আকুপ্রেসার হল একটি ঐতিহ্যবাহী চীনা রোগ নিরাময় কৌশল যা আঙ্গুল, কনুই বা অন্যান্য বস্তু ব্যবহার করে শরীরের নির্দিষ্ট বিন্দুতে চাপ প্রয়োগ করে। এটি মেরিডিয়ান এবং একুপয়েন্টের ধারণার উপর ভিত্তি  করে তৈরি করা হয়, যেগুলিকে পথ বলে মনে করা হয় যার মাধ্যমে শক্তি প্রবাহিত হয় এবং এই পথগুলির বরাবর পয়েন্টগুলি যা শরীরের শক্তির ভারসাম্য বজায় রাখতে এবং নিরাময়কে উন্নীত করতে ব্যবহার করা যেতে পারে। আকুপ্রেসার ব্যাথা, চাপ, উদ্বেগ এবং হজম সংক্রান্ত সমস্যা সহ বিভিন্ন উপসর্গ থেকে মুক্তি দিতে এবং সামগ্রিক স্বাস্থ্য ও মঙ্গলকে উন্নীত করতে ব্যবহৃত হয়।

আকুপ্রেসারের প্রাচীনতম লিখিত রেকর্ডগুলি খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীর একটি চীনা চিকিৎসা পাঠ্য হুয়াংদি নেইজিং-এর। সময়ের সাথে সাথে, আকুপ্রেসার সমগ্র এশিয়ায় ছড়িয়ে পড়ে এবং বিভিন্ন ঐতিহ্যবাহী নিরাময় ব্যবস্থা যেমন কোরিয়ান, জাপানি এবং তিব্বতি ওষুধের মধ্যে অন্তর্ভুক্ত হয়।

বিংশ শতাব্দীতে, আকুপ্রেসার পশ্চিমে চিকিৎসার বিকল্প রূপ হিসেবে জনপ্রিয়তা লাভ করতে শুরু করে। আজ, আকুপ্রেশার স্ট্রেস হ্রাস, ব্যথা ব্যবস্থাপনা এবং সামগ্রিক সুস্থতা সহ বিভিন্ন স্বাস্থ্য উদ্বেগের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি প্রায়শই আকুপাংচার, ম্যাসেজ এবং ভেষজ ওষুধের মতো বিকল্প ওষুধের অন্যান্য রূপের সাথে একত্রে ব্যবহৃত হয়।

আকুপ্রেসারের দুটি প্রধান নীতি

স্ট্রেস পয়েন্ট শনাক্ত করা – আকুপ্রেসারে শরীরের এমন পয়েন্টগুলি সনাক্ত করায় জড়িত যা নির্দিষ্ট শারীরিক এবং মানসিক লক্ষণগুলির সাথে যুক্ত। এই বিন্দুগুলি, যাকে আকুপয়েন্ট বলা হয়, মেরিডিয়ান নামক পথের ধারে অবস্থিত এবং বিশ্বাস করা হয় যেখানে শক্তির প্রবাহ বা কিউই প্রভাবিত হতে পারে। এই পয়েন্টগুলিতে চাপ প্রয়োগ করে, আকুপ্রেসারের লক্ষ্য শরীরের শক্তির ভারসাম্য পুনরুদ্ধার করা এবং  উপসর্গগুলি উপশম করা। 

মেরিডিয়ান সিস্টেম বোঝা – মেরিডিয়ান সিস্টেম সেই পথগুলিকে বোঝায় যার মাধ্যমে কিউই শরীরে প্রবাহিত হয় বলে মনে করা হয়। ১২ টি প্রধান মেরিডিয়ান রয়েছে, যার প্রতিটি একটি নির্দিষ্ট অঙ্গ বা শরীরের সিস্টেমের সাথে মিলে যায়, যেমন হৃদয়, লিভার বা পাকস্থলী। আকুপ্রেসার এই মেরিডিয়ান বরাবর পয়েন্টগুলি অ্যাক্সেস করে। এর প্রবাহের ভারসাম্য বজায় রাখতে এবং শারীরিক ও মানসিক নিরাময়কে উন্নীত করার জন্য কাজ করে থাকে। আকুপয়েন্ট, মেরিডিয়ান এবং শরীরের সিস্টেমের মধ্যে সম্পর্ক বোঝা কার্যকর ও আকুপ্রেসার অনুশীলনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

আকুপ্রেশার অনুশীলনের জন্য প্রাথমিক পদক্ষেপ
কেন আমরা আকুপ্রেসার অনুশীলন করব
কেন আমরা আকুপ্রেসার অনুশীলন করব

আকুপ্রেশার অনুশীলনের আগে, আপনি একটি আরামদায়ক মাদুর বা শুয়ে থাকার জন্য কুশন, আপনার মাথা ও ঘাড়কে আরাম করার জন্য একটি রোল করা তোয়ালে বা বালিশ এবং আপনার হাতকে সাহায্য করার জন্য কিছু লোশন বা তেল ব্যাবহার কোরতে পারেন। আপনার ত্বকের উপর মসৃণভাবে গ্লাইড করুন।  

