অভিজিৎ ঘোষ স্যার দক্ষিণ এশিয়া তথা এই পুরো এশিয়া অঙ্গনে তার সার্বিক ইয়োগিক কর্মকাণ্ডের মাধ্যমে বাংলা ভাষায় ইয়োগা প্রশিক্ষক এবং ইয়োগা পথিকৃৎ হিসেবে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন।

ডঃ অভিজিৎ ঘোষ স্যার এস ভিয়াসা ইয়োগা ইউনিভার্সিটির সহযোগী প্রতিষ্ঠান ভাসা কলকাতা প্রতিষ্ঠার মাধ্যমে বাংলা ভাষায় ইয়োগার প্রাতিষ্ঠানিক শিক্ষা পদ্ধতিকে বেগবান করেছেন এবং তারই সুযোগ্য পরিচালনায় ভিয়াসা কলকাতায় ইয়োগা বিষয়ে হিন্দি এবং ইংরেজি ভাষার পাশাপাশি বাংলা ভাষাতে ও প্রফেশনাল ইয়োগা টিচার্স ট্রেনিং কোর্স, থেরাপিউটিক ইয়োগা প্রশিক্ষণ এবং ইয়োগা এর উপর ডিপ্লোমা অনার্স এবং মাস্টার্স সহ অন্যন্যা কোর্স এর ব্যবস্থা করেছেন।

পাশাপাশি অসুস্থতা এবং রোগ নিরাময়ে রোগিদের থেরাপিউটিক ইয়োগা, আয়ুর্বেদ এবং ন্যাচারোপ্যাথি’র সমন্বয়ে যোগ চিকিৎসা পদ্ধতির মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করে আসছেন।

 

ডঃ অভিজিৎ ঘোষ
ডঃ অভিজিৎ ঘোষ

 

 

এছাড়া বাংলা ভাষাভাষী মানুষের জন্য ইয়োগার সার্বিক উপকারিতার বিষয়টি সর্বসাধারণের কাছে পৌঁছে দেওয়ার জন্য ডঃ অভিজিৎ ঘোষ স্যার ইন্ডিয়ান ইয়োগা অ্যাসোসিয়েশন IYA West Bengal পার্ট এর জেনারেল সেক্রেটারি হিসেবেও কাজ করছেন।

ডঃ অভিজিৎ ঘোষ স্যারের শিক্ষা জীবন আমাদের জন্য অনুপ্রেরণামূলক। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে কৃষ্ণ নগর গভঃ কলেজ হতে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে SVYASA ইয়োগা বিশ্ব বিদ্যালয়ের অধীনে ইয়োগা এবং মেডিটেশনে মাস্টার্স সম্পন্ন করেন।

অভিজিৎ ঘোষ স্যার যোগ এবং ধ্যানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং সেই বিষয়ে থিসিস করেন (আইএওয়াইটি এবং আর্টেরিয়াল হাইপার টেনশন) হিন্দু, ব্যাঙ্গালোর পরিচালিত:ডাঃ এইচ আর নগেন্দ্র এবং ডাঃ আর নাগারথানায় তার কৃতিত্বের ছাপ রাখেন। আমেরিকার হিন্দু বিশ্ববিদ্যালয়ের এক্সটেনশন সেন্টার ব্যাসা, ব্যাঙ্গালোর নির্দেশিত: ডাঃ শার্লি টেলস এবং ডঃ এইচ আর নগেন্দ্র।

 

ডঃ অভিজিৎ ঘোষ একজন উজ্জ্বল নক্ষত্রের নাম
ডঃ অভিজিৎ ঘোষ একজন উজ্জ্বল নক্ষত্রের নাম

 

ডঃ অভিজিৎ ঘোষ স্যারের বর্ণিল কর্মজীবনে তিনি দক্ষিণ কোরিয়ার ডং সিউল বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে দায়িত্বরত ছিলেন ও ভারতীয় দূতাবাস সিউলের সাথে সম্পৃক্ত হয়ে ইয়োগা বিষয়ক বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করেন।

