঁড়ান এবং শরীরের উপরের অংশ ডান দিকে বাঁকিয়ে ডান হাতের তালু ডান পায়ের পাতার উপর রাখুন। বাঁ হাত সোজা উপরে দিকে থাকবে। 

উত্থিতা ত্রিকোনাসনা

তাদাসানা বা মাউন্টেন পোজ ধরে নিয়ে শুরু কোরতে হবে । আপনার পা চওড়া করুন আপনার শুবিধা মতো। আপনার ডান পায়ের আঙুলটি ৯০ ডিগ্রিতে বাইরের দিকে ঘুরিয়ে দিন, বাম দিক থেকে সামান্য ভিতরে। আপনার উভয় বাহু কাঁধের স্তরে আনতে হবে। ধীরে ধীরে, শ্বাস ছাড়ুন এবং ডানদিকে পার্শ্বীয়ভাবে বাঁকতে থাকুন । আপনি যদি নতুন অবস্থায় হন তবে আপনার হাত আপনার শিনের উপর রাখুন এবং ধীরে ধীরে অনুশীলনের সাথে এটিকে আপনার গোড়ালি পর্যন্ত নামিয়ে আনতে চেষ্টা করুণ। শ্বাস নিন এবং আপনার বাম হাত উপরে তুলতে থাকুন। আপনার বুড়ো আঙুলের দিকে তাকান। শ্বাস নেওয়ার মাধ্যমে এবং কেন্দ্রে ফিরে এসে ভঙ্গিটি ছেড়ে দিন, তারপরে বাম দিকে পাশে বাঁকানোর সময় শ্বাস ছাড়ুন। আবার, এই ক্রমটিতে পূর্বে উল্লিখিত হিসাবে সংশ্লিষ্ট অংশগুলিতে আপনার হাত রাখুন। তাদাসন বা পর্বত ভঙ্গিতে থাকতে হবে।

Leave a Comment