পিঠ ব্যথা দূর হবে যে যোগাসনের মাধ্যমে

পিঠে ব্যথা খুবই সাধারণ এক স্বাস্থ্য সমস্যা। পিঠে ব্যথার সমস্যায় অনেকেই ভোগেন। ভারি কোনো কাজ করলে কিংবা অনেকক্ষণ একই ভঙ্গিমায় বসে বা শুয়ে থাকার কারণেও হতে পারে এই পিঠে ব্যথা। বিশ্বব্যাপী বিভিন্ন পেশার মানুষ প্রায়ই এ সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।

যদিও এই  পিঠে ব্যথা খুবই সাধারণ, তবে এটি মোটেও স্বাভাবিক বিষয় নয়। পিঠে ব্যথা নিয়ে অনেকেই দীর্ঘদিন কষ্ট ভোগ করে থাকেন। অনেকেই আবার ব্যথা সহ্য করতে না পেরে মুঠো মুঠো পেইনকিলার খেয়ে থাকেন। 

পিঠ ব্যথা থেকে মুক্তি পেতে করণীয়

পিঠে ব্যথা হলে ঠান্ডা-গরম সেঁক প্রদাহ কমাতে সাহায্য করে অনেকটা। দিনে ২ থেকে ৩ বার ২০ মিনিট করে ঠান্ডা সেঁক (আইস প্যাক) দিতে পারলে নিশ্চিত ভাবে আপনার পিঠে আরাম মিলবে। ধীরে ধীরে আপনার ব্যথা কমে এলে দিতে হবে গরম সেঁক।  

YouTube player

যোগাসনের ফলে পেশিতে রক্ত চলাচল বাড়ে। যোগব্যায়ামে খুব ভালো স্ট্রেচিং হয়। বাড়িতে থেকেই সাধারণ কিছু স্ট্রেচ করে দেখতে পারেন। ঘুম থেকে ওঠার পর বিছানা ছাড়ার আগেই হাত দুটি টানটান করে মাথার ওপর তুলে দিন। পায়ের পাতা ঠেলে যত দূরে নিতে পারেন, নিয়ে যান। যতক্ষণ সম্ভব ধরে রাখুন। সোজা দাঁড়িয়ে হাত তুলে দিন মাথার ওপর, এরপর ধীরে ধীরে নামিয়ে এনে পায়ের পাতা ছুঁয়ে দিন। সর্বাঙ্গাসন, উষ্ট্রাসনও করতে পারেন। 

একেবারে পিঠ টানটান করে চেয়ারে সোজা হয়ে বসুন। সামনের দিকে ঝুঁকে বা কুঁজো হয়ে বসলে পিঠের ওপর বেশি চাপ পড়ে। তাতে ব্যথা হয়। সোজা হয়ে বসলে ব্যথা হওয়ার সুযোগ অনেক টা কম থাকে। 

সোজা হয়ে ঘুমালে পিঠে কোনো সমস্যা হবার সম্ভাবনা অনেক টা কম থাকে। যাঁরা পাশ ফিরে শুতে অভ্যস্ত, তাঁরা কোলবালিশ ব্যবহার করুন।

অনেক ক্ষেত্রে দেখা যায় আমরা আমাদের ওজনের থেকে বেশি ভারী কাজ করে থাকি যা আমাদের শারীরিক ক্ষেত্রে সমস্যা করে। এর জন্যেও পিঠে ব্যথা হয়। তাই সবসময় কাজ করার সময় ওজন এর দিকটা ভাবতে হবে।

স্বাস্থকর ভাবে বেঁচে থাকার জন্য সবসময় উচিত সঠিক ভাবে চলা। এই বিষয়গুলো মাথায় রাখলে অবস্যই আপনার পিঠ ব্যথা কমবে আশা করি

Leave a Comment