মেডিটেশন কি? এবং মেডিটেশনের উপকারিতা

ধ্যান একটি মানসিক অনুশীলন যা একটি মানসিকভাবে পরিষ্কার এবং মানসিকভাবে শান্ত অবস্থা অর্জনের জন্য একটি নির্দিষ্ট বস্তু, চিন্তা বা কার্যকলাপের উপর মনকে ফোকাস করা জড়িত। এটি বিভিন্ন রূপ নিতে পারে, যেমন মননশীলতা ধ্যান, প্রেমময়-দয়া ধ্যান, এবং শরীরের স্ক্যান ধ্যান।

ধ্যানের সুবিধার মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

চাপ এবং উদ্বেগ হ্রাস
মানসিক সুস্থতা উন্নত
আত্মসচেতনতা বৃদ্ধি
ফোকাস এবং একাগ্রতা বৃদ্ধি
ঘুমের মান উন্নত
নিম্ন রক্তচাপ
দীর্ঘস্থায়ী ব্যথা হ্রাস
উন্নত ইমিউন সিস্টেম ফাংশন
সুখ ও শান্তির অনুভূতি বৃদ্ধি পায়।
এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ধ্যানের সাথে প্রত্যেকের অভিজ্ঞতা অনন্য এবং ফলাফল ভিন্ন হতে পারে। যাইহোক, নিয়মিত অনুশীলনের সাথে, ধ্যান মানসিক এবং শারীরিক উভয় স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

রেগুলার মেডিটেশন মনের নেগেটিভ ভাবনা দূর করতে সাহায্য করে। মনের প্রসারতা বৃদ্ধি করে, লাইফ স্টাইল পরিবর্তন করতে সাহায্য করে। স্ব-উন্নতি সাধন করে। একাগ্রতা বাড়ে । কর্মেন্দ্রিয় কন্ট্রোলে থাকে, যার ফলে পরখ এবং নির্ণয় করার শক্তি বেড়ে যায়।

মেডিটেশন কি এবং মেডিটেশনের উপকারিতা
মেডিটেশন কি এবং মেডিটেশনের উপকারিতা

মেডিটেশন আসলে ধ্যান। সারাদিন ধরে চলা মনে একের পর এক ভাবনা-চিন্তাকে নিয়ন্ত্রণ করতে মেডিটেশন প্রয়োজন।

মেডিটেশনের প্রথম ধাপ :- চুপ করে বসে থেকে নিজের শ্বাস প্রশ্বাসের দিকে নজর দেওয়া। এমন জায়গায় বসতে হবে যেখানে কেউ বিরক্ত করবে না বা কোলাহল চেঁচামেচি হবে না। আর দেখতে হবে কোন ভাবনার স্রোত মনের মধ্যে বয়ে চলেছে। ভাবনা আসবেই প্রথম-প্রথম কিন্তু সেদিক থেকে সঙ্গে সঙ্গে মনকে সরিয়ে এনে আবারও শ্বাসের আসা যাওয়ার দিকে মন কেন্দ্রীভূত করতে হবে। বেশ কিছুদিন এটাই অভ্যাস করতে হবে। তারপর ধাপে ধাপে এগোতে হবে।

Leave a Comment