ডঃ অভিজিৎ ঘোষ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের লেফটেন্যান্ট গভর্নর স্বীকৃত সেরা শিক্ষকতা অনুষদ কর্মক্ষমতা এবং দক্ষিণ কোরিয়ার ডং সিউল বিশ্ববিদ্যালয় থেকে স্বর্ণপদক অর্জন করেছেন এবং বিশ্ব ব্যাপী বাংলার ইয়োগা তথা ভারতীয় উপমহাদেশে নামকে উজ্জ্বল করেছেন।

ডঃ অভিজিৎ ঘোষ বর্তমানে, পরিচালক হিসেবে দায়িত্বরত আছেন বিবেকানন্দ যোগ অনুসন্ধান সংস্থা, ভিয়াসা কোলকাতায় যা কিনা SVYASA যোগ বিশ্ববিদ্যালয় ব্যাঙ্গালোরের একটি অনুষদ এবং ২০১৯ সাল থেকে জাদবপুর বিশ্ববিদ্যালয় কোলকাতা’য়

ভিজিটিং ফ্যাকাল্টি টিচার হিসেবে সম্মানের সাথে শিক্ষকতা করছেন।

ডঃ অভিজিৎ ঘোষ স্যার অত্যন্ত ব্যক্তিত্ববান স্মার্ট সুদর্শন হাস্যোজ্জ্বল, প্রাণবন্ত , বন্ধুপরায়ণ, ইয়োগীক জীবন দর্শনে আদর্শিত সঠিক দৃষ্টিভঙ্গি সম্পন্ন প্রজ্ঞাবান ইয়োগা প্রেমী।

ইয়োগা বা যোগ মানুষের জীবনকে যে আমূল পরিবর্তন করে দেয় ডঃ অভিজিৎ ঘোষ স্যার তার উত্তম উদাহরণ হিসেবে আমাদের কাছে বিবেচিত এবং মূল্যায়িত। ইয়োগা বিষয়ক যেকোনো ধরনের প্রয়োজনে তিনি সর্বোচ্চ সহযোগিতা করে থাকেন।

পারিবারিক জীবনে’ও অভিজিৎ স্যার একজন অত্যন্ত সফল পিতা এবং পরিবারের প্রধান হিসেবে নিজের সফলতাকে সামনে এগিয়ে নিয়ে চলেছেন।

 

ডঃ অভিজিৎ ঘোষ একজন উজ্জ্বল নক্ষত্রের নাম
ডঃ অভিজিৎ ঘোষ একজন উজ্জ্বল নক্ষত্রের নাম

 

 

অভিজিৎ স্যার এর গাইডেন্সে তার ২’সন্তানই জীবনের বাস্তবতার চ্যালেঞ্জ গুলো সামলে এগিয়ে চলছেন সফলতার দিকে।

 

শুভ কামনা রইলো স্যার এর পরিবারের জন্য। তাই নিঃসন্দেহে সন্দেহেই বলা যায় ডঃ অভিজিৎ ঘোষ স্যার পেশাগত জীবনের পাশাপাশি পারিবারিক জীবনে ও নিজেকে একজন সফল মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। ইয়োগার প্রশিক্ষণ এবং প্রচারে ডঃ অভিজিৎ ঘোষ স্যার এর অবদান দেশ জাতি এবং পুরো পৃথিবী উপকৃত হবে বলে আমরা আশা প্রকাশ করছি।

 

সম্প্রতি ডঃ অভিজিৎ ঘোষ স্যার তার কৃতিত্ব পূর্ণ পেশাগত কর্মকাণ্ডের জন্য ইউরোপীয়ান ইউনিয়ন দেশ ভুক্ত প্রতিষ্ঠান S2H কর্তৃক প্রেস্টিজিয়াস সম্মাননা ” দি মাস্টার অফ ইয়োগা ” ২০২২ সম্মানে ভূষিত হন যা কিনা আমাদের সকলের জন্য অত্যন্ত গর্বের বিষয় । 

 

YouTube player

 

অভিজিৎ ঘোষ স্যারের এই সকল উদ্দীপনাময় কার্যক্রমের মাধ্যমে বাংলায় ইয়োগা ছড়িয়ে পড়বে বিশ্ব ময় এই প্রত্যাশা আমাদের সকলের। স্যারের সুস্থতা এবং উত্তরোত্তর সাফল্য কামনায় সেলফ হিলিং হাব পরিবারের পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভ কামনা এবং প্রার্থনা।

Leave a Comment