বাকাসন, বা ক্রেন পোজ, একটি যোগ ভঙ্গি যা বাহু, কব্জি এবং কোরকে শক্তিশালী করে ভারসাম্য এবং ঘনত্ব উন্নত করার সময়। এটি একটি শিক্ষানবিস-স্তরের বাহু-ভারসাম্যকারী আসন। এই ভঙ্গিটি একজনের পরীক্ষা করার সময় উপরের শরীরে শক্তি তৈরি করার একটি দুর্দান্ত উপায়। 

বকাসন এর উপকারিতা

বকাসন, বা ক্রেন পোজ, যোগব্যায়ামে একটি মৌলিক হাতের ভারসাম্য। এটি একটি চ্যালেঞ্জিং ভঙ্গি এর জন্য প্রচুর শক্তি এবং ভারসাম্য প্রয়োজন, তবে বকাসন এর উপকারিতা তৈরি করে এটা প্রচেষ্টা মূল্য বকাসনের একটি প্রধান সুবিধা হল উন্নত ভারসাম্য তৈরি করা। এই ভঙ্গিতে ভারসাম্য খোঁজার প্রয়োজন হাত এবং পা, যা শরীরের ভারসাম্য বোধকে শক্তিশালী করতে সাহায্য করে। সঙ্গে নিয়মিত অনুশীলনে, এই ভারসাম্য জীবনের অন্যান্য ক্ষেত্রে প্রসারিত হতে পারে, যেমন কাজ, সম্পর্ক এবং দৈনন্দিন কার্যক্রম।

বকাসন ঘনত্ব উন্নত করতে সাহায্য করতে পারে। ভারসাম্য এবং শক্তি বজায় রাখার জন্য এই ভঙ্গিতে, যোগীকে অবশ্যই মনোযোগী এবং উপস্থিত থাকতে হবে। এই ঘনত্ব সাহায্য করতে পারে মন পরিষ্কার করতে এবং দৈনন্দিন জীবনে স্বচ্ছতা আনতে। নিয়মিত অনুশীলনের সাথে এই স্বচ্ছতা এবং একাগ্রতা জীবনের অন্যান্য ক্ষেত্রে প্রসারিত হতে পারে, যেমন কাজ এবং সম্পর্ক। 

বকাসন চালানোর পদক্ষেপ

বাকাসানা, যা সাধারণত ক্রো পোজ নামে পরিচিত, একটি উন্নত বাহু ভারসাম্য প্রয়োজন শক্তি, নমনীয়তা এবং ভারসাম্য। এই ভঙ্গিটি কার্যকর করার জন্য কয়েকটি পদক্ষেপের প্রয়োজন।

প্রথম ধাপ হল আপনার পা একসাথে রেখে, হাত দিয়ে স্কোয়াট পজিশনে আসা, হাঁটু নিতম্ব-প্রস্থের চেয়ে প্রশস্ত, এবং বাহু বাঁকানো। এর পরে, কাঁধ-প্রস্থ দূরত্বে নিয়ে মেঝেতে আপনার হাতের তালু রাখুন, আঙ্গুলগুলি প্রশস্ত করুন এবং কনুই সামান্য বাঁকাতে হবে।  এই মুহুর্তে, আপনার নিতম্বকে উত্তোলন করার এবং আপনার হাতে ভারসাম্য বজায় রাখার অবস্থানে থাকা উচিত। নিশ্চিত করুন যে আপনার বাহু সোজা এবং সঠিক ভারসাম্য নিশ্চিত করার জন্য আপনার কোর নিযুক্ত আছে।

একবার আপনি আপনার নিতম্ব উত্তোলন করলে, আপনার পা তুলে নেওয়ার অবস্থানে থাকা উচিত, নিশ্চিত করুন যে আপনার কোর নিযুক্ত আছে এবং আপনার বাহু সোজা। 

পঞ্চম এবং চূড়ান্ত পদক্ষেপটি হ’ল আপনার হাতে ভারসাম্য বজায় রাখা এবং বেশ কয়েকটি ভঙ্গিতে থাকা শ্বাস আপনার কোর নিযুক্ত এবং আপনার বাহু সোজা রাখা নিশ্চিত করুন। এই ভঙ্গি অনেক ভারসাম্য এবং শক্তি প্রয়োজন, তাই আপনার সময় নেওয়া এবং মনোনিবেশ করা নিশ্চিত করুন। একবার আপনি পোজটি আয়ত্ত করার পরে, আপনি এটি দীর্ঘ সময়ের জন্য ধরে রাখতে পারেন। অনুশীলন এবং ধৈর্য সহ, আপনি অবশেষে বকাসন আয়ত্ত করতে পারেন।

বকাসন অনুশীলন করার সময়, কয়েকটি সতর্কতা মাথায় রাখা গুরুত্বপূর্ণ

YouTube player

যোগব্যায়াম অনুশীলন করার সময়, আপনি যা করছেন তা নিশ্চিত করার জন্য সতর্কতা অবলম্বন করা অপরিহার্য সঠিকভাবে এবং নিরাপদে পোজ প্রথমত, আপনাকে আপনার কব্জি এবং কাঁধের দিকে খেয়াল রাখতে হবে এবং তাদের অতিরিক্ত প্রসারিত করবেন না।আপনার দৃষ্টি আপনার সামনে রাখুন এবং নিচের দিকে নয় এই টিপসগুলি অনুসরণ করা আপনাকে আঘাতের ঝুঁকি কমাতে এবং উপভোগ করতে সাহায্য করবে নিরাপদ যোগব্যায়াম অনুশীলনে। 

বকসানের উপকারিতা

বকাসন পদ্ধতি ও সর্তকতা
বকাসন পদ্ধতি ও সর্তকতা

বকসানের উপকারিতা অসংখ্য। এটি অঙ্গবিন্যাস উন্নত করতে, বাহুকে শক্তিশালী করতে সহায়তা করে এবং কোর, এবং নমনীয়তা বৃদ্ধি করে। উপরন্তু, এটি ভারসাম্য উন্নত করতে সাহায্য করে এবং সমন্বয় করে এবং এছাড়াও চাপ কমাতে সাহায্য করতে পারে।  

Leave a Comment