রুমা চৌধুরী একজন সফল সার্টিফাইড ‘Isha Hatha Yoga Teacher’। নিঃস্বার্থভাবে দেশে এবং দেশের বাহিরে যোগ প্রচারে নিজেকে উৎশর্গ করেছেন।

রুমা চৌধুরী বাংলাদেশের একমাত্র ‘Isha Hatha Yoga Teacher’ যিনি বাংলাদেশে ‘ঈশা ফাউন্ডেশন’ এর একজন প্রতিনিধি হিসাবে কাজ করছেন। তিনি বাংলাদেশের যোগ অংগের অন্যতম প্রিয় এবং সফল ইয়োগা ইন্সট্রাকটর। দির্ঘ ১২ বছর যাবৎ তিনি ঈশা ফাউন্ডেশনের সাথে কাজ করে যাচ্ছেন।

ঈশা ফাউন্ডেশন একটি অলাভজনক আধ্যাত্মিক প্রতিষ্ঠান যা ১৯৯২ সালে ভারতের কোয়েম্বাটুরের নিকটে সাদগুরু জাগ্গী বাসুদেব দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ঈশা ফাউন্ডেশন ঈশা যোগ সেন্টার-এর নেতৃত্ব দেয় এবং এই কেন্দ্র ঈশা যোগ নামক কার্যক্রম পরিচালনা করে। এই প্রতিষ্ঠানটি সামগ্রিকভাবে স্বেচ্ছাসেবকদের দ্বারা পরিচালিত হয় এবং প্রতিষ্ঠানটির ৯০ লক্ষাধিক স্বেচ্ছাসেবক রয়েছে। ঈশা শব্দের অর্থ “অনন্তভাবে ঐশ্বরিক”।

উল্লেখ্য রুমা চৌধুরী সরাসরি ইশা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদগুরু জগ্গি বাসু দেব এর তত্তাবাধয়নে, নির্দেশনায় ১৭৫০ ঘন্টার দীর্ঘ প্রশিক্ষন সফল ভাবে সম্পন্ন করেছেন। তিনি একজন প্রশিক্ষিত যোগ প্রশিক্ষক, প্রত্যয়িত শাস্ত্রীয় হাথ যোগ শিক্ষক।

বর্তমানে তিনি তিনি শাস্ত্রীয় হঠ যোগ প্রশিক্ষন দিচ্ছেন। তিনি বাংলাদেশের সুনামধন্য যোগ প্রশিক্ষণ ইন্সটিটিউসন প্রাচিন ইয়োগা’র প্রতিষ্ঠাতা। প্রাচিন ইয়োগা বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান যা ঈশা ফাউন্ডেশনের সাথে যৌথভাবে বাংলাদেশে কার্যক্রম চালিয়ে আসছে।

নওশাবা আহমেদ, চিত্রশিল্পী (রুমা চৌধুরী সম্পর্কে বলেন)
চিত্রশিল্পী – নওশাবা আহমেদ

চারদিকে যখন বিষাক্ত বাতাস, স্পর্শে এতে হাজারো বেড়াজাল, এই অস্থির সময়ে আমি কিছুটা স্বস্তির জন্য সবসময় যোগ কে প্রাধান্য দিয়ে এসেছি, যোগ মানে যোগাযোগ নিজের সাথে, কায়ার সাথে, মায়ার সাথে, পরমের সাথে! কিন্তু এই বার কিছুটার খোঁজে হয়ে গেলো পূর্ণতার কাছাকাছি! শুদ্ধতা যে এমনি সংক্রামক হবে ভাবতে পারিনি! রুমা চৌধুরী দি, তুমি আমায় ঘরে ফিরিয়ে আনলে তোমার শুদ্ধতা দিয়ে! তোমার সাথে সাধনা করার অভিজ্ঞতা আমার জন্য প্রকৃতির দেওয়া আশীর্বাদ! আর কিছু বলতে বা লিখতে পারব না, তুমি তো মা, সন্তান এর বাকিটা বুঝে নিও!

  • নওশাবা আহমেদ, চিত্রশিল্পী (রুমা চৌধুরী সম্পর্কে বলেন)

রুমা চৌধুরী শুধুমাত্র বাংলাদেশ নয় গত সাত বছর তিনি নিঃস্বার্থভাবে যোগ প্রচারের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে ছুটে বেড়িয়েছেন। রুমা চৌধুরী একজন নিঃস্বার্থ যোগ প্রেমী, নিঃস্বার্থ যোগাচার্য। 



Ruma Chowdhury. The first ‘Isha Hatha Yoga Teacher’ to bring ‘Isha’ in BangladeshIt has been 12yrs since she has been with the Isha or Isha within her. She is a trained, certified classical Hatha Yoga Teacher from Isha Foundation Coimbatore, India. She has gone through 1,750 hours of extensive and intense training under the guidance of self realized-visionary-mystic-humanitarian and contemporary living guru- Sadhguru Jaggi Vasu Dev-the founder of Isha Foundation.

 She turned her passion to a profession and now trying to offer the purest form of Yoga as she has nourished herself to practice Yoga in its own authentic way. For the last 7 years she has been roaming around the globe to teach such programs that have enriched her in a great way. That has led her to influence other participants to explore deeper dimensions of HATHA Yoga. 


Summary
Photo ofRuma Chowdhury ()
Name
Ruma Chowdhury ()
Nickname
(Ruma Chowdhury )
Website
Job Title
Founder of Prachina Yoga
Company
Prachina Yoga

Leave a Comment