রেইকি কোথা থেকে এসেছে? ও রেইকি চিকিৎসা আসলে কি?

রেইকি কোথা থেকে এসেছে?

রেইকি হল বিকল্প থেরাপির একটি রূপ যা ২০ শতকের গোড়ার দিকে জাপানে উদ্ভূত হয়েছিল। এই অনুশীলনটি জাপানি বৌদ্ধ সন্ন্যাসী মিকাও উসুই দ্বারা তৈরি করা হয়েছিল, যিনি জাপানের পাহাড়ের চূড়ায় উপবাস এবং ধ্যানের সময়কালের মধ্য দিয়ে নিরাময়ের কৌশলটি আবিষ্কার করেছিলেন বলে জানা গেছে। 

উসুই-এর রেইকি পদ্ধতিটি এই ধারণার উপর ভিত্তি করে তৈরি হয়েছিল যে একটি সর্বজনীন জীবনী শক্তি রয়েছে যা সমস্ত জীবন্ত জিনিসের মধ্য দিয়ে প্রবাহিত হয় এবং এই শক্তিতে ট্যাপ করে, ব্যক্তিরা রোগ নিরাময়কে উন্নীত করতে এবং তাদের সামগ্রিক সুস্থতার উন্নতি করতে পারে। উসুই ছাত্রদের রেইকি শিখিয়েছিল এবং উসুই রেইকি রিওহো গাক্কাই বা রেইকি অনুশীলনের জন্য নিবেদিত একটি সমাজ প্রতিষ্ঠা করেছিল। 

২০ শতকের মাঝামাঝি পর্যন্ত জাপানের বাইরে রেইকি তুলনামূলকভাবে অপরিচিত ছিল, যখন এটি পশ্চিমে পরিপূরক এবং বিকল্প ওষুধের একটি রূপ হিসেবে জনপ্রিয়তা লাভ করতে শুরু করে। বর্তমানে, রেইকি বিশ্বের অনেক দেশে অনুশীলন করা হয় এবং প্রায়শই প্রচলিত এবং বিকল্প ওষুধের অন্যান্য রূপের সাথে একত্রে ব্যবহৃত হয়ে থাকে।

রেইকি চিকিৎসা 

একটি রেইকি সেশনের সময়, ক্লায়েন্ট সাধারণত একটি ম্যাসেজ টেবিলে সম্পূর্ণ কাপড় পরে শুয়ে থাকে বা একটি চেয়ারে আরামে বসে থাকে। অনুশীলনকারী তারপরে ক্লায়েন্টের শরীরের উপর বা কাছাকাছি নির্দিষ্ট হাতের অবস্থানের একটি সিরিজে তাদের হাত রাখে, হালকা স্পর্শ ব্যবহার করে বা ত্বকের ঠিক উপরে ঘোরাফেরা করে। অনুশীলনকারী শক্তির প্রবাহকে সহজতর করার জন্য ভিজ্যুয়ালাইজেশন বা জপ কৌশলও ব্যবহার করতে পারে।

রেইকির পিছনে তত্ত্ব হল যে এটি শরীরে শক্তি প্রবাহকে পুনরায় ভারসাম্যপূর্ণ করে রোগ নিরাময়কে উৎসাহিত করে। রেইকির সমর্থকরা বিশ্বাস করেন যে যখন শরীরে শক্তি প্রবাহ বাধাগ্রস্ত হয় বা ব্যাহত হয়, তখন এটি শারীরিক বা মানসিক ভারসাম্যহীনতা এবং রোগের কারণ হতে পারে। তাদের হাতের মাধ্যমে শক্তি চ্যানেল করে, রেইকি অনুশীলনকারীরা ভারসাম্য পুনরুদ্ধার করতে এবং নিরাময়কে উন্নীত করতে চায় বা কোরতে পারে। 

যদিও রেকিকে সাধারণত নিরাপদ বলে মনে করা হয়, তবে এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এটি প্রচলিত চিকিৎসার বিকল্প হিসেবে ব্যবহার করা উচিত নয়। একজন যোগ্য এবং প্রত্যয়িত রেইকি অনুশীলনকারীর সাথে কাজ করা এবং রেকি চিকিৎসা শুরু করার আগে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যে কোনও স্বাস্থ্য উদ্বেগ নিয়ে আলোচনা করাও গুরুত্বপূর্ণ।

 

Leave a Comment