চাঁদ দেখা সাপেক্ষে এ বছরের পবিত্র রমজান শুরু হবে ২৩ মার্চ। চলবে ২২শে এপ্রিল পর্যন্ত। সারা মাস রোজা পালন করা হবে। ধর্মপ্রাণ মুসল্লিরা ইবাদতে ব্যস্ত থাকবেন। রোজাদারদের জন্য সেহরি ও ইফতার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইসলামিক আইন অনুযায়ী প্রত্যেক সুস্থ ব্যক্তির রমজান মাসে রোজা রাখা আবশ্যক। তাই ফজরের আগে সেহরির মাধ্যমে রোজা শুরু করতে হবে এবং সন্ধ্যায় ইফতারের মাধ্যমে শেষ করতে হবে। তবে নিয়ত ও দুআ এই দুই সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ। অর্থাৎ সেহরির পর অবশ্যই রোজা রাখার নিয়ত করতে হবে এবং ইফতারের আগে দোয়া করে ইফতার শুরু করতে হবে।

সাহরি খাওয়ার পর রোজা রাখার নিয়ত করতে হয়। 

রোজা রাখার আরবি নিয়তের বাংলা উচ্চারণ- নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আনতাস সামীউল আলীম।

বাংলায় অর্থ: হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমযান মাসে তোমার পক্ষ থেকে ফরয করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ থেকে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

 

ইফতারের দোয়া

আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা, ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

বাংলায় অর্থ: হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

ইফতারের বাংলা নিয়ত: হে আল্লাহ তায়ালা, আমি আপনার নির্দেশিত মাহে রমজানের ফরয রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনেই রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার শুরু করছি। তারপর “বিসমিল্লাহি ওয়া’আলা বারাকাতিল্লাহ” বলে ইফতার করা।

Leave a Comment