রেইকির উৎপত্তি ও ইতিহাস? রেইকি শেখার পদ্ধতি ও উপকারিতা

রেইকি একটি জাপানি নিরাময় কৌশল যা অনুশীলনকারী থেকে রোগীর কাছে শক্তি স্থানান্তর জড়িত। এটি এই নীতির উপর ভিত্তি করে যে অনুশীলনকারী স্পর্শের মাধ্যমে বা রোগীর শরীরের উপর তাদের হাত ধরে রোগীর মধ্যে নিরাময় শক্তি সরবরাহ করতে পারে।

যারা রেইকি নিয়মিত অনুশীলন করে এমন ব্যক্তিদের অনেক সুবিধা প্রদান করতে দেখা গেছে, যার মধ্যে চাপ এবং উদ্বেগ হ্রাস, ঘুমের উন্নত গুণমান এবং ব্যথা এবং অন্যান্য শারীরিক উপসর্গ থেকে মুক্তি হয়েছে।

রেইকির উৎপত্তি ও ইতিহাস 

২০ শতকের গোড়ার দিকে মিকাও উসুই জাপানে রেকি তৈরি করেছিলেন। উসুই ছিলেন একজন টেন্ডাই বৌদ্ধ সন্ন্যাসী যিনি বিশ্বাস করতেন যে তিনি মহাবিশ্বের নিরাময় ক্ষমতা অ্যাক্সেস করার একটি উপায় আবিষ্কার করেছেন। তিনি এই কৌশলটিকে রেইকি নামে অভিহিত করেছেন, যা অনুবাদ করে “সর্বজনীন জীবন শক্তি শক্তি”।

রেইকি নীতি

রেইকি নীতিগুলি হল নির্দেশিকাগুলির একটি সেট যা অনুশীলনকারীরা অভ্যন্তরীণ শান্তি এবং সম্প্রীতির অনুভূতি গড়ে তোলার জন্য অনুসরণ করে  থাকে। এই নীতিগুলির মধ্যে রয়েছে:

  • আমি রাগ করব না 
  • আমি চিন্তা করব না
  • আমি কৃতজ্ঞ থাকব
  • আমি আমার কাজ সততার সাথে করব
  • আমি প্রতিটি জীবের প্রতি সদয় হব

রেইকি শেখার পদ্ধতি

রেইকি শিখতে আগ্রহী ব্যক্তিরা একটি প্রত্যয়িত রেইকি মাস্টারের কাছ থেকে কোর্স গ্রহণ করে তা করতে পারেন। এবং রেইকি প্রশিক্ষণের তিনটি স্তর রয়েছে, প্রতিটি কৌশল এবং এর সুবিধাগুলি সম্পর্কে আরও বেশি বোঝা প্রয়োজন। 

নিজে নিজে-অনুশীলন 

নিজের উপর রেইকি অনুশীলন করাও কৌশলটি শেখার এবং ব্যবহার করার একটি সাধারণ পদ্ধতি।

রেইকির উৎপত্তি ও ইতিহাস? রেইকি শেখার পদ্ধতি ও উপকারিতা
রেইকি কি রেইকি শেখার পদ্ধতি ও উপকারিতা

রেইকি শেখার সুবিধা

রেইকি অনেক শারীরিক স্বাস্থ্য সুবিধা প্রদান করতে পারে বলে মনে করা হয়, যার মধ্যে ব্যথা হ্রাস, উন্নত হজম এবং উন্নত প্রতিরোধ ক্ষমতা রয়েছে। 

মানসিক স্বাস্থ্য সুবিধা

রেইকি মানসিক স্বাস্থ্য সুবিধা প্রদান করতেও পারে বলে মনে করা হয়, যেমন চাপ এবং উদ্বেগ হ্রাস, ঘুমের উন্নত গুণমান এবং অভ্যন্তরীণ শান্তি এবং শিথিলতার অনুভূতি বৃদ্ধি।

রেইকি শারীরিক এবং মানসিক স্বাস্থ্য সুবিধার পাশাপাশি অভ্যন্তরীণ শান্তি এবং সম্প্রীতির বৃহত্তর অনুভূতি সহ এটি অনুশীলনকারী ব্যক্তিদের অনেক সুবিধা প্রদান করে। রেইকি শেখা একটি পরিপূর্ণ এবং ক্ষমতায়ন অভিজ্ঞতা হতে পারে যা নিজেকে এবং অন্যদের উভয়ের জন্য অনেক সুবিধা প্রদান করতে পারে। 

One Thought to “রেইকির উৎপত্তি ও ইতিহাস? রেইকি শেখার পদ্ধতি ও উপকারিতা”

  1. Milan Das

    Where can I learn Reiki technic?

Leave a Comment