আপনি যে অ্যাকুপয়েন্টগুলিতে আকুপ্রেসার করতে চান তা খুঁজে পেতে, আপনি একটি রেফারেন্স বই ব্যবহার করতে পারেন, বা একজন অনুশীলনকারীর সাথে পরামর্শ করতে পারেন। একবার আপনি পয়েন্টগুলি সনাক্ত করার পরে, আপনি অন্বেষণ করতে পারেন। এবং আপনার ত্বকের নীচে কেমন অনুভব করে, কোনও উত্তেজনা বা অস্বস্তির জায়গা লক্ষ্য করএন কি না টা খেয়াল কোরতে হবে।

চাপ প্রয়োগ করতে, আপনার আঙ্গুলের ডগা বা আপনার হাতের গোড়ালি ব্যবহার করে করুণ  ১ থেকে ২ মিনিটের জন্য প্রতিটি পয়েন্টে আলতো ভাবে, চাপ প্রয়োগ করুন। আপনার শরীরের সংবেদনের উপর ফোকাস করে আপনি চাপ প্রয়োগ করার সাথে সাথে গভীরভাবে শ্বাস নেওয়া এবং শিথিল হওয়া গুরুত্বপূর্ণ। আপনি একটি নিস্তেজ ব্যথা, উষ্ণতা, বা ঝাঁকুনি অনুভব করতে পারেন কারণ চাপ আপনার পেশীতে উত্তেজনা প্রকাশ করতে শুরু করে এবং আপনার শরীরের শক্তির ভারসাম্য বজায় রাখে। প্রতিটি আকুপয়েন্টের জন্য প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন, একবারে একটি এলাকায় ফোকাস করুন।

আকুপ্রেসার অনুশীলনের সুবিধার মধ্যে রয়েছে

YouTube player

স্ট্রেস এবং উদ্বেগ উপশম করে: আকুপ্রেশার শিথিলকরণ প্রচার করে এবং পেশীর টান কমিয়ে স্ট্রেস এবং উদ্বেগের মাত্রা কমাতে সাহায্য করে।

ঘুমের গুনমান উন্নত করে: আকুপ্রেশার উদ্বেগ হ্রাস করে, শিথিলকরণের প্রচার করে এবং শরীরের শক্তির ভারসাম্য বজায় রেখে ঘুমের গুণমান উন্নত করতে সাহায্য করে।

শক্তির মাত্রা বারায়: রক্ত সঞ্চালন প্রচার করে এবং শরীরে উত্তেজনা হ্রাস করে, আকুপ্রেসার শক্তির মাত্রা বাড়াতে এবং সামগ্রিক সুস্থতার অনুভূতি উন্নত করতে সাহায্য করতে পারে।

ব্যথা উপশম করে: মাথাব্যথা, ঘাড় এবং পিঠের ব্যথা, এবং আর্থ্রাইটিস সহ শরীরের ব্যথা এবং উত্তেজনা কমাতে আকুপ্রেসার কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: আকুপ্রেশার শরীরের দ্বারা উত্পাদিত প্রাকৃতিক ব্যথানাশক, এন্ডোরফিন নিঃসরণকে প্রচার করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীরের সামগ্রিক স্বাস্থ্য এবং কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে।

হজমের উন্নতি করে: শরীরের শক্তির ভারসাম্য বজায় রেখে এবং পাচনতন্ত্রের উত্তেজনা হ্রাস করে, আকুপ্রেসার হজমের উন্নতি করতে এবং বদহজম, বমি বমি ভাব এবং কোষ্ঠকাঠিন্যের মতো হজমের ব্যাধিগুলির লক্ষণগুলি দূর করতে সাহায্য করে থাকে।

আকুপ্রেসার অনুশীলনের অসুবিধা

কেন আমরা আকুপ্রেসার অনুশীলন করব
কেন আমরা আকুপ্রেসার অনুশীলন করব

কিছু নির্দিষ্ট মেডিকেল অবস্থার মানুষ, যেমন ডিপ ভেইন থ্রম্বোসিস বা ত্বকের কিছু অবস্থা, আকুপ্রেশার অনুশীলন করতে সক্ষম নাও হতে পারে।

আকুপ্রেসার একটি সময়সাপেক্ষ অনুশীলন হতে পারে যার ফলাফল দেখতে ধৈর্য এবং ধারাবাহিক প্রচেষ্টা প্রয়োজন।

কার্যকরভাবে আকুপ্রেশার অনুশীলন করার জন্য, মানুষের শারীরস্থান এবং আকুপয়েন্টের অবস্থান সম্পর্কে ভাল ধারণা থাকা গুরুত্বপূর্ণ।

যদিও আকুপ্রেশার কিছু উপসর্গ পরিচালনার জন্য কার্যকর হতে পারে, গুরুতর অসুস্থতা বা আঘাতের ক্ষেত্রে এটি প্রচলিত চিকিৎসার বিকল্প হিসেবে ব্যবহার করা উচিত নয়।

আকুপ্রেসার অনুশীলনের জন্য বর্তমানে কোন আদর্শ পদ্ধতি নেই, এবং আকুপ্রেসার চিকিত্সার গুণমান এবং কার্যকারিতা অনুশীলনকারীর উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

Leave a Comment