রোজায় সুস্থ থাকার ৫ উপায় যা আপনাকে সতেজ করে তুলবে।

 এলো পবিত্র মাহে রমজান। তাই শরীর নিয়মিত প্যাটার্নের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার আগে রোজার শুরুর কয়েক দিন কেউ কেউ অসুবিধা অনুভব করতে পারে। খাদ্যাভ্যাস ও ঘুমের ধরণে সব পরিবর্তনের কারণে গ্রীষ্মে রমজান মাসে ফিট থাকা কঠিন হয়ে উঠতে পারে।

১. নিঃসন্দেহে পুরো দিন রোজা রাখার পর ইফতারে অতিরিক্ত খাওয়ার ইচ্ছা জাগবে, কিন্তু ইফতারে বেশি খাওয়ার ফলে ক্লান্তি, পেটে ব্যথা এবং হজমের সমস্যা হতে পারে

এছাড়াও, বেশি ক্যালোরি ও জাঙ্ক ফুড থেকে দূরে থাকার জন্য রমজান জুড়ে আপনার খাবারের তালিকায় রাখতে পারেন পর্যাপ্ত পরিমাণ দুগ্ধ ও প্রোটিন।

এছাড়াও, হজম হতে বেশি সময় লাগে এমন খাবার খাওয়া ক্ষুধা রোধ করার একটি সহজ উপায়।

২. সাহরিতে খাদ্য তালিকায় দই, চিড়া, কলা অথবা মিক্সড সবজি, মাছ, মাংস, ডিম ও ভাত-রুটি খাওয়া যেতে পারে। এসব খাবার হজম শক্তি বৃদ্ধি করে থাকে।

৩. পর্যাপ্ত ঘুম শরীরের সামগ্রিক সুস্থতার ভিত্তি। তাই, ক্লান্তি দূর করতে দিনে ২০ মিনিটের পাওয়ার ন্যাপ নেওয়া রোজার সময় নিজেকে চাঙ্গা রাখার একটি গুরুত্বপূর্ণ উপায়।

৪. একদমই কিছু না খেয়ে ঘুমাবেন না রাতে। অল্প পরিমাণ হলেও খাবার খাওয়া উচিত। সবজি ও মাছ অথবা ঘুমানোর আগে ১ গ্লাস দুধ পান করা যেতে পারে।

৫.  ইফতার থেকে সন্ধ্যা পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। তবে ফ্রিজের ঠান্ডা পানি সরাসরি পান করবেন না। এতে ঠান্ডাজনিত অসুখ হওয়ার সম্ভাবনা থাকে।

এছাড়া কারো কোনো সমস্যা থাকলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাদ্য তালিকা তৈরি করে নেয়া যেতে পারে।

Leave a Comment