ব্যালেন্স বৃদ্ধির পাঁচটি জাদুকরী আসন

শরীর ও মনের ব্যালেন্স বৃদ্ধির জন্যে যে যে আসন গুলো প্রতিদিন করা যেতে পারে চলুন দেখে নি আসন গুলো। বাড়িয়ে নি আমাদের শরীর ও মনের ব্যালেন্স।

তাড়াসন 

সুস্থ থাকার জন্য এই যোগসনটি খুবই উপকারী। এটি শরীরের আকর্ষণীয় দৈর্ঘ্য বৃদ্ধির জন্য খুব কার্যকর। এটি একটি সহজ যোগব্যায়াম যা আপনার উরু, হাঁটু, গোড়ালি শক্তিশালী করে এবং এটি আপনার পায়ের পক্ষেও উপকারী। এর ফলে আপনার শরীরের ব্যালেন্স অনেকটা বাড়িয়ে নেবে।

অর্ধ পদ্মাসন

ইংরেজিভাষী সম্প্রদায় এই ভঙ্গিটিকে হাফ লোটাস পোজ বলে থাকে। যদিও এটি লোটাস ভঙ্গির মতো কঠিন নয়। তাই এটি ব্যালেন্স বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ যোগাসন

পা প্রসারিত করে বসুন। একটি পা বাঁকুন এবং আপনার পা টি বিপরীত উরুর উপর এমনভাবে রাখুন যাতে সোলটি যতটা সম্ভব পেলভিক হাড়ের কাছাকাছি থাকে। অন্য পা বাঁকুন এবং পা বিপরীত পায়ের নীচে রাখুন। মাথা এবং মেরুদণ্ড খাড়া এবং একটি সরল রেখায় এবং উভয় হাঁটু মাটি স্পর্শ কোরতে হবে। জ্ঞান মুদ্রা বা চিন মুদ্রায় হাঁটুর উপর হাত রাখতে হবে। চোখ বন্ধ করে মনকে চোখের ভ্রুর মাঝে রাখুন। আপনার শ্বাস যতটা সম্ভব ধীর রাখুন

 

YouTube player

 

বীর-ভদ্রাসন

প্রথমে পা শক্ত করে সোজা হয়ে দাড়াতে। এবার বাঁ পা বাঁ দিকে ঘুরিয়ে দু’ থেকে আড়াই ফুট দূরে

রাখতে হবে। এখন ডান পা সোজা রেখে বাঁ পায়ের হাঁটু ভেঙে মেরুদণ্ড সোজা রেখে শরীরের ভার বাঁ পায়ের উপর নিয়ে যেতে হবে এবং হাত দুটো মাটির সমান্তরালে দু’পায়ের সোজাসুজি দু’পাশে টানটান করে মেলে দিতে হবে। ঘাড় ঘুরিয়ে দৃষ্টি বাঁ হাতের দিকে নিবদ্ধ করে রাখতে হবে। এ অবস্থায় বাঁ পায়ের পাতা থেকে হাঁটু পর্যন্ত মাটির উল্লম্ব অর্থাৎ খাড়া থাকবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকতে হবে।  

বৃক্ষাসন 

যাদের হাত পা কাঁপে , যাদের পায়ের মেদ, পায়ের দুর্বলতা, বারসাইটিস আছে তাদের পায়ের জোর ও চলাফেরার ক্ষমতা বাড়াতে এবং দেহের ভারসাম্য বজায় রাখতে উপকারী এই ব্যায়ামটি

প্রথমে শিরদাঁড়া সোজা করে দাঁড়িয়ে পরুন। এখন হাত দু’টো নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে রাখুন কিংবা নমস্কারের ভঙ্গিমায় রেখে মাথার উপরে তুলতে থাকুন যেন হাত কানের সঙ্গে লেগে থাকে। এবার ডান পা উঠিয়ে বাঁ পায়ের উরুতে রাখুন। পায়ের পাতার নিচের দিকটা উরুর সঙ্গে লেগে থাকবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।

এরপর ডান পা নামিয়ে একইভাবে বাঁ পা উঠিয়ে আসনটি আবার করতে থাকুন। এভাবে পা বদল করে করে আসনটি ৬ থেকে ৮ বার করার অভ্যাস করুন এবং প্রয়োজনমত শবাসনে বিশ্রাম নিন।

গরুড়াসন

নিতম্ব, উরু, কাঁধ এবং উপরের পিঠের অংশকে প্রসারিত করতে সাহায্য করে এই আসনটি ।

নিয়মিত ব্যায়ামটির অভ্যাস দেহের ভারসাম্য উন্নত করে। পেশিগুলিকে শক্তিশালী করে তোলে অনেক অংশে। এটি সায়াটিকা এবং রিউম্যাটিক যন্ত্রণার উপশম করতে সাহায্য করে। এই ব্যায়ামটি পা এবং নিতম্ব আরও নমনীয় করে তুলতে পারে। 

Leave a Comment